× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এমভি আব্দুল্লাহ

দুবাই আল হারমিয়া বন্দরে পৌঁছাবে আজ

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ২১:৩৯ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৪ ০৯:০৩ এএম

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ। ফাইল ছবি

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ। ফাইল ছবি

সোমালিয়ান জলদস্যুদের কাছ থেকে মুক্ত হওয়া এমভি আব্দুল্লাহ দুবাইয়ের আল হারমিয়া বন্দরের কাছাকাছি পৌঁছেছে। আজ রবিবার বিকাল ৪টার দিকে জাহাজটি ওই বন্দরে গিয়ে নোঙর করবে। বর্তমানে জাহাজটি ওমান উপসাগর পাড়ি দিয়ে আল হারমিয়া বন্দরের দিকে যাচ্ছে। 

জাহাজের ক্যাপ্টেন শনিবার (২০ এপ্রিল) বিকালে এমভি আব্দুল্লাহর পরিচালনা প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডকে এ বার্তা দিয়েছেন। 

বার্তায় বলা হয়েছে, জাহাজের সর্বশেষ আপডেট অনুযায়ী, রবিবার সন্ধ্যা ৪টার দিকে জোয়ারের সময় এমভি আব্দুল্লাহ দুবাইয়ের আল হারামিয়া বন্দরে ভিড়বে। 

এর আগে গত ১২ মার্চ বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুর কবলে পড়ে এমভি আব্দুল্লাহ। এরপর জাহাজটি ছিনতাই করে জলদস্যুরা ১৪ মার্চ দুপুর ২টার দিকে জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যায়। সোমালিয়ান উপকূলে দীর্ঘ ৩১ দিন জিম্মি দশায় থাকার পর ১৩ এপ্রিল মুক্ত হন নাবিকরা। মুক্তিপণ দেওয়ার পর ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ থেকে নেমে যায়। এরপর জিম্মি দশা থেকে মুক্ত হন ২৩ নাবিক। ছাড়া পাওয়ার পরপরই কাছাকাছি থাকা ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ এমভি আব্দুল্লাহর নিরাপত্তায় নিয়োজিত হয়। সোমালিয়া উপকূলের উচ্চ ঝুঁকিপূর্ণ সমুদ্র এলাকা পার হওয়া পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর যুদ্ধজাহাজ এমভি আব্দুল্লাহর নিরাপত্তায় ছিল। 

জাহাজটির মালিকপক্ষ এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী মেহেরুল করিম প্রতিদিনের বাংলাদেশকে জানান, এমভি আব্দুল্লাহ দুবাইয়ের আল হারমিয়া বন্দরের কাছাকাছি এলাকায় চলে এসেছে। রবিবার বিকাল ৪টার দিকে জাহাজটি আল হারমিয়া বন্দরে গিয়ে পৌঁছাবে।

তিনি আরও বলেন, বন্দরে পৌঁছার পর জাহাজে থাকা ৫৫ হাজার টন কয়লা ওই বন্দরে খালাস হবে। এরপর সেখান থেকে কার্গো নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা দেবে। জাহাজটি দুবাইয়ের আর হারমিয়া বন্দরে পৌঁছার পর ওই বন্দর থেকে দুই নাবিক সাইন অফ করার কথা রয়েছে বলে তিনি জানান। বাকি ২১ জন নাবিক চট্টগ্রাম বন্দরে আসার পর জাহাজ থেকে নামবেন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা