× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মধুখালীতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ-গুলি, আহত ১৪

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ২৩:০৪ পিএম

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪ ০০:০৭ এএম

মধুখালীতে সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান স্থানীয়রা। প্রবা ফটো

মধুখালীতে সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান স্থানীয়রা। প্রবা ফটো

ফরিদপুরের মধুখালীতে ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী গ্রামে দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদে এবং জড়িতদের শাস্তির দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে পাঁচ পুলিশসহ অন্তত ১৪ জন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনকে গুরুতর অবস্থায় ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাবার বুলেট, টিয়ারশেল ও ফাঁকা গুলি ছুড়েছে পুলিশ।      

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ৯টার দিকে মধুখালী রেলগেট এলাকায় মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। গেল ১৮ এপ্রিল উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দির আগুন দেওয়ার ঘটনায় সন্দেহভাজন হিসেবে দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদে এই কর্মসূচির ডাক দেওয়া হয়। সাম্প্রদায়িক সম্প্রতি রক্ষায় সর্বস্তরের জনগণের ব্যানারে আয়োজিত কর্মসূচি ১০ থেকে ১৫ মিনিট শান্তিপূর্ণ থাকলেও পরবর্তীতে তা বিক্ষোভ মিছিলে পরিণত হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানান, মিছিলকারীরা উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী গ্রামের উদ্দেশে রওনা দিলে উত্তেজনার সৃষ্টি হয়। হাজার খানেক লোক ঢাকা-খুলনা মহাসড়ক হয়ে অগ্রসর হওয়ার চেষ্টা করলে পৌরসভার পশ্চিম গোন্দারদিয়া মালেকা চক্ষু হাসপাতাল এলাকায় মধুখালী থানা পুলিশ তাদের গতি রোধ করে। এ সময় বিক্ষুব্ধরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে মহাসড়কের নওপাড়া মোড়, আড়কান্দি সেতু, বাগাট এবং ঘোপঘাট ক্লাব এলাকায় জড়ো হয়ে যানচলাচলে বাধা সৃষ্টি করে। তারা রাস্তায় গাছের গুড়ি ফেলে প্রতিবন্ধকতা তৈরি করে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মামনুন আহমেদ অনিক আন্দোলকারীদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। তখন তার ওপর চড়াও হন বিক্ষুব্ধরা। ঘটনাস্থল থেকে তিনি চলে গেলে পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বাধে। এতে বেশ কয়েকজন আহত হন। এক পর্যায়ে ছত্রভঙ্গ হয়ে পড়েন আন্দোলনকারীর। 

দুপুর একটার দিকে মালেকা চক্ষু হাসপাতাল এলাকায় যান ফরিদপুর জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার। তখন সেখানে তিন থেকে চারশ’ বিক্ষোভকারী অবস্থান করছিলেন। ডিসি তাদের সব দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। তবে বিক্ষুব্ধরা তাদের অবস্থানে অনড় থাকেন। এর মধ্যে মধুখালী পুলিশের সঙ্গে ফরিদপুর থেকে আসা বিজিবি ও আনসার সদস্যরা যোগ দেন।

বিক্ষোভকারীরা মরিচবাজার মোড়ে ও পেঁয়াজ বাজার ব্রিজের ওপর টায়ার জ্বালালে পুলিশ তাদের ধাওয়া দেয়। উপজেলার ঘোপঘাট এলাকায় অবরোধকারীরা পুলিশের ওপর হামলা চালায়। পুলিশ রাবার বুলেট ছুড়লে অন্তত পাঁচজন আহত হয়।

প্রত্যক্ষ্যদর্শী মো. লিটন জানান, পুলিশ মানববন্ধন কর্মসূচিতে বাধা দিলে স্থানীয় লোকজন ইট ছোড়ে। পরে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ বাধে। 

স্থানীয় মো. ইমন শরীফ জানান, রাস্তা অবরোধ অব্যহত রাখতে এক পর্যায় বিক্ষোভকারীরা ঢাকা খুলনা মহাসড়কে জোহরের নামাজ আদায় করেন। বেলা আড়াইটার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে যান চলাচল স্বাভাবিক হয়। সংঘর্ষের ঘটনায় আহতদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়। 

মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. কবির সরদার জানান, পুলিশের সঙ্গে সংঘর্ষে পাঁচ পুলিশসহ মোট ১৪ জন আহত হয়ে মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। একজনকে গুরুতর অবস্থায় ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে পাঠানো হয়েছে। 

এ ঘটনায় পুলিশ বা প্রশাসনের কেউ কথা বলতে রাজি হননি। এই প্রতিবেদক মধুখালী সার্কেলের সিনিয়র এএসপি, মধুখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হন। 

তবে সংঘর্ষ চলাকালে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে সময় লাগবে। জেলা প্রশাসন, পুলিশ, বিজিবি ঘটনাস্থলে কাজ করছে।


মহাসড়কে যানজটে ভোগান্তি 

বিক্ষোভকারীরা প্রায় চার ঘণ্টা ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখে। এতে চরম বিপাকে পড়েন এ পথে চলাচলকারীরা। তীব্র গরমে গাড়িতে আটকে থাকা শিশু ও বয়স্করা বেশি ভোগান্তির শিকার হন। 

ঢাকাগামী বাসের যাত্রী মো. নূরে আলম জানান, মঙ্গলবার সন্ধ্যায় তার ফ্লাইট। জীবিকার তাগিদে তাকে যেভাবেই হোক ঢাকায় পৌঁছাতে হবে। কিন্তু বাস চলাচল বন্ধ থাকায় তিনি চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা