× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রামে উপজেলা নির্বাচন

৯ উপজেলা পাচ্ছে নতুন চেয়ারম্যান

সুবল বড়ুয়া, চট্টগ্রাম

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪ ২০:০৮ পিএম

৯ উপজেলা পাচ্ছে নতুন চেয়ারম্যান

দুয়ারে কড়া নাড়ছে উপজেলা পরিষদ নির্বাচন। সারাদেশের মতো চট্টগ্রামের ১৫টি উপজেলায়ও ধাপে ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য হওয়া কিংবা নির্বাচনে অংশ নিয়ে হেরে যাওয়ায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চট্টগ্রামের ৯টি উপজেলা পাচ্ছে নতুন চেয়ারম্যান। উপজেলাগুলো হচ্ছে মিরসরাই, সীতাকুণ্ড, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া ও বাঁশখালী। বাকি ছয় উপজেলায় বর্তমান চেয়ারম্যানসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা অংশ নেবেন। নির্বাচনে অংশ নেওয়া প্রায় সবাই আওয়ামী লীগের নেতাকর্মী।

মিরসরাই: মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমানসহ ছয়জন প্রার্থী এবার চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু বর্তমান চেয়ারম্যান মো. জসীম উদ্দিন এবার নির্বাচনে অংশ নিচ্ছেন না। সেই হিসেবে এবার এই উপজেলা পাচ্ছে নতুন চেয়ারম্যান। মো. জসীম উদ্দিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমি ব্যক্তিগত কারণে নির্বাচনে অংশ নিচ্ছি না। এখন নানা অসুস্থতার কারণে বেশি চাপ নিতে পারি না।’ 

সীতাকুণ্ড: সীতাকুণ্ড উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এস এম আল মামুন গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। মামুনের এই উপজেলা চেয়ারম্যান পদে আসতে এবার দুই আওয়ামী লীগ নেতা মনোনয়নপত্র জমা দিয়েছেন। বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আরিফুল আলম চৌধুরী রাজু ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মহিউদ্দিন আহমেদ মঞ্জুর মধে নির্বাচনে যিনি বিজয়ী হবেন তিনিই নতুন চেয়ারম্যান হবেন।

ফটিকছড়ি: ফটিকছড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান এস এম আবু তৈয়ব গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছেন। আসন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিচ্ছেন না বলে নিজে জানিয়েছেন। ইতোমধ্যে উপজেলা চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাজিম উদ্দিন ও আওয়ামী লীগ নেতা বখতেয়ার সাঈদ মনোনয়নপত্র জমা দিয়েছেন। সেই হিসেবে এই উপজেলায়ও পাচ্ছে নতুন চেয়ারম্যান।

রাঙ্গুনিয়া: রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ নির্বাচনে এবার চেয়ারম্যান পদে একক প্রার্থী চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পরিষদ সদস্য আবুল কাশেম চিশতী। আসন্ন নির্বাচনে তার কোনো প্রতিদ্বন্দ্বী নেই। বর্তমান উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার এবার নির্বাচনে অংশ নিচ্ছেন না। সেই হিসেবে রাঙ্গুনিয়া উপজেলায় এবার পাচ্ছে নতুন চেয়ারম্যান।

পটিয়া: পটিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। মোতাহেরুল ইসলামের স্থলাভিষিক্ত হতে চান আওয়ামী লীগ নেতা অধ্যাপক মো. হারুনুর রশিদ, প্রদীপ দাশ ও কেন্দ্রীয় যুবলীগ নেতা বদিউল আলমসহ আরো অনেকে। সেই হিসেবে পটিয়া পাচ্ছে নতুন উপজেলা চেয়ারম্যান।

চন্দনাইশ: চন্দনাইশ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছেন। আসন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিচ্ছেন না বলে তিনি নিজে জানিয়েছেন। আবদুল জব্বারের এই উপজেলা চেয়ারম্যানের পদে আসতে চান সাবেক উপজেলা চেয়ারম্যান মো. কাসেম, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাহিদুল ইসলাম জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক আবু আহমদ জুনুসহ অন্তত আটজন।

সাতকানিয়া: এম এ মোতালেব-সাতকানিয়া উপজেলার চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে গত জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আসন্ন উপজেলা নির্বাচনে মোতালেবের এই উপজেলা চেয়ারম্যান পদে আসতে চান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য ও স্বাচিপ নেতা ডা. আ ম ম মিনহাজুর রহমান ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরীসহ আরো অনেকে। 

লোহাগাড়া: লোহাগাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল সম্প্রতি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে মারা গেছেন। এখন চেয়ারম্যান পদে আসতে চান আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম চৌধুরীসহ আরো অনেকে।

বাঁশখালী: বাঁশখালী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করেন। শেষমেশ আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ায় তিনি নির্বাচনে অংশ নেননি। তিনি উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করবেন না বলে জানা গেছে। গালিবের এই উপজেলা চেয়ারম্যান পদে আসতে চান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক মো. খোরশেদ আলম, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মোজাম্মেল হক সিকদার, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ড. জমির উদ্দিন সিকদার, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি রিয়াজ উদ্দিন সুমনসহ আরো অনেকে।

নির্বাচন সম্পর্কে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন হবে উৎসবমুখর। এবার দলের কোনো প্রার্থী নেই। সবাই নির্বাচনে অংশ নিতে পারবেন। আমাদের দলের মধ্যে যারা নিজেদের জনপ্রিয় মনে করেন তারা নির্বাচনে অংশ নিচ্ছেন। সে ক্ষেত্রে দলীয় নির্দেশনা অনুযায়ী স্থানীয় কোনো মন্ত্রী বা এমপি নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে হস্তক্ষেপ করতে পারবেন না। কেউ করলে বিষয়টি কেন্দ্রে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’ 

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, ইতোমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদের নির্বাচনের জন্য তফসিল অনুযায়ী চট্টগ্রামের সাতটি উপজেলায় ৫২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রথম ধাপে চট্টগ্রামের তিন উপজেলায় (মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। এই তিন উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৬ জন প্রার্থী। 

দ্বিতীয় ধাপে চট্টগ্রামের চার উপজেলায় (ফটিকছড়ি, হাটহাজারী, রাউজান ও রাঙ্গুনিয়া) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। এই চার উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩২ জন। দুই ধাপের এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রায় সকলেই ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মী। দুয়েকজন বামপন্থী দলের প্রার্থী থাকলেও পদ-পদবীধারী ডানপন্থী কোনো প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন না। প্রত্যেক উপজেলায় এবার আওয়ামী লীগের প্রতিপক্ষ খোদ আওয়ামী লীগের নেতাকর্মীরাই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা