× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিয়ে করতে ভারতীয় ছেলে মাসহ চুয়াডাঙ্গায়, কারাভোগ এরপর...

চুয়াডাঙ্গা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৪ ১৭:১৪ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৪ ১৮:০২ পিএম

অনুপ্রবেশের দায়ে কারাভোগ শেষে দেশে ফিরছেন ভারতের দক্ষিণ চব্বিশ পরগনার বাসিন্দা প্রাণকৃষ্ণ দাস এবং তার মা কাজলী দাস। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা বন্দর চেকপোস্টে। প্রবা ফটো

অনুপ্রবেশের দায়ে কারাভোগ শেষে দেশে ফিরছেন ভারতের দক্ষিণ চব্বিশ পরগনার বাসিন্দা প্রাণকৃষ্ণ দাস এবং তার মা কাজলী দাস। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা বন্দর চেকপোস্টে। প্রবা ফটো

মোবাইলে চট্টগ্রাম জেলার সন্দীপ উপজেলার এক মেয়ের সঙ্গে প্রেম হয় ভারতের দক্ষিণ চব্বিশ পরগনার বাসিন্দা প্রাণকৃষ্ণ দাসের। এরপর সেই মেয়েকে বিয়ে করতে মা কাজলী দাসকে সঙ্গে নিয়ে বিনা পাসপোর্টে বেনাপোল বর্ডার দিয়ে বাংলাদেশে আসেন তিনি। বিয়ে শেষে ফেরার সময় ঝিনাইদহ জেলার মহেশপুরের যাদবপুর সীমান্তে বিজিবির হাতে ধরা পড়ে তারা। তারপর ঠাঁই হয় ঝিনাইদহ জেলা কারাগারে।

প্রায় পাঁচ মাসের কারাভোগ শেষে বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা বন্দর চেকপোস্ট দিয়ে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয় মা ছেলেকে।

অবৈধ অনুপ্রবেশের দায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ১ দিনের সাজা হয় তাদের। ২০২৩ সালের ২৭ ডিসেম্বর সাজার মেয়াদ শেষ হলে মুক্তি পায় তারা। কিন্তু দু’দেশের প্রত্যাবাসন প্রক্রিয়ার জটিলতায় ৪ মাস ২১ দিন কারাভোগ করতে হয় তাদের।

কাজলী দাস বলেন, ‘২০২৩ সালের ২৩ সেপ্টেম্বর দালাল চক্রের মাধামে যশোরের পুটখালী সীমান্ত দিয়ে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে মা-ছেলে। এরপর চট্টগ্রাম জেলার সন্দীপে গিয়ে ছেলের পছন্দের মেয়েকে বিয়ে করায়। বউকে বাংলাদেশে রেখে বিয়ের ১৫ দিন পর ঝিনাইদহ জেলার মহেশপুর সীমান্ত দিয়ে ৭ অক্টোবর দালালের মাধ্যমে দেশে ফেরার সময় বিজিবির টহল দলের কাছে আটক হয়। এরপর সাজা দিয়ে তাদের কারাগারে পাঠায় আদালত।’

প্রাণকৃষ্ণ দাস বলেন, ‘বিনা পাসপোর্টে দালালদের মাধ্যমে কেউ যেন আমাদের মতো ভারত-বাংলাদেশ ভ্রমণ না করে। আমরা যে ভুল করেছি-যার জন্য প্রায় ৫ মাস জীবন থেকে ঝরে গেল। এমন ভুল যেন কেউ না করে।

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিজিবির দর্শনা কোম্পানি কমান্ডার সুবেদার মন মোহন, হাবিলদার সাফার উদ্দিন, ঝিনাইদহ জেলা কারাগারের ডেপুটি জেলার গোলাম সাকলাইন, দর্শনা থানার এসআই টিপু সুলতান, দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ এসআই আতিক, এএসআই মোমিন প্রমুখ।

ভারতের পক্ষে উপস্থিত ছিলেন, গেঁদে বিএসএফ ক্যাম্পের কোম্পানি কমান্ডার এসি বিতাশি, এসআই পি মুখার্জি, গেদে ইমিগ্রেশন ইনচার্জ জেসি দে, কাস্টমস সুপারিনটেনডেন্ট সুব্রত মন্ডল, কৃষ্ণগঞ্জ থানার এসআই শামসুর রহমান, ডিআইবি সাধন মণ্ডল, গেদে ল্যান্ড পোর্ট সোসাইটির সভাপতি দীনু বন্ধু মহলদার প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা