× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কক্সবাজার আওয়ামী লীগের দুই নেতাকে ঘিরে গৃহবিবাদ

কক্সবাজার অফিস

প্রকাশ : ০৪ মে ২০২৪ ১৬:২৮ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ১৬:৩২ পিএম

বাঁয়ে মুজিবুর রহমান ডানে নুরুল আবছার। ছবি কোলাজ : প্রবা

বাঁয়ে মুজিবুর রহমান ডানে নুরুল আবছার। ছবি কোলাজ : প্রবা

নির্বাচন কমিশন ঘোষিত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আগামী ৮ মে কক্সবাজার জেলার ৯ উপজেলায় ভোট হবে। এর মধ্যে একটি কক্সবাজার সদর উপজেলা। যেখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের দুই হেভিওয়েট প্রার্থী। তাদের একজন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। তিনি কক্সবাজার সদরের ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান এবং কক্সবাজার পৌরসভার মেয়র ছিলেন। অপরজন কক্সবাজার পৌরসভার টানা চার মেয়াদে নির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার। আওয়ামী লীগের শীর্ষ এই দুই নেতা ঘিরে শুরু হয়েছে গৃহবিবাদ।

চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে দুইজন মনোনয়নপত্র প্রত্যাহার করে নিলেও তিন প্রার্থী প্রতীক পেয়েছেন। প্রতীক বরাদ্দ নিয়ে নির্বাচনী প্রচারণায় শুরু করেছিলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান কায়সারুল হক জুয়েলও। নির্বাচনী এলাকায় তার

পোস্টার ও ব্যানার লাগানো হয়েছিল। কিন্তু ২৭ এপ্রিল সংবাদ সম্মেলন করে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তিনি মুজিবুর রহমানের দুর্নীতি, লুটপাট ও ক্ষমতার দাপটের কথা তুলে ধরে তাকে প্রত্যাখ্যানের অনুরোধ জানান। কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান প্রার্থী মুজিবুর রহমান এবং কায়সারুল হক জুয়েল সম্পর্কে আপন চাচাতো-জেঠাতো ভাই। কায়সারুল হক জুয়েলের বাবা ও বীর মুক্তিযোদ্ধা একেএম মোজান্মেল হক জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও কক্সবাজার পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। কায়সারুল হকের বড় ভাই শাহীনুল হক বর্তমানে কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। সর্বশেষ পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর বিপক্ষে স্বতন্ত্র মেয়র পদে নির্বাচন করেছিলেন তাদের বড় ভাই মাসেদুল হক রাশেদ। যদিও নির্বাচনে রাশেদ পরাজিত হন। কিন্তু ইতোমধ্যে নুরুল আবছারের পক্ষে প্রকাশ্যে ভোট চেয়ে প্রচারণা শুরু করেছেন তারা।

একই সঙ্গে প্রকাশ্যে দুই ভাগে বিভক্ত হয়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। নুরুল আবছারের পক্ষে মাঠে নেমেছেন কক্সবাজার পৌরসভার বর্তমান মেয়র ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. মাহবুবুর রহমান চৌধুরী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহমুদুল করিম, আওয়ামী লীগ নেতা ঝিলংজা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান টিপু সুলতানসহ পৌরসভা ও পাঁচটি ইউনিয়নের সাবেক ও বর্তমান বেশ কয়েকজন ইউপি চেয়ারম্যান ও কাউন্সিলররা। প্রচার রয়েছে, নুরুল আবছার মুলত জাতীয় সংসদের হুইপ এবং স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের সমর্থিত প্রার্থী।

কক্সবাজার পৌর মেয়র মো. মাহবুবুর রহমান চৌধুরী বলেন, দুর্নীতি, দখল বাণিজ্য, লুটপাট ঠেকাতে নুরুল আবছারকে বিজয়ী করতে আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী ঐক্যবদ্ধ। নুরুল আবছার যোগ্য লোক, তিনি চেয়ারম্যান নির্বাচিত হলে মানুষ ন্যায়বিচার পাবেন। ৮০ শতাংশ ভোটার তার সঙ্গে রয়েছেন। আর মুজিবুর রহমানের পক্ষে মাঠে নামেন কক্সবাজার শহর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলামসহ শহর আওয়ামী লীগের নেতাকর্মী ও পাঁচটি ইউনিয়নের সাবেক ও বর্তমান ইউপি চেয়ারম্যানরা।

কক্সবাজার শহর আওয়ামী লীগের সভাপতি মো. নজিবুল ইসলাম বলেন, মেয়র থাকাকালে গত পাঁচ বছরে মুজিবুর রহমান কক্সবাজার পৌরসভার যেসব উন্নয়ন করেছেন, তা গত ৫০ বছরেও কেউ করে দেখাতে পারেননি। মুজিবুর রহমান মেয়র নির্বাচিত হওয়ার আগে ঝিলংজা ইউনিয়নের টানা ১৪ বছর ইউপি চেয়ারম্যান ছিলেন। মুজিবের পক্ষেই আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী। 

মুজিবুর রহমান বলেন, কে কাকে সমর্থন দিয়েছেন তা দেখার বিষয় না। আওয়ামী লীগের কয়েকজন ছাড়া সবাই তার পক্ষে। তিনি বিজয়ী হবেন। আর নুরুল আবছার বলেছেন, আওয়ামী লীকের বেশিরভাগ নেতাকর্মীসহ সাধারণ মানুষ তার পক্ষে। তিনি বিজয়ী হবেন।

কক্সবাজার জেলা নির্বাচন অফিসের তথ্যমতে, কক্সবাজার পৌরসভা ও পাঁচটি ইউনিয়ন নিয়ে কক্সবাজার সদর উপজেলা পরিষদের নির্বাচনে ৮২টি ভোটকেন্দ্রে মোট ২ লাখ ২২ হাজার ৯৯৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১৯ হাজার ২৯৪ জন। মহিলা ভোটার ১ লাখ ৩ হাজার ৭০২ জন। ৮২টি ভোটকেন্দ্রে মোট ভোটকক্ষ (বুথ) রয়েছে ৫৯৮টি। এর মধ্যে স্থায়ী বুথ ৫৫৪টি এবং অস্থায়ী বুথ ৪৪টি। ইতোমধ্যে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরিষদের বর্তমান পুরুষ ভাইস চেয়ারম্যান রশিদ মিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নারী ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন দুইজন প্রার্থী। তাদের একজন চম্পা উদ্দিন এবং অপরজন রোমানা আকতার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা