× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ময়লা পানিতে ডুবে থাকে সড়কটি, জনদুর্ভোগ চরমে

রানা আহমেদ, কেরানীগঞ্জ (ঢাকা)

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ১১:৪৬ এএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ১১:৪৮ এএম

কেরানীগঞ্জের শুভাঢ্যা সাবান ফ্যাক্টরি সড়কের অপরিকল্পিত পয়োনালার লাইনের কারণে প্রতিনিয়ত চলাচলে দুর্ঘটনার শিকার হচ্ছে যানবাহন। প্রবা ফটো

কেরানীগঞ্জের শুভাঢ্যা সাবান ফ্যাক্টরি সড়কের অপরিকল্পিত পয়োনালার লাইনের কারণে প্রতিনিয়ত চলাচলে দুর্ঘটনার শিকার হচ্ছে যানবাহন। প্রবা ফটো

দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা ঢাকার অদূরে দক্ষিণ কেরানীগঞ্জের শুভাঢ্যা সাবান ফ্যাক্টরি সড়কের। ভূমি অফিস ও এসিল্যান্ড অফিসে সেবা নিতে আসা সেবাগ্রহীতাদের দুর্ভোগ পোহাতে হয় গুরুত্বপূর্ণ এই সড়কে। এ ছাড়া প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। সংস্কারের অভাবে স্যুয়ারেজ লাইনের ময়লা পানিতে হাঁটু সমান ডুবে থাকে সড়কটি। বৃষ্টিতে সড়কটি আশীর্বাদের বদলে অভিশাপ হয়ে দাঁড়ায় এখানকার মানুষের কাছে। তবে শিগগির টেন্ডার করে নতুনভাবে সড়কটি মেরামতের আশ্বাস দিয়েছে এলজিইডি।

সরেজমিনে দেখা যায়, খানাখন্দ আর বড় গর্তে দীর্ঘদিন ধরে বেহাল দশা সড়কটির। দেখে বোঝার উপায় নেই এটি ঢাকা শহরের রাস্তা। প্রতিদিন চরম দুর্ভোগ পোহাতে হয় সড়ক ব্যবহারকারী হাজারো পথচারী ও যানবাহনের যাত্রী-চালকদের। প্রতিদিনই ঘটে যানবাহন উল্টে যাওয়ার মতো ঘটনাও। 

স্থানীয়রা জানান, শুরুতে সড়কটি পাকা থাকলেও, পরে সংস্কার করে ইটের সলিং করা হয়। দুর্ভোগের শুরু সেখান থেকেই। অবৈধ ড্রাম ট্রাক ও ভারী যানবাহন চলাচলের কারণে সড়কের বিভিন্ন স্থানে তৈরি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। মোটরসাইকেল, ইজিবাইক ও অন্য ছোট-বড় যানবাহনগুলো চলে হেলেদুলে। এলাকাবাসীর দাবি পাঁচ বছর ধরে সড়কের সংস্কার না হওয়ায় এই পথে চলাচল করতে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।

শামীম নামে এক চাকরিজীবী স্থায়ী বাসিন্দা জানান, সামান্য বৃষ্টিতেই সড়কে পানি জমে থাকে। এ ছাড়া অপরিকল্পিত স্যুয়ারেজ লাইনের কারণে মাসের পর মাস ড্রেনের ময়লা পানিতে হাঁটু সমান ডুবে থাকে সড়কটি। 

ভূমি সেবাগ্রহীতা আফজাল হোসেন বলেন, ভূমি অফিস ও এসিল্যান্ড অফিসে সেবা নিতে আসা হাজার হাজার মানুষকে চরম দুর্ভোগে পড়তে হয় এই সড়কে। একদিকে ইটের সলিং করা ভাঙা সড়কের ঝাঁকুনি, অন্যদিকে বৃষ্টি ও স্যুয়ারেজ লাইনের ময়লা পানির কারণে সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়। 

ছোট বাচ্চাকে কোলে নিয়ে আটোরিকশায় করে হাসপাতালে যাচ্ছিলেন নীলিমা বেগম। তিনি বলেন, সড়কের ঝাঁকুনিতে গর্ভবতী নারী ও হার্টের রোগীদের বেহাল এই সড়কে চলাচল করতে খুবই অসুবিধা হচ্ছে। ময়লা পানিতে সড়ক ডুবে থাকার কারণে হেঁটেও চলাচল করা যাচ্ছে না। 

শুভাঢ্যা সাবান ফ্যাক্টরি সড়কে অনেকগুলো স্কুল ও মাদ্রাসা রয়েছে। অন্যান্য এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হলেও এই একমাত্র সড়কটি ব্যবহার করতে হয়। স্কুলপড়ুয়া একাধিক শিক্ষার্থী জানান, এই সড়ক ব্যবহার করতে গিয়ে স্কুলড্রেস নষ্ট হয় প্রতিদিন। পানির নিচে থাকা গর্তে চাকা পড়ে রিকশা উল্টে যাচ্ছে। তাই প্রতিনিয়ত আমাদের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। রিকশা যেতে চায় না। গেলেও অতিরিক্ত ভাড়া দিতে হয়।  

দ্রুত সড়কটি সংস্কার করে জনগণের ভোগান্তি লাগবের দাবি জানিয়ে শুভাঢ্যা ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য সাথী আলী বলেন, শুনছি সড়কটি শিগগির কাজ ধরবে। তবে স্যুয়ারেজ লাইনের পানি জমে সড়কটিতে চলাচল করতে অসুবিধা হচ্ছে। এর আগেও স্যুয়ারেজ লাইন পরিষ্কার করে পানি সরিয়ে দিয়েছি। সেই টাকা এখনও পাইনি। এখন নতুন করে বরাদ্দ না থাকলে কীভাবে কাজ করব, আমিও চাই সড়কটি দ্রুত ঠিক হোক। 

সড়কে জমে থাকা স্যুয়ারেজ লাইনের ময়লা পানি নিষ্কাশনের আশ্বাস দিয়ে স্থানীয় চেয়ারম্যান হাজী মো. ইকবাল হোসেন বলেন, এলজিইডি সড়কটিতে দ্রুত কাজ ধরবে। তবে সড়কের অবস্থা দেখার জন্য লোক পাঠিয়েছি। 

এ বিষয়ে জানতে চাইলে এলজিইডির উপজেলা প্রকৌশলী কাজী মাহমুদুল্লাহ বলেন, সড়কটি নিয়ে দেড় বছর ধরে কাজ করছি। এরই মধ্যে সড়কের ডিজাইন স্টিমেট সদর দপ্তরে পাঠানো হয়েছে। খুব শিগগির টেন্ডার করে সড়কের কাজ শুরু হবে। 

এদিকে এলজিইডির ডিজাইন অনুযায়ী ৪ কিলোমিটার ২০০ মিটার সড়কটির ১৩০০ মিটার আরসিসি ঢালাই। এ ছাড়া বাকি অংশ কার্পেটিং ঢালাইয়ের পাশাপাশি তিনটি ব্রিজ নির্মাণ করা হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা