× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিলেটে শিলাবৃষ্টির ভয়াল তাণ্ডব

সিলেট অফিস

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ১৪:০৬ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ১৪:৫০ পিএম

শিলাবৃষ্টিতে প্রাইভেট কারের কাচ ভেঙে গেছে। প্রবা ফটো

শিলাবৃষ্টিতে প্রাইভেট কারের কাচ ভেঙে গেছে। প্রবা ফটো

সিলেটে কালবৈশাখীর সঙ্গে হয়ে গেল ভয়াবহ শিলাবৃষ্টি। ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টির ভয়াবহতা এমনই ছিল, এর আঘাতে অনেক বাসাবাড়ি এবং গাড়ির কাচ ভেঙে টুকরো-টুকরো হয়ে গেছে।এ ছাড়া শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবরও পাওয়া গেছে। 

রবিবার (৩১ মার্চ) রাত সোয়া ১০টা থেকে শুরু হয় শিলাবৃষ্টি। প্রায় ১৫ মিনিটের কালবৈশাখী ঝড় তীব্র গতিতে সিলেট নগরীসহ জেলার প্রত্যেকটি উপজেলার ওপর দিয়ে বয়ে যায়। চৈত্রের শেষে এমন শিলাবৃষ্টিতে তরমুজ ও বোরোসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। শিলায় প্রাইভেট কার ও সিএনজিচালিত অটোরিকশাসহ অন্য যানবাহনের গ্লাস, গাছপালা ও ঘরবাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়রা জানান, সিলেট সদর উপজেলার কান্দিগাও ইউনিয়নের পশ্চিম দর্শা এলাকায় একটি গ্যাসের রাইজারে আগুন লেগে যায়। পরে ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ছাড়া ওই এলাকায় ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পুরো এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

এ ছাড়াও গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণে শিলার আঘাতে দুই ব্যক্তির মাথা ফেটে যায়। স্থানীয় চিকিৎসকের কাছে চিকিৎসা নিয়েছেন বলে খবর পাওয়া গেছে।

তারাবিহ নামাজের পর সিলেট নগরীসহ বিভাগের অন্য স্থানে কালবৈশাখী ঝড় বয়ে যায়। এরপর শুরু হয় শিলাবৃষ্টি। ফলে রাস্তায় থাকা সাধারণ মানুষ, পথচারী ও ঈদের কেনাকাটায় যাওয়া লোকজন বিপাকে পড়েন। একেকটি শিলা আকার প্রায় ২০০ গ্রাম ছিল।

এর আগে সিলেটে এরকম শিলাবৃষ্টি আগে দেখা যায়নি বলে সামাজিক যোগাযোগমাধ্যমে মন্তব্য করছেন অনেকেই। অনেকেই গাড়ি ভাঙচুরের ছবি আপলোড দিয়েছেন। কারও কারও বাসার টিনের চালা ফুটো ও জানালার কাচের গ্লাস শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছে খোলা জায়গায় ও রাস্তায় অবস্থান করা কয়েকজন।

সিলেট নগরীর আম্বারখানা এলাকায় ঝড়ে আটকা পড়া ফটো সাংবাদিক এএইচ আরিফ বলেন, যে বড় আকারে শিলা পড়েছে, তা আমরা ছোটবেলায় দেখেছি। একেকটির ওজন কমপক্ষে আড়াইশ গ্রাম হবে। নগরীর দর্শন দেউড়ী এলাকায় তার নিজস্ব ব্যবসাপ্রতিষ্ঠান সেবা চুলাঘরের টিনের চাল ভেঙে ব্যাপক ক্ষতি হয়েছে। 

প্রাইভেটকার চালক মো. সাগর জানান, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের পার্কিংয়ে ৩০টির মতো প্রাইভেট কার ও মাইক্রোবাস ছিল। খোলা আকশের নিচে পার্কিংয়ে থাকায় শিলার আঘাতে সবকটি গাড়ির গ্লাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

কানাইঘাট উপজেলার বাসিন্দা এম. সোয়েব আহমদ বলেন, শিলাবৃষ্টিতে অনেক মানুষের ঘর-বাড়ির ক্ষতি হয়েছে। যাদের কাচা ঘর-বাড়ি তাদের অবস্থা তো আরও খারাপ। ফসলের তো বারোটা বেজেছে।

আবহাওয়া অধিদপ্তর সিলেট বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আগে। বৃষ্টিও হয়েছিল কাল। তবে সবকিছু ছাপিয়ে রবিবার রাতে প্রবল শিলাবৃষ্টি হয়েছে সিলেটে।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন বলেন, বছরের এ সময়ে ঝড়ের সঙ্গে বৃষ্টিকে কালবৈশাখী বলা হয়ে থাকে। কালবৈশাখীতে শিলাবৃষ্টি হয়।

এ ব্যাপারে তথ্য জানতে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেনকে একাধিকবার ফোন করলে রিসিভ করেননি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা