× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিয়ানমারে গৃহযুদ্ধ

ঈদের দিন থেকে গোলা-মর্টার শেলে কাঁপছে টেকনাফ সীমান্ত

টেকনাফ (কক্সবাজার) প্রতিবেদক

প্রকাশ : ১২ এপ্রিল ২০২৪ ১৫:৪৪ পিএম

আপডেট : ১২ এপ্রিল ২০২৪ ১৮:৩৮ পিএম

কক্সবাজারের টেকনাফে নাফ নদীর ওপারে মিয়ানমার থেকে থেমে গোলাগুলি ও মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে। প্রবা ফটো

কক্সবাজারের টেকনাফে নাফ নদীর ওপারে মিয়ানমার থেকে থেমে গোলাগুলি ও মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে। প্রবা ফটো

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে মিয়ানমার থেকে আবারও ঈদের দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) থেকে থেমে থেমে গোলাগুলি ও মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়ন সীমান্তের বাসিন্দারা। বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার (১২ এপ্রিল) বেলা ১১টা পর্যন্ত টেকনাফ উপজেলার কয়েকটি পয়েন্টে সীমান্তে থেমে থেমে মর্টার শেল ও গুলির শব্দ ভেসে আসে।

স্থানীয়রা জানায়, মিয়ানমারে সরকারি বাহিনীর সঙ্গে আরাকান আর্মির সংঘর্ষে টেকনাফের হোয়াইক্যং উত্তর পাড়া, লম্বাবিল, উনচিপ্রাং, কাঞ্জর পাড়া, হ্নীলা, মোলভী পাড়া, ওয়াব্রাং, ফুলের ডেইল, চৌধুরী পাড়া, জালিয়া পাড়া এলাকায় সীমান্তের ওপারে থেমে থেমে গুলি ও মর্টার শেলের শব্দ পাওয়া গেছে। হোয়াইক্যং ও হ্নীলা সীমান্তের পূর্বে মিয়ানমার বলি বাজার, কুমিরহালি, নাইচদং, কোয়াংচিগং, শিলখালী, নাফপুরা গ্রামগুলোতে গৃহযুদ্ধ চলছে। 

হোয়াইক্যং উনচিপ্রাং এলাকার বাসিন্দা আব্দুল গফুর বলেন, ওপারে নতুন করে গোলাগুলি শুরু হওয়ায় এপারের লোকজন আতঙ্কে আছে। রাতের বেলা ব্যাপক হারে গোলাগুলি ও মর্টার শেল নিক্ষেপের ঘটনা ঘটতে পারে।

হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের (ইউপি) ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মোহাম্মদ আলম বলেন, হোয়াইক্যংয়ের খারাংখালী সীমান্তে জুমার নামাজের আগপর্যন্ত থেমে থেমে গোলাগুলির শব্দ পাওয়া গেছে। এ সময় সীমান্তের কাছাকাছি চিংড়ির খামারে থাকা বাংলাদেশি লোকজন ভয়ে পালিয়ে এসেছেন।

হ্নীলা ইউপি চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, মর্টার শেল ও গুলির শব্দে কাঁপছে সীমান্ত এলাকা। বজ্রপাতের মতো শব্দ হয়। এতে মানুষের নির্ঘুম রাত কাটছে। 

হোয়াইক্ষং ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ আনোয়ার বলেন, ঈদের দিন থেকে থেমে থেমে মর্টার শেল ও গুলির শব্দ ভেসে আসছে। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। 

টেকনাফ-২ ব্যাটালিয়ান বিজিবির অধিনায়ক লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, সীমান্তে কঠোর অবস্থানে আছে বিজিবি। মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়ে বিদ্রোহীদের সঙ্গে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ সুযোগে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে বিজিবি সর্তক রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা