× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রেলক্রসিংয়ে ভরসা হাতের ইশারা!

শফিক সরকার, ময়মনসিংহ

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪ ১৩:৪২ পিএম

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪ ১৪:০৮ পিএম

ময়মনসিংহ নগরীর শম্বুগঞ্জ এলাকায় রেলগেটে বাঁশ দিয়ে বানানো হয়েছে ব্যারিয়ার। প্রবা ফটো

ময়মনসিংহ নগরীর শম্বুগঞ্জ এলাকায় রেলগেটে বাঁশ দিয়ে বানানো হয়েছে ব্যারিয়ার। প্রবা ফটো

ময়মনসিংহ নগরীর অধিকাংশ রেলগেটের ব্যারিয়ার ভাঙা দীর্ঘদিন ধরে। গুরুত্বপূর্ণ সড়কের রেলগেটে বাঁশ দিয়ে বানানো হয়েছে ব্যারিয়ার। রেল কর্তৃপক্ষের এ ধরনের চরম গাফিলতির কারণে বার বার ঘটছে দুর্ঘটনা। রেল কর্তৃপক্ষ বিষয়টি মানতে নারাজ। তারা অনুমতি ছাড়া সড়ক নির্মাণ করাকেও দায়ী করেছেন। 

রেল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ময়মনসিংহ নগরী এলাকায় ২২টি রেলগেট রয়েছে। প্রতিটি রেলগেটে রেল কর্তৃপক্ষের নির্ধারিত গেটকিপার রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, এসব রেলগেটের অধিকাংশ ব্যারিয়ার ভাঙা রয়েছে দীর্ঘদিন ধরে। এ ছাড়া প্রতিটি রেলগেটে দুটি করে ব্যারিয়ার থাকার কথা থাকলেও সেখানে দেখা গেছে কোনোটিতে একটি, আবার কোনোটিতে একটিও নেই। গুরুত্বপূর্ণ সড়কের ওপর বাঁশ দিয়ে বানানো হয়েছে ব্যারিয়ার। 

শম্ভুগঞ্জের ব্রিজ থেকে চরপাড়া সড়ক নগরীর একটি ব্যস্ততম সড়ক। এ সড়কের ওপর পাশাপাশি দুটি রেললাইন রয়েছে। এ সড়কের রেলগেটে নেই ব্যারিয়ার। এক পাশে বাঁশ দিয়ে বানানো হয়েছে একটি ব্যারিয়ার। আর অন্য পাশে খালি। স্থানীয়রা জানান, রেল চলাচলের সময় বাঁশের ব্যারিয়ারও ফেলা হয় না। গেটকিপারের হাতের ইশারায় চলে যানবাহন। 

ময়মনসিংহ-ঢাকা বাইপাস সড়কের ওপরও রয়েছে পাশাপাশি দুটি রেলপথ। এই রেলগেটের দুটি ব্যারিয়ারের মধ্যে একটি ভেঙে সড়কের পাশে পড়ে আছে দীর্ঘদিন ধরে। এ রকম অধিকাংশ রেলগেটের ব্যারিয়ার ভেঙে সড়কের পাশে পড়ে আছে মাসের পর মাস ধরে। ফলে ঘটছে ছোটবড় নানা দুর্ঘটনা। 

গত মঙ্গলবার রাতে নগরীর পঁচাপুকুর পাড় এলাকায় ইজিবাইক রেললাইন পার হওয়ার সময় ট্রেনে কাটা পড়ে দুজনের মৃত্যু হয়। তারা হলেনÑ ময়মনসিংহ সদর উপজেলার উজান বাড়েড়া গ্রামের আব্দুর রহমান ও তার ভাতিজি শেফালি আক্তার। ঘটনার সময় রেললাইনের এক পাশে একটি ব্যারিয়ার ফেলানো ছিল। অসতর্ক অবস্থায় অন্য পাশ দিয়ে ইজিবাইক ঢুকে পড়ে রেললাইনে। এতে ঘটনাস্থলেই ট্রেনের নিচে কাটা পড়ে তাদের মৃত্যু হয়। 

এই গেটের গেটকিপার শাহ আলমের ভাষ্য, ঘটনার সময় একটি ব্যারিয়ার ফেলানো ছিল। অন্যটি ছিল নষ্ট। তাও আবার রেললাইনের ওপর মোটা মোটা ইলেকট্রিক তার পেছানো থাকায় ব্যারিয়ার সঠিকভাবে ফেলানো যায় না বলেও তার অভিযোগ। অন্য পাশ দিয়ে ইজিবাইক রেললাইনে ঢুকে পড়ে। এতেই দুর্ঘটনা ঘটে। 

নগরীর বলাশপুর এলাকার বাসিন্দা আব্দুল মালেক বলেন, ‘এলাকার রেলগেটের ব্যারিয়ার ভেঙে সড়কের পাশে পড়ে আছে দীর্ঘদিন। এতে প্রায়ই ঘটছে রেলগেটে দুর্ঘটনা। এ ছাড়া রেললাইনের ওপর সড়ক নির্মাণ করায় এখন ঘাতক হয়ে দাঁড়িয়েছে। তিন মাস আগে এখানে মোটরসাইকেল আরোহী ট্রেনে কাটা পড়ে মারা গেছেন। 

অধিকাংশ রেলগেটের ব্যারিয়ার নষ্ট ও ভেঙে থাকার কথা স্বীকার করে ময়মনসিংহ রেলওয়ের ওয়ার্কশপ শাখার উপপ্রকৌশলী মোয়াজ্জেম হোসেন বলেন, ‘বিভিন্ন সময় যানবাহনের ধাক্কায় ও গেটকিপারদের ব্যবহারের সময় ব্যারিয়ারগুলো ভেঙে যায়। এগুলো ঠিক করার জন্য চাহিদা দেওয়া হয়েছে।’ এ ছাড়া এগুলো ঠিক করতে সময়েরও প্রয়োজন রয়েছে বলে তিনি জানান। 

ময়মনসিংহ রেল জংশনের পথ শাখার সিনিয়র উপপ্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, রেললাইনের ওপর বিভিন্ন তার থাকায় ব্যারিয়ার ফেলানো সম্ভব ছিল না। তাই গত পঁচাপুকুর পাড় এলাকায় দুর্ঘটনা ঘটেছে। তার সরানোর কথা বলা হলে ওই এলাকার লোকজন গেটকিপারের সঙ্গে খারাপ আচরণ করে।’ রেললাইনের ওপর থেকে তার সরানো ও রেললাইনের অনুমোদন ছাড়া সড়ক নির্মাণের জন্য সিটি করপোরেশন কর্তৃপক্ষকে তিনি দুর্ঘটনার জন্য দায়ী করেছেন। 

জানতে চাইলে সিটি কপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, রেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে করণীয় ঠিক করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা