× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিভার ডিসফাংশনে হাতির মৃত্যু, কার হাতি দাঁত গেল কোথায়

গাজীপুর প্রতিবেদক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ২১:৫১ পিএম

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪ ২২:৪০ পিএম

ভাওয়াল জাতীয় উদ্যানের ২ নম্বর গেট এলাকায় এভাবেই পড়ে ছিল মৃত হাতিটি। প্রবা ফটো

ভাওয়াল জাতীয় উদ্যানের ২ নম্বর গেট এলাকায় এভাবেই পড়ে ছিল মৃত হাতিটি। প্রবা ফটো

গাজীপুরের রাজেন্দ্রপুর ভাওয়াল জাতীয় উদ্যান এলাকায় মঙ্গলবার (২৩ এপ্রিল) মহাসড়কের পাশে পড়ে থাকা মৃত হাতিটি লিভার ডিসফাংশনে মারা গেছে বলে জানিয়েছেন ভেটেরিনারি সার্জন। ময়নাতদন্ত শেষে হাতিটির মরদেহ গজারি বনে পুঁতে রাখা হয়েছে। তবে মারা যাওয়ার পর হাতিটিকে রাস্তার পাশে ফেলে রেখে যাওয়া হয়েছে বলে ধারণা করছে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

উদ্যানের কর্মকর্তা ও স্থানীয়রা জানায়, জাতীয় উদ্যানের ২ নম্বর গেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে মৃত হাতিটি দেখতে পেয়ে পুলিশ ও বন বিভাগের কর্মকর্তাদের খবর দেওয়া হয়। এরপরই ঘটনাস্থলে পুলিশ ও কর্মকর্তারা আসে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হায়দার ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান যৌথভাবে ময়নাতদন্ত সম্পন্ন করেন। ময়নাতদন্ত শেষে গজারি বনের ভেতর হাতিটিকে মাটিচাপা দেওয়া হয়। 

বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রুবিয়া ইসলাম জানান, খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেখা যায় মৃত হাতিটির মাথায় ক্ষতের চিহ্ন রয়েছে, দাঁতগুলো উঠিয়ে নেওয়া হয়েছে। পরে গাজীপুর মেট্টোপলিটন পুলিশের সদর থানা পুলিশ ও ট্যুরিস্ট পুলিশের টিম ঘটনাস্থলে আসে। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, অন্য কোথাও হাতিটির মৃত্যু হয়েছে। পরে এখানে এনে ফেলে রেখে গেছে। 

তিনি আরও জানান, হাতির দাঁতের মূল্য রয়েছে। হাতির দাঁতের জিনিস কেনাকে ‘গুড ইনভেস্টমেন্ট’ বলে ধরে অনেকে। কারণ এটি বিরল ও টেকসই। তাই মারা যাওয়ার পর হাতিটির দাঁত খুলে নেওয়া হয়। 

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের (ঢাকা) সহকারী বন সংরক্ষক মো. মোজাম্মেল হোসেন বলেন, ‘মৃত হাতিটির বয়স পাঁচ থেকে ছয় বছর হবে। এটি ছিল পুরুষ হাতি। দুপুরে ন্যাশনাল পার্কের পাশে ঘটনাস্থলেই হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে।’  

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান জানান, লিভার ডিসফাংশনের কারণে হাতিটি মারা গেছে। পোস্টমর্টেমের সময় লিভার,  ফুসফুস ও পেরিটোনিয়াম নষ্ট পাওয়া গেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা