× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রাম

বিদ্যুৎ যেন ‘ক্ষণিকের অতিথি’

সুবল বড়ুয়া, চট্টগ্রাম

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪ ১৩:১৯ পিএম

আপডেট : ০৫ এপ্রিল ২০২৪ ১৪:০৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম অঞ্চলে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হলেও চট্টগ্রামই বিদ্যুতের অভাবে থাকে অন্ধকারে। বর্তমানে তীব্র লোডশেডিংয়ের অসহ্য যন্ত্রণায় কাটছে নগরবাসীর দিনরাত। গরম বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে লোডশেডিংয়ের মাত্রাও। সারা দিনে অন্তত ১০ থেকে ১২ বার বিদ্যুৎ যাওয়া-আসা করে। একবার গেলে আর ফেরার নাম করে না। প্রতিবার ১ ঘণ্টা থেকে দেড় ঘণ্টা পর্যন্ত লোডশেডিং থাকে। এমনকি দিনের বেলায় নগরীর কোথাও কোথাও ৪ থেকে ৫ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হচ্ছে। এতে মানুষের ভোগান্তি চরম আকার নিয়েছে। অবস্থাদৃষ্টে চট্টগ্রামের মানুষের কাছে বিদ্যুৎ যেন ক্ষণিকের অতিথি! যদিও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মকর্তারা বলছেন, বিদ্যুৎ সরবরাহ ক্রমশ বাড়ছে। শিগগির পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। 

পিডিবির তথ্যানুযায়ী, চট্টগ্রাম অঞ্চলে বর্তমানে বিদ্যুতের চাহিদা পিক আওয়ারে ১ হাজার ৪৫০ মেগাওয়াট থেকে ১ হাজার ৫৫০ মেগাওয়াট এবং অফ পিক আওয়ারে ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৪০০ মেগাওয়াট। এর মধ্যে গত বুধবার পিক আওয়ারে চট্টগ্রামে ১ হাজার ৫২৩ মেগাওয়াট বিদ্যুতের চাহিদার মধ্যে পাওয়া গিয়েছিল ১ হাজার ২৬১ মেগাওয়াট এবং অফ পিক আওয়ারে ১ হাজার ৩৮২ মেগাওয়াট চাহিদার মধ্যে পাওয়া যায় ১ হাজার ১৪৬ মেগাওয়াট। 

চট্টগ্রাম অঞ্চলে বর্তমানে দৈনিক দুই হাজার মেগাওয়াটের ওপরে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে জানিয়ে পিডিবি চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আকবর হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, চট্টগ্রামে সর্বশেষ গত বুধবার মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ কেন্দ্রে ৭৪৯ মেগাওয়াট, বাঁশখালীর এসএস পাওয়ার প্ল্যান্টে ৪৯০ মেগাওয়াট, শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রে ২৩০ মেগাওয়াট, কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে ৩০ মেগাওয়াটসহ অন্যান্য কেন্দ্র থেকে মোট ২ হাজার ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। তবে পিডিবির কাগজে-কলমের এই হিসাবের সঙ্গে বাস্তবতার তারতম্য আছে। খোঁজ নিয়ে জানা যায়, এক সপ্তাহ ধরে মহানগরীসহ চট্টগ্রামের প্রায় সব এলাকায় তীব্র লোডশেডিং হয়েছে। মহানগরীর বহদ্দারহাট, বাদুরতলা, কাজীর দেউড়ি, ব্যাটারিগলি, চট্টেশ্বরী, আশকার দিঘি, জামালখান, এনায়েতবাজার, নন্দনকানন, পতেঙ্গা, হালিশহর এবং জেলার বাঁশখালী, পটিয়া, আনোয়ারা, সাতকানিয়াসহ বিভিন্ন উপজেলায় তীব্র লোডশেডিং হয়েছে। 

বহদ্দারহাট বাদুরতলা এলাকার বাসিন্দা মো. ফিরোজ ক্ষোভ প্রকাশ করে প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পবিত্র রমজানের এই সময়ে সারা দিনে ১০-১২ বার বিদ্যুৎ যাওয়া-আসা করে। অনেক সময় বিদ্যুৎ গেলে ঘণ্টা পার হলেও আসে না। রমজানের পাশাপাশি এখন গরমের মাত্রাও খুব বেশি। তাই বিদ্যুতের যন্ত্রণায় খুব কষ্টে আছি। শুধু তা-ই নয়, সেহরির সময়ও বিদ্যুৎ না থাকা আসলেই খুব কষ্টের। 

চট্টেশ্বরী এলাকার বাসিন্দা মো. হাবিব বলেন, দিনের বেলা কমপক্ষে ৭-৮ বার বিদ্যুৎ আসা-যাওয়া করে। আর রাতে তো একবার গেলে ঘণ্টার পর ঘণ্টাও আসে না। লোডশেডিংয়ের কারণে এই গরমে টিকে থাকা দায় হয়ে উঠেছে। 

বাঁশখালীর এক বাসিন্দা মো. বশির ক্ষোভ প্রকাশ করে বলেন, রাতে কিছুটা বিদ্যুৎ থাকলেও দিনের বেলা একদমই থাকে না। দিনের ১২ ঘণ্টার মধ্যে অন্তত পাঁচ-ছয় ঘণ্টা বিদ্যুৎ থাকে না। বারবার বিদ্যুৎ অফিসে যোগাযোগ করা হলেও তারা কর্ণপাতই করে না। 

চট্টগ্রাম অঞ্চলে দৈনিক দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরও ঘনঘন লোডশেডিং প্রসঙ্গে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) চট্টগ্রাম অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী অশোক কুমার চৌধুরী বলেন, চট্টগ্রামে উৎপাদিত বিদ্যুৎ সরাসরি জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। সেখান থেকেই সারা দেশে সরবরাহ হয়। এখানে চট্টগ্রাম আঞ্চলিক বিদ্যুৎ অফিসের কোনো হাত নেই। তাছাড়া তীব্র গরমের কারণে বিদ্যুতের চাহিদা বেড়েছে। তাই লোডশেডিং হচ্ছে। গত বুধবার পিক আওয়ারে ২৬২ মেগাওয়াট এবং অফ পিক আওয়ারে ২৩৬ মেগাওয়াটের মতো লোডশেডিং হয়েছে। আগে এটা আরও বেশি ছিল। সেটা ক্রমশ কমাতে আমরা কাজ করছি। বৃষ্টি শুরু হলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে। তখন লোডশেডিং তেমন থাকবে না। আশা করি, দুয়েক দিনের মধ্যে লোডশেডিং সহনীয় পর্যায়ে চলে আসবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা