× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

সাতক্ষীরা প্রতিবেদক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৪১ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৪৮ পিএম

তীব্র তাপদাহে গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছেন দিনমজুর।

তীব্র তাপদাহে গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছেন দিনমজুর।

সাতক্ষীরা জেলার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ৩টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল শতকরা ২৫ ভাগ।

এর আগে জেলায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ২০০৯ সালের মে মাসের ৯ তারিখে জেলায় সর্বোচ্চ ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল।

সোমবার (২৯ এপ্রিল) সাতক্ষীরা আবহাওয়া অফিস থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সাতক্ষীরার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, টানা খরতাপে পুড়ছে পুরো জেলা। জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। দিন-রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনে প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে সাতক্ষীরার জনজীবনে। স্বাস্থ্য সুরক্ষায় দুপুর ১২টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না। যারা বের হচ্ছেন, তাদের ছাতা মাথায় দেখা গেছে।

এ তাপপ্রবাহে বেশি বিপাকে পড়েছেন দিনমজুর এবং ভ্যান ও রিকশা শ্রমিকেরা। গরমে ঘেমে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন। এ দিকে তীব্র তাপদাহে মাঠের ফসলও ব্যাপক ক্ষতির মুখে পড়ছে।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলাগুলোতে তীব্র দাবদাহ চলছে। সাতক্ষীরায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ রকম তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও দু’তিন দিন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা