× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এমভি আব্দুল্লাহর মুক্তির আলোচনা শেষ পর্যায়ে

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪ ২০:৪২ পিএম

আপডেট : ৩১ মার্চ ২০২৪ ১৩:৪৪ পিএম

সোমালিয়ান জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। ফাইল ছবি

সোমালিয়ান জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। ফাইল ছবি

ভারত মহাসাগর থেকে ছিনতাই হওয়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ ও এর ২৩ নাবিককে উদ্ধারের বিষয়ে জলদস্যুদের সঙ্গে মালিকপক্ষের আলোচনা শেষ পর্যায়ে। সংশ্লিষ্ট একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। তবে ঈদের আগে নাবিকরা ফিরতে পারবেন সেই নিশ্চয়তা এখন আর কেউ দিচ্ছেন না। কারণ ঈদ আগামী ১১ বা ১২ এপ্রিল। আর মুক্তিপণ হস্তান্তরের প্রক্রিয়াটি বেশ জটিল। তা ছাড়া মুক্তিপণ হস্তান্তরের পর জাহাজটিকে আগে হয়তো দুবাই যেতে হবে। কারণ জাহাজটি কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে ছিনতাই হয়।

এমভি আব্দুল্লাহর মালিক এসআর শিপিং লাইনস, যা চট্টগ্রামভিত্তিক কেএসআরএম গ্রুপের একটি প্রতিষ্ঠান। কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম গত এক সপ্তাহ ধরে আলোচনার বিষয়ে অভিন্ন বক্তব্য দিচ্ছেন। তিনি নতুন কোনো তথ্য দিচ্ছেন না। সর্বশেষ গতকাল শনিবার বিকালে তিন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘জলদস্যুদের সঙ্গে অগ্রগতিমূলক আলোচনা হচ্ছে। যতক্ষণ পর্যন্ত আলোচনা শেষ হয়নি এবং জলদস্যুদের কবল থেকে জিম্মিরা মুক্ত হয়নি ততক্ষণ পর্যন্ত চূড়ান্ত কোনো কথা বলা যাচ্ছে না। এ ছাড়া জলদুস্যদের সঙ্গে আলোচনার বিষয়বস্তু গণমাধ্যমে প্রকাশ করা যাবে না। তাই বলছি, আলোচনা চলছে।’ তিনি আলোচনার অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করতে অপারগতা জানালেও একটি সূত্র প্রতিদিনের বাংলাদেশকে নিশ্চিত করেছে, এরই মধ্যে মুক্তিপণ বিষয়ক আলোচনা প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। কত টাকা মুক্তিপণ দিতে হচ্ছে সে অঙ্ক ওই সূত্র প্রকাশ করেননি। তবে সূত্র বলছে, মুক্তিপণের অঙ্ক বিষয়ে সরকারি কর্মকর্তারা ওয়াকিবহাল আছেন।

আরেক প্রশ্নের উত্তরে মিজানুল ইসলাম বলেন, ‘একই কোম্পানির জাহাজ এমভি জাহান মণি ২০১০ সালে জিম্মি হয়েছিল। তখন সময় লেগেছিল ১০০ দিন। এবার আরও কম সময়ে ফিরিয়ে আনার জন্য কোম্পানি কাজ করছে। সুনির্দিষ্টভাবে বললে, ঈদের আগেই ফিরিয়ে আনতে কোম্পানির প্রচেষ্টার কমতি নেই। কিন্তু চলতি সপ্তাহেই আলোচনার সব ধাপ শেষ করে মুক্ত করা সম্ভব হবে এমন সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করার সময় এখনও আসেনি।’ 

জাহাজ ও নাবিকদের অবস্থান বিষয়ে তিনি বলেন, ‘জিম্মি নাবিকরা ভালো আছেন। জাহাজে খাবার সংকট হচ্ছে না। স্থলভাগ থেকে খাবার সংগ্রহ করে আনছে জলদস্যুরা। বিশুদ্ধ পানির কিছুটা সংকট আছে। জাহাজের কয়লার তাপ নির্দিষ্ট মাত্রায় রাখতে দায়িত্বপ্রাপ্ত নাবিকরা কাজ করছেন।’ নাবিকদের পরিবারের সদস্যদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জলদস্যুরা এখন কিছুটা ভালো আচরণ করছে। নাবিকরা নিজদের কেবিনে রাতযাপন করছেন। খাবার সংকট কাটাতে স্থলভাগ থেকে দুম্বা সংগ্রহ করে আনছে জলদস্যুরা। 

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আব্দুল্লাহ। জাহাজটি জলদস্যুরা সোমালিয়ার উপকূলে নিয়ে নোঙর করে রেখেছে। নোঙর করার পর ১৯ মার্চ তৃতীয় একটি পক্ষের মাধ্যমে মালিকপক্ষকের সঙ্গে যোগাযোগ শুরু করে। পরবর্তীকালে উভয়পক্ষ মুক্তিপণ নিয়ে আলোচনা শুরু করে। সেই আলোচনা এখনও শেষ না হওয়ায় জিম্মি নাবিকসহ জাহাজটি নোঙর তোলেনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা