× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাটোরের সিংড়া

‘হঠাৎ চেয়ারম্যান’ দেলোয়ারকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

কালিদাস রায়, নাটোর

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪ ১৩:২৪ পিএম

আপডেট : ২৬ এপ্রিল ২০২৪ ১৩:২৯ পিএম

দেলোয়ার হোসেন। ছবি : সংগৃহীত

দেলোয়ার হোসেন। ছবি : সংগৃহীত

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে নাটোরের সিংড়া উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেন পাশাকে গত ২৩ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এমন ঘোষণায় খুশি নতুন চেয়ারম্যান ও তার অনুসারীরা। চেয়ারম্যান বলছেন, সবার সহযোগিতায় সব প্রতিকূলতা ছাপিয়ে সিংড়ার উন্নয়ন করতে চাই। 

তবে চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ এবং পরে তাকে চেয়ারম্যান ঘোষণার ঘটনাকে অনভিপ্রেত ও হতাশার বলে মনে করেন স্থানীয়রা। তারা বলছেন, নির্বাচনে অনেকে প্রার্থী হতে চেয়েছিল, কিন্তু তাদের বসিয়ে দেওয়া হয়েছে। সিংড়ায় রাজনীতিকে কুক্ষিগত করা হয়েছে। পরিবারতন্ত্র কায়েম হচ্ছে এই উপজেলায়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান দেলোয়ার কতটুকু তার দায়িত্ব পালন করতে পারবেন সেই প্রশ্নও উঠেছে। তারা আরও বলছেন, অতীতে চলনবিল-অধ্যুষিত এই উপজেলায় সংসদ নির্বাচন ও উপজেলা নির্বাচন এমনকি ইউপি নির্বাচনের সময় সাধারণ মানুষের মধ্যে যে উৎসাহ, উদ্দীপনা ও আগ্রহ বিরাজ করছিল, প্রথম ধাপের এই নির্বাচনে সেগুলোর ছিটেফোঁটা নেই। নির্বাচনের স্বাভাবিক পরিবেশ সৃষ্টি করতে পারেননি সিংড়ার নেতারা। 

আগামী ৮ মে অনুষ্ঠিত হবে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রথম দিকে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন রুবেল। তার বিপরীতে নির্বাচনে আর কেউ লড়বে না বলেই ভাবা হচ্ছিল। কিন্তু ১৫ এপ্রিল শেষ দিনে মনোনয়নপত্র জমা দেন দেলোয়ার। তাকে রুখতে মরিয়া হয়ে ওঠেন রুবেল। ওই দিন দেলোয়ারসহ তার দুই ভাইকে অপহরণের পর মারধরের অভিযোগ ওঠে রুবেলের বিরুদ্ধে। এ ঘটনার পরই পাল্টে যেতে থাক দৃশ্যপট। রুবেল বাধ্য হন মনোনয়ন প্রত্যহার করে নিতে। পরে বিধি অনুসারে দেলোয়ারকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান ঘোষণা করা হয়। 

কে এই নতুন চেয়ারম্যান 

দেলোয়ার হোসেন পাশা সিংড়া উপজেলার কলম ইউনিয়নের সাঐল গ্রামের শের আলীর ছেলে। স্থানীয় রাজনীতিতে শক্তিশালী তেমন কোনো অবস্থান নেই তার। তিনি কলম ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকবলয়ের রাজনীতি করলেও তার অবস্থান পলকের স্ত্রী আরিফা জেসমিন কণিকা ও তার ভাই রুবেলের বিপরীতে। 

অপহরণের ঘটনার আগে সিংড়া উপজেলায় দেলোয়ারের তেমন পরিচিতি ছিল না। ওই ঘটনা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন তাকে আলোচনায় আনে। তবে এর আগে ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত ইউপি নির্বাচনে অংশ নেননি দেলোয়ার। নানা কারণে তিনি বেশিরভাগ সময় উপজেলার বাইরে থাকেন। এবার ভোটের তিন মাস আগে থেকে এলাকায় অবস্থান করছেন।

দেলোয়ারের জয় নিয়ে যা বলছেন স্থানীয়রা 

বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেলোয়ারের বিজয় স্থানীয় রাজনীতিতে বিরূপ প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন স্থানীয় নেতাকর্মীরা। তারা বলছেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হলে উপজেলাবাসী একজন দক্ষ, মেধাবী, জনপ্রিয়, যোগ্যতাসম্পন্ন জনপ্রতিনিধি বেছে নিতে পারত। এক্ষেত্রে সেই সুযোগ থেকে উপজেলাবাসী বঞ্চিত হয়েছে। 

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ওহিদুর রহমান শেখ জানান, অতি উৎসাহীদের কারণে দেলোয়ার চেয়ারম্যান হয়েছে। স্থানীয় রাজনীতিতে এর কোনো প্রভাব না পড়লেও উন্নয়ন অগ্রযাত্রায় নেতিবাচক প্রভাব পড়বে। 

সিংড়া উপজেলা পরিষদের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক কামরুল হাসান কামরান বলেন, ‘আমি মর্মাহত। এ ঘটনায় সিংড়া ও সিংড়াবাসীর ভাবমূর্তি অনেকটা নষ্ট হয়েছে। উপজেলার রাজনীতিকে কুক্ষিগত, পরিবারতন্ত্র কায়েম করতে গিয়ে এই অবস্থার সৃষ্টি হয়েছে। এগুলো কারা করছে তা সবাই জানে। নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক অনেক প্রার্থীকে কোণঠাসা করা হয়েছে। স্বাভাবিক নিয়মে ভোট হলে আজ তার মতো অনভিজ্ঞ লোক বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হতো না। দেলোয়ার অপহরণের ঘটনায় সিংড়া উপজেলা আওয়ামী লীগ যে মিটিংয়ে বসেছিল, সেই মিটিংয়ে সিংড়াবাসীর কথা ভেবে অন্তত দলের কাছে পুনরায় তফসিলের আবেদন করতে পারত। কিন্তু সেটি হয়নি।’

কামরুল হাসান কামরান আরও বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের দায়িত্ব পালন করেছি। কিন্তু দেলোয়ারকে কখনও দেখিনি।’

যা করতে চান নতুন চেয়ারম্যান

চিকিৎসা শেষে গতকাল বৃহস্পতিবার রাজশাহী হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন দেলোয়ার। ফেরার পথে তার সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তিনি বলেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলাম। কিন্তু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হব তা কখনই ভাবিনি। বিষয়টি মেঘ না চাইতেই বৃষ্টি পাওয়ার মতো একটি ঘটনা। তিনি বলেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশনায় সন্ত্রাসমুক্ত করার পাশাপাশি সিংড়া উপজেলাকে একটি স্মার্ট উপজেলা গড়তে চাই। সবার সহযোগিতায় সব প্রতিকূলতা ছাপিয়ে সিংড়ার উন্নয়ন করতে চাই।

অপহরণ ও মারপিটের ঘটনায় জড়িতদের চেনার পরও এজাহারে নাম উল্লেখ না করার কারণ কী এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি। নিজেকে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের রাজনৈতিক সহযোদ্ধা ও কর্মী উল্লেখ করে সবার সহযোগিতা চান তিনি। 

অপর প্রার্থী রুবেলকে প্রচ্ছন্নভাবে হুমকি দেওয়ার বিষয়ে জানতে চাইলে কৌশলে এড়িয়ে যান তিনি।

দেলোয়ারের বড় ভাই কলম ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুল হক বলেন, সে আইসিটি প্রতিমন্ত্রীর রাজনৈতিক সহযোদ্ধা ও কর্মী। তিনিসহ সবার সহযোগিতায় দেলোয়ার তার দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারবে বলে আমরা আশাবাদী।

আইসিটি প্রতিমন্ত্রী পলকের বিরুদ্ধে রিট

নির্বাচনে হস্তক্ষেপ ঠেকাতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের বিরুদ্ধে হাইকোর্টে রিট করা হয়েছে। গতকাল মো. আসাদুজ্জামান নামে এক ব্যক্তি এই রিট করেছেন। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটির শুনানির জন্য আগামী ২৮ এপ্রিল দিন ধার্য করেছেন।

সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন- সিংড়া পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হান্নান আহমেদ হাসান, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান লিখন, উপজেলা ছাত্রলীগের সভাপতি সজিব ইসলাম জুয়েল। এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মহিলা আওয়ামী লীগের সভাপতি শামীমা হক রোজী, উপজেলা মহিলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা আঞ্জুমান আরা ও উপজেলা যুব মহিলা লীগের সভাপতি খাদিজা খাতুন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা