× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মোংলায় নোটিশ ছাড়াই ১৮০০ শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ

বাগেরহাট প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২৪ ১৯:৫০ পিএম

মোংলায় নোটিশ ছাড়াই ১৮০০ শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ

বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (ইপিজেড) ভারতীয় মালিকানাধীন ভিআইপি লাগেজ ফ্যাক্টরিতে ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভের সময় পুলিশ ও ইপিজেডের নিরাপত্তা কর্মীদের সাথে শ্রমিকদের সংঘর্ষ হয়েছে। প্রায় আড়াই ঘণ্টার ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে শ্রমিক ও সংবাদকর্মীসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। পুলিশ আট শ্রমিককে আটক করেছে। 

সোমবার (২৫ মার্চ) বেলা সাড়ে ১১টা থেকে আড়াইটা পর্যন্ত মোংলা ইপিজেড গেটে এ ঘটনা ঘটে।

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদের সোমবার সকাল থেকেই ফ্যাক্টরির সামনে উত্তেজনা বিরাজ করছিল। এরই জেরে ইপিজেড ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করলে শ্রমিকদের সাথে সংঘর্ষ বেঁধে যায়। এ সময় কারখানা ভাঙচুরেরও ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়ে। বেলা সাড়ে ১১টার পর বেপজা সিকিউরিটি গার্ডস ও পুলিশের সাথে তাদের সংঘর্ষ বাধে। শ্রমিকরা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে।

শ্রমিকরা বলছেন, ভারতীয় প্রতিষ্ঠানটির সাতটি প্লান্টের প্রায় ১৮০০ শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। সোমবার সকালে কাজে এসে এমন খবর শুনে তারা ক্ষোভে ফেটে পড়েন। শ্রমিক বলেন, তাদের ওপর হিংস্র হামলা হয়েছে। ৩০ শ্রমিক আহত হয়েছেন বলে কয়েকজন শ্রমিক জানতে পেরেছেন। এর বাইরে আরও কেউ আহত হতে পারে বলেও ধারণা করছেন অনেক শ্রমিক।

বায়েজিদ নামে একজন শ্রমিক বলেন, ‘আট মাস ধরে এই কোম্পানিতে রয়েছি। কোনো নোটিশ ছাড়াই আমাদের হঠাৎ করে বের করে দিয়েছে। কী করব? এখন সামনে ঈদ।’ শুবর্ণা নামে একজন শ্রমিক বলেন, ‘আমরা মূলত অন্য ফ্যাক্টরিতে কাজ করতাম। ভালো বেতন এবং সুযোগ-সুবিধা দেওয়ার কথা বলে আমাদের এই ফ্যাক্টরিতে এনেছে। এখন ঈদের আগে আমাদের বের করে দিয়েছে। কোথায় যাব, কী করব, না খেয়ে মরতে হবে আমাদের।’ এছাড়া পুলিশ ও আনসারদের হামলায় আমাদের অন্তত ৩০ ভাইবোন আহত হয়েছেন। সুরাইয়া আক্তার নামের একজনের অবস্থা গুরুতর। আরও কয়েকজনকে পুলিশ আটক করেছে।’ প্রতিষ্ঠানটিরে কর্মকর্তারা দাবি করেছেন, তারা নিয়ম অনুযায়ী শ্রমিকদের এক মাসের বেতন, ভাতা ও বোনাস দিয়েছেন। তবে শ্রমিকরা বলছেন, তারা এসব পাননি।

বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান বলেন, শ্রমিকদের বোঝাতে চেষ্টা করেছি তারা যেন শান্তিপূর্ণভাবে তাদের দাবি আদায়ের চেষ্টা করে, কোনো বিশৃঙ্খলা যেন না হয়। কিন্তু একপর্যায়ে তারা উত্তেজিত হয়ে ইটপাটকেল নিক্ষেপসহ আশপাশে ভাঙচুর শুরু করে। তখন বাধ্য হয়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা