× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ময়মনসিংহ

বিপণিবিতানগুলোতে পা ফেলারও জায়গা নেই

শফিক সরকার, ময়মনসিংহ

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ১১:৩৫ এএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ১৩:৫৭ পিএম

ময়মনসিংহে ঈদ কেনাকাটায় নারীদের উপচে পড়া ভিড়। প্রবা ফটো

ময়মনসিংহে ঈদ কেনাকাটায় নারীদের উপচে পড়া ভিড়। প্রবা ফটো

বছর ঘুরে দরজায় কড়া নাড়ছে ঈদুল ফিতর। ইসলাম ধর্মালম্বীদের সবচেয়ে বড় এই উৎসবে প্রিয়জনদের মাঝে আনন্দ ভাগাভাগি করতে রোজার শুরু থেকেই প্রস্তুতি নিতে থাকেন সব শ্রেণি-পেশার মানুষ। প্রস্তুতির এই যাত্রার সবচেয়ে বড় অনুষঙ্গ নতুন কাপড় কেনাকাটা। মাসব্যাপী এই কেনাকাটায় ময়মনসিংহের ঈদবাজারে এখন চলছে উপচে পড়া ভিড়। তবে ক্রেতাদের অভিযোগ, গত বছরের তুলনায় এবার দাম বাড়তি থাকায় কাটছাঁট করতে হচ্ছে কেনাকাটা। 

সরেজমিনে ময়মনসিংহ নগরীর একাধিক মার্কেটে দেখা যায়, সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে কেনাকাটা। ক্রেতাদের ভিড়ও ছিল উপচে পড়া। পুরুষের চেয়ে নারী ক্রেতাদের ভিড় ছিল লক্ষণীয়। এমনকি অনেক দোকানে পা ফেলার জায়গাও ছিল না। সমাগম বেড়ে যাওয়ায় প্রতিটি বিপণিবিতানের সামনে জোরদার করা হয়েছে পুলিশি নিরাপত্তা। 

নগরীর গাঙ্গীনারপাড়ের আসাদ মাার্কেট, হকার মার্কেট, বারি প্লাজা, হক মার্কেট, আক্তার ম্যানসন, সরকার ম্যানসন, অলকা নদী বাংলা, স্বদেশী বাজার সংলগ্ন বাসাবাড়ি মার্কেট, চরপাড়াসহ নগরীরর প্রসিদ্ধ মার্কেটগুলোতে ক্রেতাদের ভিড়ে ঠাসা। সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে বারি প্লাজায়। 

এ  ছাড়া অন্যান্য মার্কেটেও ক্রেতাদের ভিড় ছিল লক্ষণীয়। এসব ভিড়ে সবচেয়ে বেশি উপস্থিতি দেখা গেছে নারীদের। পুরুষ ক্রেতাদের তেমন একটা দেখা যায়নি। জেলার বিভিন্ন উপজেলা থেকেও আসছেন ক্রেতারা। তারা কিনছেন তাদের পছন্দের জামাকাপড়। তবে কাপড়ের দাম কিছুটা চড়া হওয়ায় ক্রেতারা নতুন কাপড় কিনতে হিমশিম খাচ্ছে। 

নগরীর গাঙ্গীনারপাড় এলাকার সবচেয়ে ব্যস্ততম বারি প্লাজা মার্কেটে দেখা হয় জাকিয়া পারভীন নামে এক গৃহিণীর সঙ্গে। তিনি তার নিজের জন্য পিয়া কি জবানী নামে ইন্ডিয়ান শাড়ি কিনেছেন। আর তার মেয়ের জন্য কিনেছেন জর্ডান থ্রিপিস। এর সঙ্গে কিনেছেন ওড়না ও সুতি কাপড়ও। দাম নিয়ে প্রতিদিনের বাংলাদেশকে বলেন, সবকিছুর সঙ্গে তাল মিলিয়ে কাপড়ের দামও অনেক চড়া। যে কারণে তারা তাদের চাহিদামতো কাপড় কিনতে পারেননি। 

একই এলাকার সরকার ম্যানসনে কথা হয় নগরীর কাঁচিঝুলি এলাকার বাসিন্দা লিপি আক্তারের সঙ্গে। তিনি জানান, প্রতিটি মার্কেটে প্রচুর ভিড় থাকায় তারা অনেক ঠেলে সরকার ম্যানসনে এসেছেন। তাদের পছন্দের থ্রিপিস না পাওয়ায় তারা বিভিন্ন মার্কেটে ঘুরছেন। তবে কাপড়ের দাম অনেক চড়া হওয়ায় পছন্দের কাপড় কেনাকাটায় বাড়তি সময় লাগছে। এরপরও ছেলেমেয়েদের জন্য কিছু একটা কিনতে হবে বলে মার্কেটে আসতে হয়েছে বলে দাবি তার। 

বারি প্লাজার মধুমিতা শাড়ি ঘরের মালিক গোপাল ব্যানার্জি বলেন, ক্রেতাদের এখন  তান্নামান্না, পিয়া কি জাবানী, লাইট কাজ করা হাতের শাড়ির চাহিদা বেশি। এর সঙ্গে টাঙ্গাইলের সুতি শাড়ি, জামদানি ও ইন্ডিয়ান বিভিন্ন ব্র্যান্ডের শাড়ি বিক্রি হচ্ছে তার দোকানে। তবে মাসের মাঝখানে ঈদ হওয়ায় চাকরিজীবীরা কাপড় কিনতে হিমশিম খাচ্ছেন। তিনি আরও বলেন, রোজার শুরু থেকেই বেচাকেনা শুরু হয়েছে, ঈদের দিন যত এগিয়ে আসছে ততই ক্রেতাদের ভিড় বাড়ছে। 

নগরজুড়ে নিরাপত্তা বিষয়ে ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ওসি মাঈন উদ্দিন বলেন, ঈদের কেনাকাটায় সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি গুরুত্বপূর্ণ শপিং মলে পোশাকধারী ও সাদা পোশাকে পুলিশ নিয়োজিত করা হয়েছে। এ ছাড়া নগরজুড়ে বাড়ানো হয়েছে টহল। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা