× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বরিশাল

কামড় দিলে ব্যথা কমে না তিন দিনেও

সাইদ মেমন, বরিশাল

প্রকাশ : ২৩ মার্চ ২০২৪ ১৩:৪৯ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৪ ১৩:৫৮ পিএম

নতুন খনন করা খালে মশার রাজত্ব। প্রবা ফটো

নতুন খনন করা খালে মশার রাজত্ব। প্রবা ফটো

বরিশাল নগরীর বাসিন্দাদের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে মশা। দিনরাত ২৪ ঘণ্টা মশার কামড়ে অতিষ্ঠ নগরবাসী। কিন্তু মশা নিধনে যাদের এগিয়ে আসার কথা সেই সিটি করপোরেশনের কর্মকর্তারা একজন আরেকজনের ওপর দায় চাপাচ্ছেন। সিটির পরিচ্ছন্নতা কর্মকর্তা মো. ইউসুফ আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখন দায়িত্বে নেই। প্রশাসনিক কর্মকর্তার কাছে যান।’ প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাসের কাছে গেলে তিনি প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে যাওয়ার পরামর্শ দেন। প্রধান নির্বাহী কর্মকর্তা ইসরাইল হোসেনের কাছে গেলে তিনি বলেন, ‘মেয়রের অনুমতি ছাড়া কিছু বলা যাবে না।’ মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের কাছে গেলে তার একান্ত সহকারী মো. রুবেল হাওলাদার বলেন, ‘অপেক্ষা করুন।’ কিন্তু তিনি আর সাড়া দেননি।

মশক নিধনে সিটি করপোরেশনের ভূমিকা নিয়ে নগরবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। নগরীর ফুটপাথে বসবাসকারী বৃদ্ধ আফসার আলী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘ও বাবা, মশার কথা কইলেন? মশা কামড় দেলে তিন দিনেও ব্যথা কমে না। কী পোড়ান পোড়ায়, একছের জ্বলে।’

মশা থেকে রক্ষা পেতে বাড়তি খরচ হচ্ছে বলে জানিয়েছেন অনেকে। একেকটি পরিবারের মাসে মশার কয়েল ও বিভিন্ন স্প্রে কিনতে ৩০০ থেকে হাজার টাকা ব্যয় করতে হচ্ছেÑ এমন তথ্য পাওয়া গেছে অনেকের সঙ্গে কথা বলে। জামাল হোসেন নামে একজন রিকশাচালক বলেন, ‘মাসে ৩০০ থেকে ৫০০ টাকার কয়েল কিনতে হয়। একজন গরিব মানুষের পক্ষে এটা কষ্টসাধ্য।’ মশা মারতে মেয়রকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

নগরীর ১৭ নম্বর ওয়ার্ডে বাংলাদেশ ব্যাংকের পেছনের গলির বাসিন্দা ফকরুল ইসলাম খান লিংকন বলেন, ‘মশার জ্বালায় পাঁচতলায়ও থাকতে কষ্ট হয়। নিচতলার বাসিন্দাদের অবস্থা তো ভয়াবহ।’ নগরীর ব্রাউন্ড কম্পাউন্ড এলাকার দোকানি মাহমুদুল হাসান বলেন, ‘তারাবির জন্য অনেকে কয়েল কিনে নেয়। রমজানের শুরু থেকে অনেকে নামাজের আগে আমার কাছ থেকে কয়েল কিনে নেয়।’

সরেজমিনে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নতুন খনন করা খাল ও পরিষ্কার ড্রেনের মধ্যে মশার রাজত্ব। সেখানে বিভিন্ন আর্বজনা আর পানিতে ভাসছে মশার লার্ভা।

সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, নগরীর ৬০ বর্গকিলোমিটার এলাকায় মশক নিধনের জন্য নগর ভবনে আছে মাত্র ১২টি ফগার মেশিন ও কিছু হ্যান্ড স্প্রে। এর মধ্যে আবার একটি ফগার মেশিন অকেজো অবস্থায় পড়ে রয়েছে। নগরীর প্রায় দেড়শ কিলোমিটার কাঁচা-পাকা ড্রেন ও ৩০০ কিলোমিটারের মতো রাস্তাঘাট পরিচ্ছন্ন রাখা এবং মশক নিধনে দৈনিক মজুরিভিত্তিক প্রায় ৯০০ পরিচ্ছন্নতাকর্মী রয়েছেন। পরিচ্ছন্নতাকর্মীরা ৩০টি ওয়ার্ডে কাউন্সিলর কার্যালয়ে সংযুক্ত। তাদের অনেকেই দায়িত্ব পালনে আন্তরিক নন বলে অভিযোগ রয়েছে।

এ অবস্থায় সরকারের স্বাস্থ্য বিভাগ মশার হুমকি সম্পর্কে সতর্ক করেছে। জেলার সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন, ‘সামনে বর্ষা। মশা আরও বাড়বে। এখই প্রতিরোধ করা উচিত। তা না হলে এবার গত বছরের চেয়ে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করবে। এ ছাড়া মশাবাহিত অন্যান্য রোগের বিস্তার ঘটার আশঙ্কা রয়েছে।’ তিনি সবাইকে মশারি টানিয়ে ঘুমানোসহ প্রতিরোদের ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা