× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘বিদ্যালয়ের গাছ আমি কেটেছি, কারও কিছু করার থাকলে করতে বলেন’

মিঠাপুকুর (রংপুর) প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪ ২২:৩১ পিএম

দূর্গামতি সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রবা ফটো

দূর্গামতি সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রবা ফটো

রংপুরের মিঠাপুকুর উপজেলার দূর্গামতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কেটে বাড়ির কাজে ব্যবহার করার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতির বিরুদ্ধে। এ বিষয়ে মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর অভিযোগ করেছেন নামপ্রকাশে অনিচ্ছুক একব্যক্তি।

অভিযোগ সূত্রে জানা যায়, মিঠাপুকুর উপজেলার ১৩ নম্বর শাল্টি গোপালপুর ইউনিয়নের দূর্গামতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে থাকা ৪টি ইউক্যালিপটাস গাছ কেটে নেন বিদ্যালয়টির ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি আশরাফুল ইসলাম ও ব্যবস্থাপনা কমিটির সদস্য মোবাশ্বরুল ইসলাম। বিদ্যালয়টি বন্ধ থাকা অবস্থায় গাছগুলো কেটে বাড়ির কাজে ব্যবহার করেছেন তারা। এছাড়া ঘরের টিন, ভাঙা ব্রেঞ্চের লোহা বিক্রি করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের সামনের অংশে ৩টি বড় আকৃতির ইউক্যালিপটাস গাছ এবং একটি উপড়ে পড়া গাছের গোড়া পড়ে আছে। এসময় স্থানীয়রা জানান, তিনটি গাছ কাটার পর বাতাসে পড়ে যাওয়া অন্য একটি গাছ নিয়ে গিয়েছেন আশরাফুল এবং মোবাশ্বরুল ইসলাম। নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, গাছ কাটতে বাধা দিতে গেলে অভিযুক্তরা হুমকি ধামকি দেন।

গাছ কাটার বিষয়ে মোবাশ্বরুল ইসলাম বলেন, ‘আমি কোনও গাছ কাটিনি। গাছ কেটেছে আশরাফুল এবং আমি তাকে সহযোগিতা করেছি। টিন ও লোহা বিক্রয় করার বিষয়টি আমার জানা নেই।

আশরাফুল ইসলাম বলেন, ‘আমি গাছ কেটেছি, তাতে কার বাবার কি? গাছ কাটলে কে আমার কি করতে পারবে! যদি কারও কিছু করার থাকে করতে বলেন।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদ খান জানান, গাছ কাটার বিষয় তিনি কোনও কিছু জানতেন না। পরে মুঠোফোনে স্থানীয়রা তাকে গাছ কাটার বিষয়টি জানালে বিদ্যালয়ে গিয়ে তিনি বিষয়টির সত্যতা পেয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানান।

তিনি বলেন, ‘লোহা বিক্রয় করার বিষয়টি আমরা সবাই বসে আলোচনা করে করেছি।’ মাঝে মাঝে বিদ্যালয়ের টিন চুরি হওয়ার বিষয়টি তিনি স্বীকার করেন। তবে কারা চুরি করে বিক্রি করছে তা তিনি স্বীকার করেননি।

এ বিষয়ে মিঠাপুকুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আকতারুল ইসলাম বলেন, ‘গাছ কাটার বিষয়টি আমার জানা ছিলনা। খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিকাশ চন্দ্র বর্মন বলেন, ‘এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা