× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

এবারও যানজটের আশঙ্কা, পুলিশের বিশেষ প্রস্তুতি

তৈয়বুর রহমান সোহেল, কুমিল্লা

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪ ০৯:৪৫ এএম

আপডেট : ৩০ মার্চ ২০২৪ ১০:৪৫ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। প্রবা ফটো

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। প্রবা ফটো

এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। যানজটের কারণ এবং যানজটের বেশ কিছু পয়েন্ট চিহ্নিত করেছে হাইওয়ে পুলিশ। এ ছাড়া যানজট নিরসনে বাড়তি ব্যবস্থাও নেওয়া হয়েছে। 

সূত্র জানায়, এই মহাসড়কে যুক্ত দেশের দক্ষিণাঞ্চলের জেলা নোয়াখালী, ফেনী, চাঁদপুর, কুমিল্লা, বন্দর নগরী চট্টগ্রামসহ ১০ জেলা। গুরুত্বপূর্ণ এই মহাসড়কে কয়েক লাখ মানুষ ঈদ উপলক্ষে বাড়ি ফিরবে। এই ঈদযাত্রায় যেন সাধারণ মানুষের ভোগান্তি না হয় এবং নিরাপদে বাড়ি ফিরতে পারে সে কারণেই এসব উদ্যোগ পুলিশের।

মহাসড়কের বিশেষ গুরুত্বপূর্ণ স্থান চিহ্নিত

সূত্র জানায়, ঈদ ঘিরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কিছু এলাকায় আগে যানজট সৃষ্টি হতো। বর্তমানে যানজট কমেছে। তারপরও সব বিষয় বিবেচনা করে এই মহাসড়কের অধিক গুরুত্বপূর্ণ ১২টি স্থান চিহ্নিত করা হয়েছে। এসব স্থান হলোÑ বলদাখাল বাসস্ট্যান্ড, গৌরীপুর বাসস্ট্যান্ড, চান্দিনা বাসস্ট্যান্ড, নিমসার বাজার ও ইউটার্ন, ক্যান্টনমেন্ট মোড় (উভয়মুখী), আলেখারচর বিশ্বরোড, বিসিক মোড় চৌদ্দগ্রাম, লালপোল, ভাটিয়ারী পয়েন্ট, ফৌজদারহাট ইউটার্ন, সীতাকুণ্ড বাসস্ট্যান্ড, বড় দারোগারহাট স্কেল। এসব স্থানে অতিরিক্ত টহল ও বাড়তি নজরদারিতে থাকবে হাইওয়ে পুলিশ। এ ছাড়া তুলনামূলক কম গুরুত্বপূর্ণ ১৪টি স্থান হিসেবে শহীদনগর বাসস্ট্যান্ড, আমিরাবাদ বাসস্ট্যান্ড, ইলিয়টগঞ্জ বাসস্ট্যান্ড, মাধাইয়া বাসস্ট্যান্ড, কোটবাড়ি ইউটার্ন, জাগুরঝুলি কাটা, নূরজাহান হোটেলের সামনের ইউটার্ন, সদর দক্ষিণ থানার সামনের ইউটার্ন, সুয়াগাজী বাজার (উভয়মুখী), নাজিরা বাজার ইউটার্ন, বাড়বকুন্ড বাজার, ছোট কুমিরা, কেডিএস মোড়, ফুটলিং এলাকা চিহ্নিত করা হয়েছে।

যে কারণে যানজটের আশঙ্কা

হাইওয়ে পুলিশ ও স্থানীয় কমিউনিটি পুলিশ সূত্রে জানা গেছে, মহাসড়কের যানজটের বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে মহাসড়কের পাশে অবৈধ হাটবাজার ও স্থাপনা, যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা, অবৈধ পার্কিং, ফুটওভার ব্রিজ ব্যবহার না করা, উল্টো পথে গাড়ি চালানো, ত্রুটিপূর্ণ সড়ক, পণ্যবাহী গাড়িতে ওভার লোডের কারণে ধীরগতি, পথচারীদের অসচেতনতা, টোল প্লাজায় ধীরগতিতে টোল আদায়, দুর্ঘটনার কারণে যান চলাচল বন্ধ হয়ে যাওয়া, ত্রুটিপূর্ণ ও ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে বিকল হয়ে যাওয়া, সড়ক পরিবহন আইন অমান্য করে গাড়ি চালনা, মহাসড়কে নিষিদ্ধঘোষিত গাড়ি চালনার ফলে যানজট লেগে থাকে।

হাইওয়ে পুলিশের উদ্যোগ

মহাসড়কে দুর্ঘটনা ঘটলে দ্রুত যান চলাচল স্বাভাবিক করতে অ্যাম্বুলেন্সের পাশাপাশি প্রস্তুত রয়েছে বিশেষ কুইক রেসপন্স টিম। সড়কজুড়ে পোশাকধারী পুলিশের পাশাপাশি কাজ করছে কমিউনিটি পুলিশ। কুমিল্লা রিজিয়নে হাইওয়ে সেক্টর থাকবে দুটি ও সাব সেক্টর ২১টি, মোবাইল ডিউটি থাকবে ৩৪টি, পিকেট ডিউটি ১৫টি, কুইক রেসপন্স টিম মোটরসাইকেলযোগে থাকবে ১৫টি, পিকআপযোগে ১৫টি, স্ট্রাইকিং রিজার্ভ একটি, রেকার ডিউটি সরকারি পাঁচটি ও বেসরকারি ছয়টিসহ সর্বমোট ১১টি, অ্যাম্বুলেন্স ডিউটি দুইটি, কন্ট্রোলরুম একটি, অস্থায়ী কন্ট্রোলরুম বা ওয়াচ টাওয়ার থাকবে ৩৫টি। এভাবে সব পদের সর্বমোট ৬৮০ জন পুলিশ ও ৩৫০ জন কমিউনিটি পুলিশিং সদস্য সার্বক্ষণিক মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে মহড়া দেবে। 

যানজটমুক্ত, দুর্ঘটনা প্রতিরোধে অতিরিক্ত ব্যবস্থার পাশাপাশি মহাসড়কে ডাকাতি ও ছিনতাইরোধে নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা ব্যবস্থা।

সড়ক ও জনপথের উদ্যোগ

সড়ক ও জনপথ অধিদপ্তর কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, আমরা হাইওয়ে পুলিশ ও পরিবহন নেতাদের সঙ্গে কথা বলেছি। আমরা বলেছি কোথাও এখন উন্নয়ন বা সংস্কারকাজ হবে না। চান্দিনা ও গৌরীপুরে আমাদের নিজস্ব সিসিটিভি ক্যামেরা থাকবে। সেগুলোর মাধ্যমে মনিটরিং করা হবে। কোথাও সড়কে কোনো সমস্যার সৃষ্টি হলে তা সমাধানে দুটি টিম প্রস্তুত রয়েছে। এ ছাড়াও আমাদের স্বেচ্ছাসেবীরা মাঠে রয়েছে। তারা পুলিশের সঙ্গে সমন্বয় করে কাজ করছে।

পরিবহন মালিকদের উদ্যোগ

কুমিল্লা জেলা বাস মালিক সমিতির সভাপতি তাজুল ইসলাম বলেন, হাইওয়ে পুলিশ ও সড়ক বিভাগ আমাদের সঙ্গে বসেছে। তারা আমাদের বলেছে যেন ঈদ মৌসুমে কোনো ফিটনেসবিহীন গাড়ি না বের করি, গাড়ি স্ট্যান্ড ছাড়া যেন না দাঁড়ায়, যত্রতত্র যাত্রী না ওঠানামা করাসহ বিভিন্ন নির্দেশনা দিয়েছে। আমরা বলেছি সড়কে চাঁদাবাজি না হলে এবং পুলিশ সহযোগিতা করলে বাসশ্রমিকরাও অনিয়ম করবে না। অনিয়ম করলে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

কমিউনিটি পুলিশিং কুমিল্লা রিজিয়নের সাধারণ সম্পাদক কাজী শারমিন আউয়াল পারভেজ বাপ্পি বলেন, যেসব স্থান যানজটপ্রবণ সেসব স্থানে আমাদের বিশেষ নজর থাকবে। যদি মালিক, শ্রমিক, হাইওয়ে পুলিশ ও যাত্রীরা সমন্বয় করে এবারের ঈদযাত্রা আগের তুলনায় আরও বেশি সুন্দর ও নিরাপদ হবে।

হাইওয়ে কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মো. খাইরুল আলম বলেন, মহাসড়কে কোথাও হাইওয়ে পুলিশ চাঁদাবাজি করলে তা প্রমাণিত হলে তাকে ক্লোজ করা হবে। কোনো প্রকার যানবাহন দাঁড় করে হয়রানি যাবে না। মহাসড়ক এলাকায় বাজার ও বাসস্ট্যান্ড রয়েছে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। নিষিদ্ধ তিন চাকার গাড়ি আটক হলে আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে। কুমিল্লা অংশে দাউদকান্দিসহ একাধিক স্থানে সিসি ক্যামেরার মাধ্যমে সড়কের অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, কুমিল্লা অঞ্চলের মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কগুলোতে কিছুটা যানজট রয়েছে। তবে এবার ঈদে নির্বিঘ্নে সবাই বাড়ি গিয়ে ঈদ উদযাপন করতে পারবে। কোনো দুর্ঘটনাজনিত কারণে কিংবা টোল প্লাজায় যদি যানবাহনের জটলা তৈরি হয়, সেজন্য হাইওয়ে পুলিশের পক্ষ থেকে নানান ব্যবস্থা রাখা হয়েছে। আর টোল প্লাজায় সাধারণ গাড়ির চাপ বাড়লেই যানজট তৈরি হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা