× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাগলা মসজিদের সিন্দুকে ২৭ বস্তা টাকা, গণনা শুরু

মধ্যাঞ্চলীয় অফিস

প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪ ১০:৪৪ এএম

আপডেট : ২০ এপ্রিল ২০২৪ ১১:৪৮ এএম

ঐতিহ্যবাহী পাগলা মসজিদের দানবাক্সের টাকা গণনা চলছে। প্রবা ফটো

ঐতিহ্যবাহী পাগলা মসজিদের দানবাক্সের টাকা গণনা চলছে। প্রবা ফটো

কিশোরগঞ্জে চার মাস ১০ দিন পর খোলা হলো ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী পাগলা মসজিদের ১০টি দানবাক্স। শনিবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় দানবাক্সগুলো খোলা হয়।

এ সময় জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, সিন্দুক খোলা কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মহুয়া মমতাজসহ কমিটির সদস্য, প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবার সর্বোচ্চ ২৭ বস্তা টাকা পাওয়া গেছে। গণনা শুরু হয়েছে। এসব বস্তা থেকে ৭ কোটি টাকা পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পাগলা মসজিদ পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, ঐতিহ্যবাহী পাগলা মসজিদে নয়টি দানবাক্স থাকলেও দানের টাকা বৃদ্ধি পাওয়ায় আরও একটি অস্থায়ী দানসিন্দুক বাড়ানো হয়েছে।

পাগলা মসজিদের প্রশাসনিক কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা শওকত উদ্দিন ভূঁইয়া প্রতিদিনের বাংলাদেশকে জানান, কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী পাগলা মসজিদের তিন মাস পর পর দানসিন্দুকগুলো খোলা হলেও এবার রমজানের কারণে চার মাস ১০ দিন পর খোলা হয়েছে। আশা করা যাচ্ছে অতীতের সব রেকর্ড ভেঙে এবার দানের অর্থ নতুন রেকর্ড সৃষ্টি করবে।

মসজিদ কমিটি ও কমপ্লেক্সের সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, ১২০ কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক মানের দৃষ্টিনন্দন ইসলামিক কমপ্লেক্স ও মসজিদ নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে; যা বাস্তবায়নে প্রাথমিক কর্মকাণ্ড চলমান। শিগগির আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হবে। নাম হবে পাগলা মসজিদ ইসলামিক কমপ্লেক্স। সেখানে ২২ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবে। এবার দানের টাকা রেকর্ড ছাড়িয়ে ৭ কোটির বেশি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ জানান, পাগলা মসজিদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় পুলিশ ফোর্স মোতায়েন আছে। টাকা গণনায় বাড়তি পুলিশ সদস্য ও সাদা পোশাকধারী পুলিশ সদস্য কাজ করছে।

জেলা শহরের নরসুন্দা নদীর তীরে এ মসজিদটির অবস্থান। এ মসজিদে প্রতিদিন অসংখ্য মানুষ টাকা, স্বর্ণালংকার, গরু, বাছুর, ছাগল, মুরগিসহ বিভিন্ন জিনিস দান করে।

সিন্দুক খুললে প্রতিবারই কোটি কোটি টাকা পাওয়া যায় এবং প্রতিবারই দানের অর্থ বৃদ্ধি পাচ্ছে। সবশেষ ২০২৩ সালের ৯ ডিসেম্বর দানসিন্দুক খোলা হয়েছিল। তখন রেকর্ড ৬ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৪২৩ টাকা পাওয়া গিয়েছিল। এ ছাড়া পাওয়া যায় প্রচুর বৈদেশিক মুদ্রা ও স্বর্ণালংকার।

দেশের অন্যতম আয়কারী ধর্মীয় প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত মসজিদটিকে পাগলা মসজিদ ইসলামী কমপ্লেক্স নামকরণ করা হয়েছে। এ মসজিদের আয় দিয়ে কমপ্লেক্সের বিশাল ভবন নির্মাণ করা হয়েছে। এ ছাড়া মসজিদের আয় থেকে বিভিন্ন সেবামূলক খাতে অর্থ সাহায্য করা হয়।

মসজিদের দান থেকে পাওয়া এসব অর্থ সংশ্লিষ্ট মসজিদসহ জেলার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে ব্যয় হয়। এ ছাড়া করোনাকালে রোগীদের সেবায় নিয়োজিত শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের ৮০ জন স্বেচ্ছাসেবীকেও অনুদান দেওয়া হয়েছিল এ দানের টাকা থেকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা