× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনিয়ম-দুর্নীতি

সাতক্ষীরায় গরিবরা পাচ্ছে না সরকারি ট্যাংক

কৃষ্ণ ব্যানার্জী, সাতক্ষীরা

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪ ০৯:৫০ এএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৪ ১৬:২৮ পিএম

দেড় হাজার টাকার ট্যাংক বিকোচ্ছে ১৫ হাজারে। সাতক্ষীরায় গরিবরা পাচ্ছে না সরকারি ট্যাংক। ছবি : সংগৃহীত

দেড় হাজার টাকার ট্যাংক বিকোচ্ছে ১৫ হাজারে। সাতক্ষীরায় গরিবরা পাচ্ছে না সরকারি ট্যাংক। ছবি : সংগৃহীত

সাতক্ষীরার শ্যামনগরে সুপেয় পানিসহ দৈনন্দিন জীবনে ব্যবহারযোগ্য পানির সংকট নতুন কিছু নয়। এই সংকট নিরসনে সরকার কোটি কোটি টাকা খরচ করলেও তার সুফল পাচ্ছে না প্রান্তিক জনগোষ্ঠী। অনিয়ম-দুর্নীতির কারণে একাধিক প্রকল্প শুধু টাকা খরচের মাধ্যমে পরিণত হয়েছে। যে তিমিরে ছিল, সেই তিমিরেই থেকে যাচ্ছে সংকট।

সূত্র মতে, শ্যামনগর উপকূলীয় এলাকায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে পানি সংরক্ষণের ট্যাংক ও অন্যান্য সরঞ্জাম দেওয়া হচ্ছে। ‘সমগ্র দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প’ ও ‘উপকূলীয় জেলাসমূহে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে পানি সরবরাহ’ নামে দুটি প্রকল্পের আওতায় এই কাজ হচ্ছে।

বাড়িতে তিন হাজার লিটার বৃষ্টির পানি ধারণক্ষমতার পানির ট্যাংক ও অন্যান্য সরঞ্জাম স্থাপনের জন্য উপকারভোগীদের ১ হাজার ৫০০ টাকা হারে সরকারি কোষাগারে জমা দিতে হয়। কিন্তু শ্যামনগরে এজন্য গুনতে হচ্ছে ১০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত, যা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও স্থানীয় জনপ্রতিনিধিসহ ঠিকাদার ও তার লোকজন নিচ্ছেন বলে অভিযোগ।

অনুসন্ধানে দেখা যায়, খাবার পানির সংকটে থাকা প্রকৃত অসহায় দরিদ্র মানুষের পরিবর্তে উপজেলার বিভিন্ন এলাকায় বিত্তবান ও চাকরিজীবীদের মাঝে অতিরিক্ত অর্থের বিনিময়ে পানির ট্যাংক বিতরণ করা হয়েছে। কারণ তিন হাজার লিটারের একটি পানির ট্যাংক দোকানে কিনতে ২০ থেকে ২৫ হাজার টাকা লাগে। কিন্তু এখানে তারা ১০ থেকে ১৫ হাজার টাকায় পাচ্ছেন। যদিও ট্যাংকে লেখা আছে ‘জলধারাটি ক্রয় ও বিক্রয় সমভাবে শাস্তিযোগ্য অপরাধ’।

বঙ্গোপসাগরের সন্নিকটে দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্তবর্তী জেলা সাতক্ষীরার সর্বশেষ উপজেলা শ্যামনগর। সমুদ্রঘেঁষা হওয়ায় এ উপজেলার অধিকাংশ এলাকার পানি লবণাক্ত। তাই বসানো যায় না গভীর নলকূপ। বর্ষাকালে পানিতে লবণাক্ততা কম থাকলেও শুকনো মৌসুমে মানুষকে গুরুতর দুর্ভোগ পোহাতে হয়। দৈনন্দিন কাজকর্ম সারতে ও পান করতে তখন একমাত্র অবলম্বন পুকুর ও ধরে রাখা বৃষ্টির পানি। অথচ সেই পানির কষ্টে থাকা উপকূলের অসহায় মানুষ পাচ্ছে না সরকারের এই সুবিধা।

এলাকাবাসীর অভিযোগ, দেড়-দুই বছর আগে পানির ট্যাংক বাবদ টাকা জমা দিলেও তারা এখনও পাননি। অথচ যারা ১২ থেকে ১৫ হাজার টাকা করে দিচ্ছে তাদের বাড়িতে পানির ট্যাংক পৌঁছে যাচ্ছে। 

কৈখালী ইউনিয়নের শৈলখালী এলাকায় গেলে অনুসন্ধানে গেলে আয়েশা খাতুন নামের এক বৃদ্ধ বলেন, দিনে দুই-তিনবার অনেক দূর হেঁটে পানি আনতে হয়। মাজায় আর সয় না। পাত্র না থাকায় বৃষ্টির সময় পানি ধরে রাখতে পারি না। শুনেছি সরকার থেকে তিন হাজার লিটারের পানির ট্যাংক দিচ্ছে। অনেকের সঙ্গে কথা বলেছি, কিন্তু কেউ দেইনি। পাশের বাড়ির ওরা ১৩ হাজার টাকা দিয়ে একটা কিনেছে। সরকার যদি আমার একটা পানির ট্যাংক দিত তাহলে আমার কষ্ট অনেকটা কমত।

একই আক্ষেপ বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদচণ্ডিপুর বনবিতলা এলাকার আরশাদ আলী মির্জার। তিনি বলেন, ‘সরকার সস্তায় পানির ড্রাম দেচ্ছে শুনে আমি পাবলিক হেলথ অফিসে কাজ করা হাওলভাঙ্গী এলাকার হামিদের মাধ্যমে ১২ হাজার টাকা দিয়ে একটা ড্রাম কিনিছি। শুধু আমি না, আমার এলাকার আরও ছয়-সাতজন কিনিছে। সবার কাছ থেকে ১২ হাজার টাকা করে নেছে।’

রমজাননগর ইউনিয়নের পাতড়াখোলা এলাকার আল মামুন বলেন, ‘একজনের (নাম প্রকাশে অনিচ্ছুক) মাধ্যম দিয়ে আমিসহ আরও ৫ জন প্রতিটি ৮ হাজার টাকা দরে পানির ট্যাংক ক্রয় করেছি। সেই পানির ট্যাংক শ্যামনগরের চণ্ডিপুর থেকে ঠিকাদার নজরুল ইসলাম আমাদের দেয়।’ ট্যাংকের অন্যান্য সরঞ্জামসহ গোড়া পাকা (বাড়িতে স্থাপন) করা হয়েছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, ‘ট্যাংক নেওয়ার সময় বলে দিয়েছে আপনারা তালিকার বাইরে। আপনাদের ট্যাংকের অন্যান্য সরঞ্জাম ও গোড়া পাকা হবে না।’

যথারীতি সব অভিযোগ অস্বীকার করেছেন শ্যামনগর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘সাবেক সংসদ সদস্য ও স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে যে তালিকা পাওয়া গেছে সেই তালিকা অনুযায়ী ট্যাংক বিতরণ করা হচ্ছে। কোনোরকম দুর্নীতির কোনো সুযোগ নেই।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা