× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না বাইপাস সড়কের কাজ

শফিক সরকার, ময়মনসিংহ

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪ ১৩:৫২ পিএম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪ ১৪:৫১ পিএম

নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না বাইপাস সড়কের কাজ

ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়কের মুক্তাগাছা শহরের পাশ দিয়ে শুরু হয়েছে বাইপাস সড়কের কাজ। ১১শ কোটি টাকা ব্যয়ে মুক্তাগাছায় চলছে বাইপাস আর ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়ক প্রশস্তকরণের কাজ। সড়ক প্রশস্তকরণের কাজ এগিয়ে নিলেও কচ্ছপ গতিতে চলছে বাইপাস সড়কের কাজ। প্রকল্প অনুমোদনের দীর্ঘ সময়ে ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে বাইপাসের। প্রকল্প শেষ করার বাকি এক মাস থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

২০২১ সালে একনেক সভায় অনুমোদন পায় প্রকল্পটি। তবে সড়ক বিভাগ বলেছে, নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ করার তাগাদা দেওয়া হচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠানকে। বাইপাস সড়কের কাজ শেষ হলে মুক্তাগাছা শহরের ওপর চাপ কমবে

 যানবাহনের। আর প্রশস্তকরণের কাজ শেষ হলে দ্রুত ও নিরাপদে যানবাহন চলচলের জন্য প্রস্তুত হবে ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়ক। 

ময়মনসিংহের সবচেয়ে প্রাচীনতম পৌর শহর মুক্তাগাছা। দেড়শ বছরের পুরোনো পৌরসভাটি। ময়মনসিংহ পৌরসভার আগে মুক্তাগাছা পৌরসভার সৃষ্টি হয়েছে। এ কারণে শহরটির রয়েছে আলাদা গুরুত্ব। এ শহরের বুক চিরে গেছে ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়ক। এখান দিয়ে সিলেট, চট্টগাম ও ময়মনসিংহ বিভাগের সঙ্গে সড়ক সংযোগ গড়ে উঠেছে উত্তরাঞ্চলের সব বিভাগের। ফলে মুক্তাগাছার ওপর দিয়ে প্রতিদিনই চলাচল করে শত শত যানবাহন। এতে প্রতিনিয়ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয় মুক্তাগাছা শহরে। যানজট নিরসনে মুক্তাগাছাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল একটি বাইপাস সড়কের। দীর্ঘদিনের দাবির মুখে বাইপাস সড়কের অনুমোদন দেওয়া হয়।

২০২১ সালের জুন মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পটি অনুমোদন পায়। প্রকল্পের নাম মধুপুর-ময়মনসিংহ মহাসড়ক (এন-৪০৩) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ। এ প্রকল্পের খরচ ধরা হয় এক হাজার ১০৭ কোটি টাকা। বাইপাস সড়ক হবে মুক্তাগাছার সাতাশিয়ার রকিব ফিলিং স্টেশন থেকে ভাবকীর মোড় পর্যন্ত। এর দূরত্ব ধরা হয়েছে ৬ কিলোমিটার। ময়মনসিংহের জিরো পয়েন্ট থেকে মুক্তাগাছার বাইপাস সড়ক হয়ে মধুপুর পর্যন্ত ৪৭ কিলোমিটার সড়কটি প্রশস্ত হবে ৩৪ ফুট, যা এর আগে ছিল ১৮ ফুট। 

২০২৩ সালের প্রথমভাগে শুরু হয়েছিল সড়ক প্রশস্তের কাজ। ওই বছরের শেষে ডিসেম্বর মাসে শুরু হয় বাইপাস সড়কের কাজ। এ বছরের জুন মাসের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও এখন তা হচ্ছে না বলে জানান সংশ্লিষ্টরা। ময়মনসিংহ জেলার সীমানা মুক্তাগাছার রসুলপুর পর্যন্ত বাইপাসসহ ৩৩ কিলোমিটার সড়ক সংস্কারে কাজ করছে তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো- মাসুদ হাইটেক বিল্ডার্স, রিলায়েবল বিল্ডার্স ও সালেহ আহমেদ এন্টারপ্রাইজ। বাইপাস সড়কের ৬ কিলোমিটার সড়ক দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ শেষ করার কথা। সাতাশিয়া অংশের বাইপাসের কাজ দ্রুতগতিতে চললেও ভাবকীর মোড় অংশের কাজ চলছে কচ্ছপ গতিতে। ভাবকীর মোড় অংশের কাজ করছে মাসুদ হাইটেক বিল্ডার্স। 

মুক্তাগাছার নতুন বাজার এলাকার বাসিন্দা ও হাজী কাশেম আলী ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ আব্দুর রহিম বলেন, মুক্তাগাছা শহর একটি ব্যস্ততম পুরোনো শহর। এই শহরের ওপর দিয়ে প্রতিদিন অসংখ্য যানবাহন চলাচল করে থাকে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বাইপাস সড়কের কাজ শেষ হলে শহরে যানবাহনের চাপ কমবে। মানুষ স্বস্তিতে চলাচল করতে পারবে শহরে। 

র্নিধারিত সময়ে কাজ শেষ না হওয়ার বিষয়ে মাসুদ হাইটেক বিল্ডার্সের প্রডাকশন অফিসার অরুণ চন্দ্র জানান, নির্ধারিত সময়ের মধ্যেই তারা কাজ শেষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এজন্য তাদের লোকজন রাতদিন কাজ করেছে। তবে সঠিক সময়ে বালুসহ অন্যান্য সরঞ্জাম সংগ্রহ করতে তাদের বিলম্ব হচ্ছে। এ ছাড়া সড়কের মান উন্নয়নে প্রশস্তকরণের কাজসহ বাইপাসের কাজ নির্ধারিত সময়ে শেষ করার আশা এই প্রডাকশন কর্মকর্তার। 

ময়মনসিংহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাদ্দাম হোসেন বলেন, তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান ময়মনসিংহ অংশের প্রশস্তের কাজ কাজ শুরু করেছে। সড়ক প্রশস্তকরণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। আর বাইপাসের কাজ শেষ হয়েছে ৬০ শতাংশ। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা