× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কিশোরগঞ্জ

শপিংমলে ব্যাপক ভিড়, ফুটপাতেও ক্রেতার ঢল

সাইফুল হক মোল্লা দুলু, মধ্যাঞ্চল

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪ ১০:৫৬ এএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৪ ১৭:৪৫ পিএম

এবার ঈদে ঢাকায় না ছুটে শপিংমলেই কেনাকাটা করছেন কিশোরগঞ্জের ক্রেতারা। প্রবা ফটো

এবার ঈদে ঢাকায় না ছুটে শপিংমলেই কেনাকাটা করছেন কিশোরগঞ্জের ক্রেতারা। প্রবা ফটো

কিশোরগঞ্জে এবারের ঈদে দ্বিমুখী বাজার লক্ষ্য করা গেছে। বড় শপিংমলগুলোতে ভিড় করছেন উচ্চ ও মধ্যবিত্তদের একটি অংশ। আবার রাজধানীর মতো কিশোরগঞ্জের ফুটপাতেও এখন কম দামে কেনা যায় সবকিছুই। তাই শহরের তেরিপট্টি ও ফুটপাতে কেনাকাটা করতে দেখা যায় নিম্নবিত্ত মানুষদের। সবমিলে ঈদের কেনাকাটা জমজমাট হয়ে উঠেছে।

তবে ব্যতিক্রম হাওরাঞ্চলে। চৈত্র হাওরের অভাবি মাসে হিসেবে পরিচিত। সাধারণত হাওরের মানুষ প্রধান ফসল বোরো ধানের উপর নির্ভরশীল। বোরো ধান এখনও উঠেনি। তাই সাধারণ কৃষকের হাতে টাকা নেই। তারা ধারকর্জ করে ফুটপাতের দোকান কিংবা তেরিপট্টির কমদামের দোকানে কেনাকাটা করছে।

হাওরের প্রধান বাজার মিঠামইন, ইটনা. নিকলী ও অষ্টগ্রাম সদরের বাজারগুলোত ক্রেতা কম। ব্যবসায়ীরা দোকান খুলে সকাল থেকে বসে থাকেন। কিন্তু আশাতীত ক্রেতা না পাওয়ায় দোকান মালিকরা হতাশায় দিন কাটাচ্ছেন।

ইটনার পূর্বপাড়া গ্রামের গৃহবধূ ডলি আক্তার জানান, প্রতি বছর শহরে এসে ঈদের কেনাকাটা করতেন। এবার ধান গোলায় উঠেনি। তাই গত বছরের গুদামজাতকৃত কিছু ধান বিক্রি করে কাটছাট করে পরিবারের সদস্যদের ঈদ চাহিদা পূরণ করছেন।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, যানজট, অতিরিক্ত ভাড়াসহ নানা কারণে ঢাকায় না ছুটে এবার ঈদের কেনাকাটার জন্য স্থানীয় মার্কেটগুলোর ওপরই ভরসা রাখছেন তারা। ক্রেতাদের আকৃষ্ট করতে সময়োপযোগী ঈদ আয়োজন সাজিয়েছেন ব্যবসায়ীরা।  ঈদকে কেন্দ্র করে শহরের প্রতিটি মার্কেট সাজানো হয়েছে বর্ণিল সাজে। ঈশাখাঁ সুপার মার্কেট, নিরালা টাওয়ার, চৌধুরী প্লাজা, মাধবী প্লাজা, আনোয়ারা সুপার মার্কেট, রুমা সুপার মার্কেট, খালেক মার্কেট, নতুন বাজার, ঈশাখাঁ রোড, কবির লস্কর প্লাজা, বড়বাজার ও তেরীপট্টির মার্কেটগুলোতে চোখ ধাঁধানো আলোকসজ্জা করা হয়েছে। নতুনত্ব আর আধুনিকতার ছোঁয়ায় মনোরমভাবে এসব মার্কেটের দোকানগুলো সাজানো হয়েছে। দামি শাড়ি, শার্ট, পাঞ্জাবি, সালোয়ার কামিজ এসেছে।

রং, অ্যামব্রেলা, রিচম্যান, টপটেন, দর্জিবাড়ি, ইজি ফ্যাশন, গুঞ্জন ফ্যাশন বিডি- এসব শোরুমেও চলছে জমজমাট বেচাকেনা। রোজার শুরু থেকে বেচাবিক্রি শুরু হয়েছে থান কাপড়ের দোকানগুলোতে। চলছে এখনো।

গ্রামাঞ্চলের ক্রেতাদের ভিড়ও বেড়েই চলছে। মার্কেটের সামনের রাস্তাগুলোও জনজটে স্থবির হয়ে পড়েছে। ফৌজিয়া জলিল ন্যান্সি নাম একজন গৃহিনী জানান, দোকানিরা এবার দাম একটু বেশি হাঁকছে। তাই মার্কেট ঘুরে ঘুরে দরদাম করে ছেলে-মেয়েদের পোশাক কিনছেন। তার অভিযোগ, একই শাড়ি ও জিনিসের দামে দোকান ভেদে পার্থক্য রয়েছে, এটা খুবই অন্যায়।

ব্যবসায়ীরা জানান, অর্থনৈতিক মন্দার কারণে দীর্ঘসময় তাদের ভালো ব্যবসা ছিল না। বিষয়টি মাথায় রেখে কম লাভে এবার ঈদে বেচাবিক্রি করছেন। ক্রেতা যেন ফিরে না যান, এ জন্য তারা সর্তক রয়েছেন।

কাপড় ব্যবসায়ী বাবুল সাহা জানান, ঈদে এবার বেচা-বিক্রি মোটামুটি। হাওরে ফসল না ওঠায় ২৫ ভাগ বিক্রি কম হবে-এমন চিন্তা নিয়েই ঈদ বাজারে নেমেছে। এবার চার থেকে ছয় হাজার টাকা দামের শাড়ির চাহিদা বেশি। জুতা ব্যবসায়ী গৌতম সরকার জানান, এবার জুতোর চাহিদা বেশ ভালো। কারণ কিশোরগঞ্জের বাজারের সিংহভাগ নিয়ন্ত্রণ করে চাকুরিজীবীরা। তারা বেতন-বোনাস পেয়েছেন। তাদের পকেটে টাকা থাকায় বেচাকেনা জমেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা