× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সারা দেশে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৪ ২১:৫৫ পিএম

সারা দেশে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী আজ রবিবার। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বাঙালির মুক্তিসংগ্রামের অবিসংবাদিত এ নেতা। সরকারিভাবে এই দিনটি (১৭ মার্চ) জাতীয় শিশু দিবস হিসেবেও উদযাপন করা হয়। ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’ প্রতিপাদ্যে দেশজুড়ে নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হয়েছে। আমাদের অফিস, প্রতিবেদক ও সংবাদদাতাদের পাঠানো খবর :

চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামে শ্রদ্ধা ও ভালোবাসার নানা আয়োজনে উদযাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে সকাল থেকেই চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), আওয়ামী লীগ, চট্টগ্রাম মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা শাখা, বিভাগীয় ও জেলা প্রশাসন, চট্টগ্রাম বন্দর, কাস্টমস, চট্টগ্রাম জেলা পরিষদ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজনের মধ্যে ছিলÑ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, খতমে কোরআন ও দোয়া মাহফিল।

বরিশাল : বরিশালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। আয়োজনের মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশু-কিশোর সমাবেশ, শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। সদর রোডের অশ্বিনী কুমার হল চত্বরে বরিশাল সাংস্কৃতিক জোটের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ছাড়া জাতির জনকের রুহের মাগফিরাত ও শান্তি কামনা করে নগরীর বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ, মন্দির, প্যাগোডায় দোয়া ও প্রার্থনা করা হয়।

রংপুর : রংপুর জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়েছে। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন, সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মনিরুজ্জামান, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, মুক্তিযোদ্ধা সংসদ, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর, সামাজিক বন বিভাগসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। এরপর জিলা স্কুল থেকে একটি র‌্যালি বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা শেষে শিশু-কিশোরদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

সিলেট : সিলেটে দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। স্থানীয় প্রশাসন, আওয়ামী লীগ, সিটি করপোরেশন, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের কর্মসূচির মধ্যে ছিল, জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণসহ অন্যান্য ভাষণ প্রচার এবং মসজিদে দোয়া ও মন্দির, গির্জা, প্যাগোডায় বিশেষ প্রার্থনা। 

রাজশাহী : রাজশাহীতে নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনসহ বৃক্ষরোপণ ও শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন পৃথকভাবে এসব অনুষ্ঠানের আয়োজন করে। সকালে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, ডিআইজি, আরএমপি কমিশনার ও জেলা পুলিশ সুপার নগরীর সিঅ্যান্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পৃথকভাবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা প্রশাসনের আয়োজনে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

খুলনা : খুলনায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপিত হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে খুলনা কালেক্টরেট প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ও মহানগর কমান্ড, সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুনু রেজা, পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, খুলনা রেঞ্জ ডিআইজি মঈনুল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, বিভাগীয় প্রশাসন, কেডিএ, শ্রম অধিদপ্তর, আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি), সিভিল সার্জন দপ্তর, আনসার ভিডিপি, পরিবার পরিকল্পনা দপ্তর, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, পেশাজীবী ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বগুড়া : বগুড়ায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়েছে। সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, প্রেস ক্লাব, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। পরে জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসক সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু এমপি, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এমপি, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদ চেয়ারম্যান মকবুল হোসেন, সিভিল সার্জন হোম্মদ শফিউল আজম, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু প্রমুখ।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে নানা আনুষ্ঠানিকতায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে। জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকালে জেলা শিল্পকলা মিলনায়তনে আলোচনা সভা, শিশুদের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, শিশুদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য সম্পর্কে আলোচনা সভা, উন্মুক্ত স্থানে বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি ও চলচ্চিত্রসহ এতিমখানায় বিশেষ খাবার পরিবেশন করা হয়। সকল মসজিদে দোয়া ও ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

ভোলা : জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করে বক্তব্য দেন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা দেশকে স্বাধীন করতে পেরেছি। বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের জননন্দিত নেতা।’ জেলা প্রশাসক আরিফুজ্জামান, পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব প্রমুখ বক্তব্য দেন। এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। 

সাতক্ষীরা : সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি বলেছেন, পুঁথিগত বিদ্যা নয়, কর্মমুখী শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হতে হবে। দেশের যুব সম্প্রদায়কে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তাহলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণ হবে।’ সাতক্ষীরার বিনেরপোতাস্থ সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত সভায় এসব কথা বলেন তিনি। প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ কেএম মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন, প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক তৌহিদুল আলম শেখ ও মো. আনারুল ইসলাম, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সীমা সিদ্দিকী, মহিলা আওয়ামী লীগ নেতা কাজী মেহেরুন নেছা প্রমুখ।

দিনাজপুর : জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এদেশ হতো না। বঙ্গবন্ধুর জন্মই ছিল শোষিত, নির্যাতিত, নিপীড়িত মানুষের জন্য। জাতির জনকের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. মমিনুল করিম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক এমপি আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, সিভিল সার্জন বোরহান উল ইসলাম সিদ্দিকী প্রমুখ বক্তব্য দেন। 

নওগাঁ : নওগাঁর ধামইরহাট উপজেলা প্রশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার এমপি বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শে ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলতে হবে। আজকের শিশুরা যাতে বঙ্গবন্ধু ও বাংলাদেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারে।’ উপজেলা নির্বাহী কর্মকর্তা আছমা খাতুনের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, সহকারী কমিশনার (ভূমি) জেসমিন আক্তার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলদার হোসেন, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা প্রমুখ।

বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকালে বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক এমদাদুল হক চৌধুরী। উদযাপন কমিটির সভাপতি ও ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক. মো হারুন-অর-রশিদের সভাপতিত্বে এবং সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক আফরিনা মোস্তারির সঞ্চালনায় জাতীয় দিবস উদযাপন কমিটি ও প্রক্টর কার্যালয়, মুক্তিযোদ্ধা সংসদ, শিক্ষক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়াও দিবসটি উপলক্ষে শিশু-কিশোর কাউন্সিল শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ সম্পর্কিত কবিতা আবৃত্তি, ছড়া এবং গানের আয়োজন করে। 

ববি : বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছ। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসেন।

পবিপ্রবি : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকালে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের শুরু হয়। স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক স্বদেশ চন্দ্র সামন্ত ও ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী। পরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবনের সামনে শেষ হয়। সকাল ১০টায় কৃষি অনুষদের কনফারেন্স কক্ষে উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক এবিএম মাহবুব মোর্শেদ খানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা