× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রতিমায় আগুন

পিটুনিতে নিহতদের বাড়িতে ধর্মমন্ত্রী, ব্যবস্থার আশ্বাস

ফরিদপুর প্রতিবেদক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ২১:২০ পিএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ২১:৩৯ পিএম

শনিবার দুপুরে ফরিদপুরের মধুখালীর চোপেরঘাট গ্রামে নিহতদের বাড়িতে যান ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। নিহতদের পরিবারের সদস্যদের সান্ত্বনা ও সমবেদনা জানান এবং জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস দেন মন্ত্রী। প্রবা ফটো

শনিবার দুপুরে ফরিদপুরের মধুখালীর চোপেরঘাট গ্রামে নিহতদের বাড়িতে যান ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। নিহতদের পরিবারের সদস্যদের সান্ত্বনা ও সমবেদনা জানান এবং জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস দেন মন্ত্রী। প্রবা ফটো

ফরিদপুরের মধুখালীতে একটি মন্দিরের প্রতিমায় আগুনের ঘটনায় সন্দেহের বশে স্থানীয় বিক্ষুব্ধ জনতার পিটুনিতে নিহত সহোদর দুই শ্রমিকের বাড়িতে গেছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। এসময় তাদের পরিবারের সদস্যদের সান্ত্বনা ও সমবেদনা জানান তিনি। একই সঙ্গে ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দেন মন্ত্রী।

শনিবার (২০ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার চোপেরঘাট গ্রামে নিহতদের বাড়িতে যান ফরিদুল হক খান।

সেখানে নিহত দুই ভাই আশরাফুল খান ও আরসাদুল খানের বাবা-মায়ের সঙ্গে কথা বলেন মন্ত্রী। এ ঘটনায় প্রধানমন্ত্রী সার্বক্ষণিক খোঁজ রাখছেন জানিয়ে তিনি বলেন, ‘আপনারা ন্যায় বিচার পাবেন। ধৈর্য ধরতে হবে। আল্লাহর উপর ভরসা রাখুন। ন্যায় বিচার হবে, ইনশাল্লাহ।’

এসময় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এই পরিবারকে দুই লাখ টাকার অনুদান দেওয়ার কথা জানান। পরে নিহতদের কবর জিয়ারত করেন মন্ত্রী।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী গ্রামের একটি কালী মন্দিরে আগুন লাগে। এসময় পাশেই পঞ্চপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাতজন শ্রমিক টয়লেট নির্মাণের কাজ করছিলেন। তারাই মন্দিরে অগ্নিসংযোগ করেছেন— এমন সন্দেহের জেরে পঞ্চপল্লীর একদল বিক্ষুব্ধ জনতা লাঠিসোঁটা নিয়ে ওই শ্রমিকদের ওপর হামলা চালায়। এসময় শ্রমিকেরা প্রাণ বাঁচাতে স্কুলের একটি কক্ষে আশ্রয় নিলে সেখানে ঢুকে তাদের বেধড়ক পেটানো হয় এবং অবরুদ্ধ করে রাখা হয়।

পরে পুলিশ এসে তাদের গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক আশরাফুল ও তার ছোট ভাই আরসাদুলকে মৃত ঘোষণা করেন। তারা হল উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের ঘোপেরঘাট গ্রামের শাহজাহান খানের ছেলে। পিটুনিতে আহত বাকি পাঁচ শ্রমিক হাসপাতালে চিকিৎসাধীন।

এ ঘটনায় জড়িতদের খুঁজে বের করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন জানিয়ে ধর্মমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ— কোনো অবস্থাতেই সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি করা যাবে না। মধুখালীতে যে ঘটনা ঘটেছে সে ঘটনার ন্যায় বিচার যাতে পাওয়া যায়, সে ব্যাপারে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। ঘটনাটিকে কেন্দ্র করে আর যাতে কোনো অঘটন না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন যাতে ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হয়। সরকারের বিভিন্ন বিভাগ ঘটনার তদন্ত করছে। আশা করছি, সংশ্লিষ্ট বিভাগ শিগগির জড়িতদের সনাক্ত করতে সক্ষম হবে।’

বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ মন্তব্য করে ফরিদুল হক বলেন, ‘আমরা এই দেশে বসবাস করতেছি সবাই ঐক্যবদ্ধভাবে। অপরাধী যেই হোক, তাকে ছাড় দেওয়া হবে না। এটি হল আমাদের কথা। এই বাংলাদেশে যাতে কোন অঘটনমূলক কোনো কিছু না ঘটে এই জিনিসটা আমাদের বিবেচনায় রাখতে হবে।’

এসময় মন্ত্রী বলেন, ‘দুইজন নিহত হয়েছেন, তাদের আমরা ধর্ম মন্ত্রণালয় থেকে এক লাখ করে টাকা দেব। আহতদের ২৫ হাজার করে টাকা দেওয়া হবে।’

এরপর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী গ্রামের মন্দির ও ঘটনাস্থল পরিদর্শন করেন এবং স্থানীয়দের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

এসময় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু আ হামিদ জমাদ্দার, ডিসি মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম ও আওয়ামী লীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

৩ মামলা, গ্রেপ্তার ১

মন্দিরের প্রতিমায় অগ্নিসংযোগ, পিটিয়ে হত্যা ও পুলিশের ওপর হামলার অভিযোগে তিনটি মামলা হয়েছে। শুক্রবার রাতে মধুখালী থানায় মামলাগুলো করা হয়। এরই মধ্যে একজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

একটি মামলার বাদী পঞ্চপল্লী সর্বজনীন কালীমন্দিরের পূজারী কৃষ্ণনগর গ্রামের বাসিন্দা প্রভাষ চন্দ্র মণ্ডলের স্ত্রী তপতী রানী মণ্ডল। ওই মন্দিরে প্রতিমা প্রতীমার পরনের শাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগে তিনি মামলাটি করেছেন।

দ্বিতীয় মামলার বাদী পিটুনিতে নিহত দুই সহোদর আশরাফুল খান ও আসাদুল খানের বাবা শাহজাহান খান। এ মামলায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করা হয়েছে।

সেদিন ঘটনাস্থলে যাওয়ার পথে স্থানীয় বিক্ষুব্ধ এলাকাবাসীর বাধার মুখে পড়ে পুলিশ। একপর্যায়ে তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে বিক্ষুব্ধরা। এতে কয়েকজন পুলিশ সদস্য আহত হন।

তৃতীয় মামলাটি করা হয়েছে মধুখালী থানার ওসিসহ ১০ জন পুলিশ সদস্যকে আহত করা, সরকারি কাজে বাধা দেওয়া, সরকারি সম্পত্তির ক্ষতিসাধন করা এবং অগ্নিসংযোগের অভিযোগে। মামলাটি করেছেন মধুখালী থানার উপপরিদর্শক (এসআই) শংকর বালা।

মধুখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন জানান, এ ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া সন্দেহভাজন দশজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

দুই ভাইকে হত্যায় এমএসএফের প্রতিবাদ ও উদ্বেগ

প্রতিমায় আগুনের ঘটনায় সন্দেহের জেরে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষে বলা হয়, কেবল সন্দেহের বশবর্তী হয়ে এ ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। ঘটনাটি মানবাধিকারের চরম লঙ্ঘন বিধায় সঠিক কারণ অনুসন্ধান করে দায়ী ও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এমএসএফ জোর দাবি জানাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা