× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদযাত্রা

মেঘনা টোলপ্লাজায় একদিনে সোয়া কোটি টাকা টোল আদায়

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪ ১৬:৩৭ পিএম

আপডেট : ১০ এপ্রিল ২০২৪ ১৬:৫২ পিএম

মেঘনা সেতুর টোলপ্লাজা। প্রবা ফটো

মেঘনা সেতুর টোলপ্লাজা। প্রবা ফটো

ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে বেড়েছে যানবাহনের চাপ। এর ফলে মেঘনা সেতুর টোলপ্লাজায় বৃদ্ধি পেয়েছে টোল আদায়ও। গত ৮ এপ্রিল দিবাগত রাত ১২টা থেকে ৯ এপ্রিল দিবাগত রাত ১২টা পর্যন্ত অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায়  এই সেতু দিয়ে সর্বমোট ৫৯ হাজার ২১৪টি যানবাহন পারাপার হয়েছে। এর মধ্যে ৩১ হাজার ৫২৮টি যানবাহন চট্টগ্রাম রোডে প্রবেশ করেছে আর বাকি ২৭ হাজার ৬৮৬টি যানবাহন ঢাকায় প্রবেশ করেছে। এতে মোট টোল আদায় হয়েছে ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৫০১ টাকা। 

বুধবার (১০ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের তথ্য মতে, গত রবিবার ৪৫ হাজার ৫০৭টি যানবাহন মেঘনা সেতুর টোলপ্লাজা দিয়ে পারাপার হয়। এতে টোল আদায় হয় ১ কোটি ২৩ লাখ ৪৪ হাজার ২২৭ টাকা। গত সোমবার ৪৭ হাজার ৯৪১ টি যানবাহন পারাপার হয়। ওইদিন টোল আদায় হয় ১ কোটি ৩ লাখ ৬৭ হাজার ৭৭০ টাকা। 

এদিকে গত দুদিন ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঘরমুখো মানুষের ঢল থাকলেও আজ অনেকটাই চাপশূন্য। নেই যাত্রীর চাপও। যাত্রীর অভাবে বেশিরভাগ যানবাহন চালক অলস সময় পার করছেন।
আজ বুধবার সকাল থেকে এই পথে যানবাহনের ক্রমাগত উপস্থিতি থাকলেও নেই কোনো জট কিংবা গাড়ির সারি। এতে অনেকটাই ভোগান্তিহীন স্বস্তি নিয়ে বাড়ি ফিরছে মানুষ।

মেঘনাঘাট টোলপ্লাজায় সরেজমিনে গিয়ে দেখা গেছে,  টোলপ্লাজার ১২টি বুথ দিয়ে গণপরিবহন ও পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন ব্যক্তিগত যানবাহন পাড়ি দিচ্ছে মেঘনা সেতু।টোলপ্লাজায় আসা মোটরসাইকেল পর্যায়ক্রমে সারিবদ্ধভাবে টোল প্রদান করে সেতুতে উঠছেন। গাড়ির চাপ কম থাকায় টোল প্রদানে খুব একটা অপেক্ষা করতে হচ্ছে না কাউকে। 

টোল আদায়ের বিষয়ে নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বিথী বলেন, গত কয়েকদিনের তুলনায় গত ২৪ ঘণ্টায়
বেশি টোল আদায় হয়েছে। তবে যানবাহনের সংখ্যা অনুযায়ী তা কমই বলা যায়। কেননা অন্যান্য সময় মালবাহী পরিবহন বেশি থাকায় যানবাহনের সংখ্যা অনুযায়ী বেশি টোল আদায় হয়। কিন্তু ঈদে ছোট ও মাঝারি যানবাহনের সংখ্যাই বেশি হওয়ায় যানবাহনের সংখ্যার চেয়ে টোল আদায়ের পরিমাণ কমই। 

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় ১ কোটি ১৩ লাখ ৩৪ হাজার ৫০১ টাকা আদায় করা হয়। এর আগে সোমবার এই সেতু দিয়ে ৪৭ হাজার ৯১৪টি যানবাহন পারাপার হয়। এতে মোট টোল আদায় হয় ১ কোটি ৩ লাখ ৪৪ হাজার ২২৭ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা