× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়ায় প্রার্থীদের মধ্যে সংঘর্ষ হয়নি : ইসি রাশেদা

রাজশাহী অফিস

প্রকাশ : ০৪ মে ২০২৪ ১৪:৪৮ পিএম

আপডেট : ০৪ মে ২০২৪ ১৬:২৮ পিএম

শনিবার সকালে রাজশাহী জেলা শিল্পকলা মিলনায়তনে মতবিনিময়  সভায় প্রধান অতিথি ছিলেন ইসি রাশেদা। প্রবা ফটো

শনিবার সকালে রাজশাহী জেলা শিল্পকলা মিলনায়তনে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ইসি রাশেদা। প্রবা ফটো

অনলাইনে মনোনয়নপত্র জমা বাধ্যতামূলক করায় এবারের উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে প্রার্থীদের মধ্যে কোনো রকম উচ্ছৃঙ্খলা বা হাঙ্গামা হয়নি বলে দাবি করেছেন নির্বাচন কশিনার (ইসি) রাশেদা সুলতানা। সেইসঙ্গে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ পরিবেশে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

শনিবার (৪ মে) সকালে রাজশাহী জেলা শিল্পকলা মিলনায়তনে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রাজশাহীর ৯টি উপজেলার প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে এসব মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করে এবার কোনো রকম উচ্ছৃঙ্খলা বা হট্টগোলা হয়নি। কেননা প্রার্থীকে এবার ঘরে বসে মনোনয়নপত্র জমা দিতে হয়েছে। স্থানীয় নির্বাচনগুলোতে সাধারণত প্রার্থীরা না চাইলেও তার সমর্থক-কর্মীরা তার সঙ্গে মনোনয়নপত্র সংগ্রহে যাইতেন। আর তখনই হট্টগোল শুরু হতো। এ হট্টগোল-হাঙ্গামা বন্ধের জন্য আমরা এটা করেছি এবং আমরা সফল হয়েছি। নমিনেশন জমা দেওয়াকে কেন্দ্র করে অন্তত কোনো প্রকার হট্টগোল হয়নি। 

প্রার্থীদের সতর্ক করে তিনি বলেন, শোভাযাত্রা করে খুব বেশি লাভ হয় না। বরং এতে শঙ্কা, সমালোচনা ও সংঘর্ষের সম্ভাবনা বাড়ে। এখন প্রার্থীদের প্রচারণার সময়। নির্বাচনের পুরো সময়টাতে প্রার্থীদের ধৈর্য ধরে নির্বাচনী আইনের মধ্যে চলতে হবে। ভোটকেন্দ্র দখল বা ব্যালট ছিনতাইয়ের মতো কোনো প্রকার দুঃসাহস আপনারা করবেন না। এমন অভিযোগ পেলে ইসি সেই ভোট বাতিল করবে যেকোনো মুহূর্তে। আচরণ বিধি ভঙ্গ করা হলে নির্বাচনের দিনেও ইসি প্রার্থিতা বাতিল করে দেবে। 

ভোটারদের অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরে নির্বাচন কমিশনের রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত এই কমকর্তা বলেন, ভোটারবিহীন নির্বাচনে কোনো সৌন্দর্য নেই, গ্রহণযোগ্যতা নেই; এমনকি আনন্দও নেই। ১০ শতাংশ ভোট পেয়ে জেতা আর ৮০ শতাংশ ভোট পেয়ে জেতার মধ্যে তফাত আছে। এমতাবস্থায় প্রার্থীরাই চিন্তা করবেন আপনারা কি ১০ শতাংশ ভোটার নিয়ে জিততে চান নাকি ৮০ শতাংশ নিয়ে।

নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি বলেন, নির্বাচন কমিশনের চাওয়া বেশি সংখ্যক ভোটার আসুক এবং ভোট উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হোক। নির্বাচন কমিশনের এ নিয়ে কোনো মাথাব্যথা নেই কোন প্রার্থী জিতবে বা হারবে। কমিশনের একটাই নির্দেশনা সব প্রার্থীকে সমানভাবে দেখবেন এবং যে হাঙ্গামা করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ নির্দেশনা যিনি পালন করবেন না তিনি তার দায় বহন করবেন। কমিশন অভিযোগ পেলে অ্যাকশন নেবে। 

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ ডিআইজি মো. আনিসুর রহমান, আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেনসহ আইনশৃঙ্খলা ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা