× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাটাখালী পৌরসভায় বিজয়ী মিতু, পুঠিয়া ইউপিতে জাহাঙ্গীর

রাজশাহী অফিস

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪ ২৩:২৭ পিএম

রাবেয়া সুলতানা মিতু

রাবেয়া সুলতানা মিতু

রাজশাহীর পবা উপজেলার কাটাখালী পৌরসভায় মেয়র পদে উপনির্বাচনে হ্যাঙ্গার প্রতীক নিয়ে মোসা. রাবেয়া সুলতানা মিতু বেসকারিভাবে নির্বাচিত হয়েছে। অপরদিকে পুঠিয়া উপজেলার পুঠিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আনারস প্রতীকে জাহাঙ্গীর আলম জুয়েল নির্বাচিত হয়েছেন। রবিবার (২৮ এপ্রিল) সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

এরমধ্যে কাটাখালী পৌরসভা উপনির্বাচনে ভোটগ্রহণ হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। আর পুঠিয়া ইউপি নির্বাচনের ভোট নেওয়া হয় ব্যালট পেপারে। নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা বাহিনী এবং স্থানীয় ভোটারদের দেওয়া তথ্য মতে নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

কাটাখালী পৌরসভা উপনির্বাচনের ভোটগ্রহণ শেষে ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আজাদুল হেলাল। তিনি জানান, ৬৬ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। হ্যাঙ্গার প্রতীকের প্রার্থী রাবেয়া সুলতানা মিতু ৬ হাজার ৩০৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বিন্দ্বী ডাবগাছ প্রতীকের আবু সামা পেয়েছেন ৩ হাজার ৪৮৭ ভোট। বিজয়ী রাবেয়া সুলতানা মিতু কাটাখালী পৌরসভার বরখাস্ত মেয়র আব্বাস আলীর স্ত্রী।

পবা উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, কাটাখালী পৌরসভা উপনির্বাচনে মেয়র পদে মোট প্রার্থী ছিলেন ৭ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ৯টি, আর কক্ষ ছিল ৬২ টি। মোট ভোটার ২৩ হাজার ৬৪১ জন। যাদের মধ্যে নারী ভোটার ১১ হাজার ৭৭৬ এবং পুরুষ ভোটার ১১ হাজার ৮৮৬ জন।

সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন করার জন্য ৯ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এ ছাড়াও ভোট গ্রহণের জন্য ৯জন প্রিজাইডিং অফিসার, ৬২ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ১২৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ ও গোয়েন্দা সংস্থার পাশাপাশি দুই প্লাটুন বিজিবি সদস্য কাজ করছেন।

২০২০ সালের ২৮ ডিসেম্বর কাটাখালী পৌরসভা নির্বাচনে মেয়র নির্বাচিত হন আব্বাস আলী। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তির অভিযোগে একাধিক মামলা হয় তার বিরুদ্ধে। এসব মামলায় তিনি কারাভোগও করেন। পরে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। একই বছর অক্টোবরে স্থায়ী বহিষ্কার করা হয়। কাটাখারী পৌরসভার নির্বাচন হওয়ার কথা ছিল চলতি বছরের ৯ মার্চ। সঠিক উপায়ে বহিষ্কার করা হয়নি- এমন অভিযোগ এনে মামলা করেন আব্বাস আলী। মামলা খারিজ হয়ে গেলে ভোট গ্রহণের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে পুঠিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলে তিনজন। তারা হলেন বর্তমান চেয়ারম্যান ও পুঠিয়া থানা আওয়ামী লীগের সদস্য ঘোড়া প্রতীকের আশরাফ খান, পুঠিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনারস প্রতীকের খ ম জাহাঙ্গীর আলম ও মোটরসাইকেল প্রতীকের আনোয়ার হোসেন। আনোয়ার হোসেন প্রতীক বরাদ্দের পর নির্বাচন থেকে সরে দাঁড়ান। নির্বাচনে ৫ হাজার ৩৯৪ ভোট পেয়ে জাহাঙ্গীর আলম জুয়েল বিজীয় হন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী আশরাফ খান ঝন্টু পেয়েছেন ৪ হাজার ৮৭ ভোট।

ইউনিয়নে মোট ভোটার ১৩ হাজার ২৯৭ জন। যার মধ্যে নারী ভোটার ৬ হাজার ৬৯৪ জন, আর পুরুষ ভোটার ৬ হাজার ৬০৩ জন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা