× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদ বিনোদনে প্রস্তুত গাজীপুরের সরকারি বেসরকারি উদ্যান

রায়হানুল ইসলাম আকন্দ, শ্রীপুর (গাজীপুর)

প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪ ১৯:৩৪ পিএম

ঈদে পর্যটক বরণে প্রস্তুত গাজীপরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। প্রবা ফটো

ঈদে পর্যটক বরণে প্রস্তুত গাজীপরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। প্রবা ফটো

ঈদ উদযাপনকে সামনে রেখে গাজীপুরের সরকারি বেসরকারি উদ্যানসমূহে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যানগুলোতে ঘুরে বেড়ানোর ওয়াকওয়ে, ফুলের বাগান, থাকার ঘর, রেস্টুরেন্ট প্রভৃতি জায়গাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

শিশুদের বিনোদনের জন্য উদ্যানগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন রাইড, দর্শনীয় স্পটসমূহ ঘষামাজা ও পরিচ্ছন্নতার আওতায় আনা হচ্ছে। কোনো কোনো দর্শণার্থী উদ্যানগুলোর পরিবেশের আগাম খবরও নিতে এসেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দর্শণার্থী, প্রাণি ও পরিবেশের নিরাপত্তার জন্য পুরো এলাকা সিসিটিভির আওতায় আনা হয়েছে।

রমজানে জেলার বিনোদন কেন্দ্রগুলো ছিল অনেকটা ফাঁকা। দর্শণার্থী না থাকায় অনেকটা অব্যবহৃত অবস্থায় ছিল উদ্যানগুলোর বিভিন্ন দর্শনীয় স্থান। দর্শণার্থী সমাগম না থাকায় মানুষের ব্যবহার্য উদ্যানের উপকরণগুলোতে কোথাও অবাঞ্ছিত ঘাস, লতা-গুল্ম ছড়িয়ে ছিটিয়ে এলোপাতাড়ি বেড়ে ওঠায় কিছুটা ভুতুড়ে পরিবেশের উপস্থিতি উদ্যান ব্যবহারের অনুপযোগী করে তুলেছিল। রমজানের শেষ বিনোদনকেন্দ্রগুলো আবার আগের পরিবেশে ফিরে এসেছে। ঈদের আগের দিনেও বুধবার (১০ এপ্রিল) পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার দৃশ্য দেখা গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের আগাছা পরিষ্কার করছিলেন দিনমজুর নাসির উদ্দিন। তিনি বলেন, ঈদের সময় অনেক দর্শণার্থীর আগমন উপলক্ষ্যে পরিচ্ছন্নতার জন্য আগাছা ও যাতায়াতের রাস্তা পরিষ্কার করা হচ্ছে। প্রতিদিন ১৫-১৬ জন পরিচ্ছন্নতাকর্মী পার্কের বিভিন্ন জায়গা পরিষ্কার করছে। ঈদের আগের দিন বুধবার সর্বশেষ পরিচ্ছন্নতা অভিযান চলছে। দ্রুত গতিতে সংষ্কারের কাজ করতেছি। মানুষজন এসে যাতে সুন্দরভাবে ঘুরতে পারে, উপভোগ করতে পারে। 

গাজীপুর সদর উপজেলার পিরুজালী এলাকার নুহাশ পল্লীর পরিচ্ছন্নতাকর্মী ফজলু মিয়া বলেন, নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের মৃত্যু ও জন্মবার্ষিকীতে মাঠ-ঘাট ঘরবাড়ি পরিষ্কর-পরিচ্ছন্ন করা হয়। বছরের দুই ঈদেও পার্কের ভেতর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। ঈদে যারা ঘুরতে আসবেন, তারা একটি পরিপাটি পরিবেশ পাবেন নুহাশ পল্লীতে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী বন সংরক্ষক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রচুর দর্শক সমাগম হবে। সিংহ বেষ্টনী, আফ্রিকান সাফারিসহ সকল বেষ্টনী পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। কিছুটা আধুনিকায়ন করে নিরাপত্তা বৃদ্ধির জন্য বিভিন্ন স্পট সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। দর্শণার্থীরা যাতে স্বাচ্ছন্দ্যমতো ঘুরে দেখতে পারে, সেজন্য গাড়ি পার্কিং ও অন্যান্য স্পটগুলো সাজানো হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা