× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিয়ানমার ফেরত স্বজনদের অপেক্ষায় নুনিয়ারছড়া ঘাটে ভিড়

কক্সবাজার অফিস

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪ ১২:২৬ পিএম

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪ ১৩:৫৮ পিএম

মিয়ানমারের বিভিন্ন কারাগারে সাজা ভোগ শেষে ফেরত আসাদের জন্য অপেক্ষা করছেন স্বজনেরা। বুধবার বেলা ১১টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে। প্রবা ফটো

মিয়ানমারের বিভিন্ন কারাগারে সাজা ভোগ শেষে ফেরত আসাদের জন্য অপেক্ষা করছেন স্বজনেরা। বুধবার বেলা ১১টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে। প্রবা ফটো

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশি বুধবার (২৪ এপ্রিল) দেশে ফিরছেন। দুপুরের দিকে এসব বাংলাদেশিরা কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে পৌঁছতে পারেন। ইতোমধ্যে ঘাটটিতে ফেরত আসাদের আত্মীয় স্বজনরা ভিড় করছেন।

মিয়ানমার ফেরত বাংলাদেশিদের নিয়ে আসা অগ্রবর্তী মিয়ানমারের প্রতিনিধিদলটি বুধবার বেলা ১১টার দিকে কক্সবাজার এসে পৌঁছেছেন। প্রতিনিধিদলটি কক্সবাজার পৌঁছার পর পরই ঘাট থেকে গাড়ি যোগে রওয়ানা হয়েছেন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায়। যেখানে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অধীনে রয়েছেন বাংলাদেশে পালিয়ে আশ্রয়রত মিয়ানমারের সেনা বাহিনী ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৮৫ সদস্য। এসব সদস্যদের গ্রহণ করে বৃহস্পতিবার মিয়ানমার ফেরত যাবে প্রতিনিধিদলটি।

এ বিষয়ে বিজিবি, জেলা প্রশাসন ও পুলিশের কর্মকর্তারা এখনও গণমাধ্যমে সারাসরি কথা বলতে রাজি হননি। তবে বেলা ১১টার দিকে ঘটনাস্থলে আসেন জাতীয় সংসদের হুইপ ও কক্সবাজার ৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। তিনি বলেন, দুপুর ১টার দিকে ১৭৩ বাংলাদেশি ঘাটে এসে পৌঁছতে পারেন। যারা মিয়ানমারের কারাগারে ভিন্ন মেয়াদে সাজা শেষ করে সরকারের প্রচেষ্টায় ফিরছেন।

সংশ্লিষ্ট সূত্র বলছেন, ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার, ৩০ জন বান্দরবান জেলার, সাতজন রাঙামাটি জেলার, খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার একজন করে। ইতোমধ্যে ফেরত আসাদের অপেক্ষায় ঘাটে ভিড় করছেন স্বজনরা।

অপেক্ষারতদের মধ্যে রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের আয়ুব আলীর ছেলে নবী হোসেনের সঙ্গে প্রতিদিনের বাংলাদেশের প্রতিনিধির কথা হয়েছে। তিনি জানান, ফেরত আসাদের মধ্যে তার ভাই জাগির হোসেনসহ তার এলাকার চারজন রয়েছে। পুলিশের পক্ষে জানানোর পর ঘাটে এসেছেন। দেড় বছর আগে পরিবারকে কিছু না বলেই নিখোঁজ হন তার ভাই। এক মাস পরে জানতে পারেন দালালের প্রলোভনে সাগর পথে মালয়েশিয়া যেতে গিয়ে মিয়ানমারের আটক হন তারা। দেড় বছর পর ভাই ফিরবেন, তাই ঘাটে এসেছেন নিতে।

ছেলের জন্য অপেক্ষায় রয়েছেন মহেশখালী উপজেলার শাপলাপুরের বদিউল আলম। তার ছেলে জয়নাল আবেদীনও একই ভাবে দেড় বছর আগে মালয়েশিয়ায় যেতে গিয়ে নিখোঁজ হয়েছিলেন। ফেরত আসাদের মধ্যে একই এলাকার পাঁচজন রয়েছে বলে জানান তিনি।

অপেক্ষায় থাকা স্বজনদের বেশিভাই জানিয়েছেন, অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়ায় যাওয়ার পথে তারা মিয়ানমারের আটক হয়েছিলেন।

কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানিয়েছেন, ফেরত আসাদের বিজিবি গ্রহণ করে পুলিশকে হস্তান্তর করবে। তারপর যাচাই-বাছাই শেষে স্ব স্ব থানার পুলিশের মাধ্যমে স্বজনদের হস্তান্তরের প্রক্রিয়াটি করা হবে।

ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস সূত্র বলছে, রাখাইন রাজ্যে সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়া মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে আনতে বাংলাদেশ সফররত ‘মিয়ানমার নেভাল শিপ চিন ডুইন’ ১৭৩ বাংলাদেশিদের বহন করে মঙ্গলবারই যাত্রা দিয়েছে। এর মধ্যে ১৪৪ জন কারাগারে পূর্ণ মেয়াদে সাজা ভোগ করেছেন। অপর ২৯ জন মিশনের প্রচেষ্টায় ক্ষমা পেয়ে বাংলাদেশে ফেরত আসছেন।

মূলত এসব বাংলাদেশিদের নিয়ে আসা মিয়ানমারের জাহাজটি বৃহস্পতিবার সকালেই বাংলাদেশে পালিয়ে আশ্রয়রত মিয়ানমারের সেনা বাহিনী ও বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৮৫ সদস্যকে নিয়ে ফেরত যাবেন।

মিয়ানমারের ২৮৫ সদস্যকে ফেরত নেওয়ার প্রক্রিয়ার জন্যই মিয়ানমারের প্রতিনিধিদলটি নাইক্ষ্যংছড়ি গেছে।

গত বছরের শেষ থেকে রাখাইন রাজ্যে মিয়ানমার সেনা বাহিনী ও বিজিপির সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির গৃহযুদ্ধ শুরু হয়। আরাকান আর্মির হামলায় গত কয়েক মাসে দেশটির কয়েকটি সরকারি বাহিনীর কয়েক শত সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। 

এর মধ্যে ১৯ এপ্রিল এক দিনে নতুন ২৪ জন, ১৬ এপ্রিল ৬৪ জন, ১৪ এপ্রিল ১৪ জন, গত ৩০ মার্চ ৩ জন ও ১ মার্চ ১৭৭ জন বিজিপি ও সেনাসদস্য পালিয়ে আশ্রয় নিয়েছে। 

এরও আগে ফেব্রুয়ারির শুরুতে কয়েক দফায় বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন আরও ৩৩০ জন। যাদের গত ১৫ ফেব্রুয়ারি ৩৩০ জনকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছিল। 

প্রথম দফায় ফেরতের সময় ঘটনাস্থলে গণমাধ্যমকর্মীদের প্রবেশ এবং সংশ্লিষ্টরা কথা বললেও এবার তা হচ্ছে না। ফেরত আসা বাংলাদেশিদের গ্রহণ এবং ২৮৫ জনকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শেষ করে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে প্রেসব্রিফিং করে বিস্তারিত জানানো হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা