× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘরে ঢুকে গুলি করে হত্যা : ৫০০ টাকার বিরোধ, না অন্য কিছু

কক্সবাজার অফিস

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪ ২২:১০ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৪ ২২:৩০ পিএম

খুন হওয়া মোহাম্মদ জুবায়ের।

খুন হওয়া মোহাম্মদ জুবায়ের।

কক্সবাজারের টেকনাফ উপজেলায় শুক্রবার ইফতারের আগমুহূর্তে এক যুবককে ঘরে ঢুকে গুলি করে হত্যা করেছে প্রতিপক্ষরা। বলা হচ্ছে, ৫০০ টাকা পাওনা নিয়ে বিরোধের জেরে তাকে হত্যা করা হয়েছে। তবে স্বজনদের দাবি— পাওনা টাকার বিরোধের জেরে হত্যা করা হয়েছে বলে বিভিন্ন মহলে প্রচার করে মূলত স্থানীয় জমি জবরদখলের ঘটনাকে আড়াল করার চেষ্টা চালাচ্ছে ‘ভূমিদস্যু’ একটি চক্র। আর চক্রটির হোতা স্থানীয় ইউপি সদস্য এনামুল হক ওরফে এনাম মেম্বারের ইন্ধনে এ হত্যাকাণ্ড ঘটেছে।

নিহত ২২ বছরের মোহাম্মদ জুবায়ের টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের নাজিরপাড়ার মৃত আব্দুল খালেকের ছেলে। পেশায় একজন দর্জি শ্রমিক ছিলেন তিনি। অভিযুক্ত এনামুল হক টেকনাফ সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গনি প্রতিদিনের বাংলাদেশকে জানান, শুক্রবার সন্ধ্যায় ইফতারের প্রস্তুতির সময় ঘরে ঢুকে তাকে গুলি করে হত্যা করে প্রতিপক্ষের লোকজন।

ওসি বলেন, টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়ার স্থানীয় মো. কায়েসের দোকান থেকে সম্প্রতি বাকিতে কিছু মালামাল কিনেন জুবায়ের। এ নিয়ে বুধবার তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। পরে স্থানীয়ভাবে তা মীমাংসাও হয়।

জুবায়েরের স্বজনদের বরাতে তিনি বলেন, ঘটনার ব্যাপারে দোকানি কায়েস তার মামা নজমুদ্দিনকে জানান। শুক্রবার সন্ধ্যায় কোনো ধরনের উস্কানি ছাড়া এনাম মেম্বারের ইন্ধনে নজমুদ্দিনের নেতৃত্বে কয়েকজন জুবায়েরের বাড়িতে হামলা চালায়। একপর্যায়ে জুবায়েরকে লক্ষ করে গুলি ছুড়ে পালিয়ে যায় তারা। এতে মাথায় গুলিবিদ্ধ হয়ে জুবায়েরের মৃত্যু হয়।

তাকে উদ্ধার করে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় স্বজনরা। অবস্থার অবনতি হলে চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে পাঠায়। আশঙ্কাজনক অবস্থায় রাতে জরুরি বিভাগের চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) পাঠান। রাত ১১টার দিকে সেখানে নেওয়ার পথে রামু উপজেলার চা-বাগান এলাকায় জুবায়ের মারা যান।

নিহতের বড় ভাই আব্দুস সাত্তারের ভাষ্য, স্থানীয় দোকানি কায়েস তার ভাই জুবায়েরের কাছে বাকিতে মালামাল বিক্রির ৫০০ টাকা পেতেন। এ নিয়ে তাদের মধ্যে বাদানুবাদের ঘটনা ঘটলেও পরে স্থানীয়ভাবে মীমাংসাও হয়েছে। পরে ঘটনার ব্যাপারে কায়েস তার মামা নজমুদ্দিনকে জানান।

প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘শুক্রবার সন্ধ্যায় জুবায়ের ঘরে ইফতারের প্রস্তুতি নিচ্ছিল। ইউপি সদস্য এনামুল হক ওরফে এনাম মেম্বারের ইন্ধনে নজমুদ্দিন ও তার ভাই ফিরোজের নেতৃত্বে ৮-১০ জন আমাদের বাড়িতে হামলা চালায়। একপর্যায়ে তারা জুবায়েরকে লক্ষ করে পরপর দুটি গুলি ছোড়ে। এতে সে মাথায় গুলিবিদ্ধ হয়েছে।’

তবে জুবায়ের হত্যার পেছনে পাওনা টাকার ব্যাপার নয়, জমিসংক্রান্ত ব্যাপার—এমন দাবি করে তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে আমাদের মালিকানাধীন কিছু পরিমাণ জমি জবরদখলের অপচেষ্টা চালাচ্ছে ইউপি সদস্য এনামুল হকের নেতৃত্বে প্রভাবশালী একটি চক্র। মূলত সেটাকে আড়াল করতে চক্রটি ঘটনাটি পাওনা টাকার বিরোধকে পুঁজি করে ঘটেছে বলে বিভিন্ন মহলে প্রচারে নেমেছে।’

নিহতের নিকটাত্মীয় ও প্রতিবেশী রবিউল আলম বলেন, ‘স্থানীয় ইউপি সদস্য এনামুল হকের নেতৃত্বে একটি সংঘবদ্ধ অপরাধী চক্র সক্রিয় রয়েছে। আর চক্রটির সদস্যরা দীর্ঘদিন ধরে এলাকায় জমি জবরদখল, মাদক পাচার ও সাগরে দস্যুতাসহ নানা অপরাধ সংঘটন করে আসছে। এলাকার সাধারণ মানুষ কোথাও তাদের বিরুদ্ধে কথা বলতে ভয় পায়।’

কেউ বিরুদ্ধাচরণ করলে খুন ও মিথ্যা মামলায় আসামিসহ নানাভাবে হয়রানির শিকার হতে হয় বলে অভিযোগ করেন স্থানীয় এ বাসিন্দা।

এসব অভিযোগের ব্যাপারে জানতে টেকনাফ সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য এনামুল হককে ফোন দেওয়া হলেও তিনি ধরেননি। পরে খুদে বার্তা পাঠালেও জবাব মেলেনি।

এ বিষয়ে ওসি ওসমান গনি বলেন, ঘটনার প্রকৃত কারণ উদঘাটনে পুলিশ কাজ করছে। পাশাপাশি জড়িতদের গ্রেপ্তারে অভিযান চলছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা