× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিঠাপুকুরে এইচএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

মিঠাপুকুর (রংপুর) প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪ ২০:২৬ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ২০:৪৮ পিএম

পায়রাবন্দ সরকারি বেগম রোকেয়া স্মৃতি ডিগ্রি মহাবিদ্যালয়। ফাইল ফটো

পায়রাবন্দ সরকারি বেগম রোকেয়া স্মৃতি ডিগ্রি মহাবিদ্যালয়। ফাইল ফটো

রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ সরকারি বেগম রোকেয়া স্মৃতি ডিগ্রি মহাবিদ্যালয়ে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে।

এ বিষয়ে রবিবার (২১ এপ্রিল) ওই বিদ্যালয়ের ৪৪ জন শিক্ষার্থীর স্বাক্ষরসংবলিত একটি অভিযোগ মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে জমা দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা জানায়, এই কলেজের অধিকাংশ শিক্ষার্থী নিম্নবিত্ত পরিবারের। কলেজ সরকারি হওয়ায় কম খরচের আশায় ভর্তি হয়েছিল সবাই। কিন্তু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আবুয়াল বাকের এইচএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি চাপিয়ে দিয়েছে শিক্ষার্থীদের ওপরে।

তারা জানায়, এ বিষয়ে রবিবার সকালে কলেজের অধ্যক্ষ বরাবর লিখিত অভিযোগ দিয়ে অতিরিক্ত ফি বাদ দিয়ে বোর্ড নির্ধারিত ফি নিয়ে ফরম পূরণের দাবি জানালে বিষয়টি আমলে নেয়নি কলেজের অধ্যক্ষ। উল্টো অভিযোগকারী শিক্ষার্থীদের ফরম ফিলাপ করতে না দেওয়া ও ব্যবহারিকে কম নম্বর দেওয়ার হুমকি দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজ্ঞান বিভাগের একাধিক শিক্ষার্থী জানায়, অধ্যক্ষ তাদের বলেছেন, ‘তোমাদের কয়েকজনের ফরম ফিলাপের ফির ব্যাপারটা আমি পার্সোনালি দেখব। তোমাদের আন্দোলন করার প্রয়োজন নেই। তোমরা ব্যাপারটা মিটমাট করো।’ 

এ বিষয়ে জানাজানি হলে শিক্ষার্থীদের দুই গ্রুপের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে ও হাতাহাতি হয়। খবর পেয়ে পায়রাবন্দ ইউপি চেয়ারম্যান কলেজ চত্বরে গিয়ে শিক্ষার্থীদের শান্ত করে তাদের কলেজ কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ দেন।

অভিযোগ সূত্রে জানা যায়, এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ড কর্তৃক মানবিক ও ব্যবসায় বিভাগের জন্য ২ হাজার ১২০ টাকা এবং বিজ্ঞানের জন্য ২ হাজার ৬৮০ টাকা নির্ধারণ করে। তবে পায়রাবন্দ সরকারি কলেজে অতিরিক্ত আবর্তক ফি ১০০০ টাকা, মিলাদ ও মসজিদ ফি ১৫০ টাকা, বিদ্যুৎ ফি ৫০ টাকা ও অনলাইন ফি ২০০ টাকা নির্ধারণ করে কলেজ কর্তৃপক্ষ মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য সর্বমোট ৪ হাজার ৬০০ টাকা ও বিজ্ঞান বিভাগের জন্য ৫ হাজার ৮০ টাকা নির্ধারণ করেছে, যা অধিকাংশ শিক্ষার্থীর জন্য কষ্টসাধ্য।

এদিকে উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে শিক্ষার্থীরা লিখিত অভিযোগ দেওয়ার পরপরই নতুন করে নোটিস টাঙিয়ে দেয় কলেজ প্রশাসন। নতুন নোটিসে মানবিক ও ব্যবসায় শিক্ষার বোর্ড ফি ৩ হাজার ২৫০ এর স্থলে ২ হাজার ২৬০ টাকা করা হয় এবং বিজ্ঞান বিভাগে ৩ হাজার ৬৮০ টাকার স্থলে ২ হাজার ৮২০ টাকা করা হয়। অন্যদিকে আবর্তক ফি, মিলাদ ও মসজিদ ফি, বিদ্যুৎ ফি, অনলাইন ফি একই রেখে নতুন করে ব্যবস্থাপনা ফি ৫০০ টাকা যুক্ত করা হয়েছে।

পায়রাবন্দ সরকারি বেগম রোকেয়া স্মৃতি ডিগ্রি মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আবুয়াল বাকের বলেন, ‘আমরা কোনো অতিরিক্ত ফি নিচ্ছি না। মাস্টাররোলের দুজন কর্মচারী আমাদের কলেজে রয়েছে। যাদের বেতন-ভাতা কলেজের ফান্ড থেকে দেওয়া হয়। এর জন্য আবর্তক ফি ১০০০ টাকা নেওয়া হচ্ছে ও অনলাইনে সব কাজ করতে হয় বলে ২০০ টাকা অনলাইন ফি নেওয়া হচ্ছে।’

মানবিক ও বাণিজ্যে বোর্ড নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ১ হাজার ১৩০ টাকা ও বিজ্ঞান বিভাগে ১০০০ টাকা বোর্ড ফির নামে অতিরিক্ত নেওয়ার বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘এটি সংশোধন করে নোটিস করা হয়েছে। আপনি বোর্ড ফির বিষয়ে নতুন নোটিস দেখুন।’

মিঠাপুকুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মমিন মণ্ডল বলেন, ‘এ বিষয়ে কিছুক্ষণ আগে আমি একটি লিখিত অভিযোগ পেয়েছি। সোমবার অধ্যক্ষের সঙ্গে কথা বলে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে কথা বলতে মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার বিকাশ চন্দ্র বর্মণের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা