× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৩১ দিন পর মুক্ত এমভি আব্দুল্লাহর ২৩ নাবিক

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৪ ১০:২৯ এএম

আপডেট : ১৪ এপ্রিল ২০২৪ ১১:৪৪ এএম

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। ছবি : সংগৃহীত

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। ছবি : সংগৃহীত

সোমালিয়ার জলদস্যুদের কবল থেকে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ২৩ নাবিকসহ মুক্তি পেয়েছে। রবিবার (১৪ এপ্রিল) সকালে জাহাজটির মালিকপক্ষ কেএসআরএম গ্রপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে মুক্তির এই খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দস্যুদের হাত থেকে মুক্ত হয়ে নাবিকরা ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা দিয়েছে, নাবিকরা সবাই নিরাপদ এবং অক্ষত আছেন। আরব আমিরাতের বন্দরে পৌঁছার পর সেখান থেকে নাবিকরা যে যার গন্তব্যে রওনা দেবে। এ সম্পর্কে আজ দুপুর ১২টায় কেএসআরএম কর্পোরেট কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেখানে বিস্তারিত তুলে ধরা হবে।

এর আগে গত ১২ মার্চ বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে জাহাজ থেকে বার্তা পাঠিয়ে জানানো হয়, আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুর কবলে পড়েছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। এরপরপরই জলদস্যুদের নিয়ন্ত্রণে চলে যায় জাহাজটি। এরপর সেখান থেকে চালিয়ে ১৪ মার্চ দপুর ২টার দিকে জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে দুই দফায় সরিয়ে বর্তমানে জাহাজটি সোমালিয়ার প্যান্টল্যান্ড এলাকার সমুদ্র উপকূলে নোঙর করা হয়। মুক্তির আগ পর্যন্ত জাহাজটি সেখানে ছিল।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, হেলিকপ্টারযোগে মুক্তিপণের ডলার সোমালিয়া উপকূলবর্তী গদবিরাজ এলাকায় পৌঁছানোর পর। ডলার গুনে নিশ্চিত হওয়ার পর সোমালিয়ান দস্যুরা এমভি আব্দুল্লাহ জাহাজ থেকে নেমে যায়। এর পরেই জাহাজটি জিম্মিদশা থেকে মুক্তি পেয়ে রওনা দেয়। তবে মুক্তিপণ হিসেবে কত টাকা প্রদান করা হয়েছে সে বিষয়ে কোনো কথা বলতে রাজি হয়নি মালিকপক্ষ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা