× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বানেশ্বর-ঈশ্বরদী সড়ক মোড়ে মোড়ে বিপদ

শাহিনুর সুজন, চারঘাট (রাজশাহী)

প্রকাশ : ০৮ মার্চ ২০২৪ ১৬:১০ পিএম

আপডেট : ০৮ মার্চ ২০২৪ ১৬:১৪ পিএম

 বানেশ্বর-ঈশ্বরদী সড়কের কাঁকড়ামারী বাজার সংলগ্ন জায়গায় ঝুঁকিপূর্ণ আকৃতির বাঁক। প্রবা ফটো

বানেশ্বর-ঈশ্বরদী সড়কের কাঁকড়ামারী বাজার সংলগ্ন জায়গায় ঝুঁকিপূর্ণ আকৃতির বাঁক। প্রবা ফটো

রাজশাহীর বানেশ্বর থেকে পাবনার ঈশ্বরদী পর্যন্ত নির্মিত হয়েছে আঞ্চলিক মহাসড়ক। রাজশাহীর সঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে যোগাযোগের ৫৪ কিলোমিটার এ পথে রয়েছে ১৬টি ঝুঁকিপূর্ণ বাঁক। সড়কের দুই পাশে বসতবাড়িসহ নানা স্থাপনা থাকায় এসব বাঁকে বিপরীত দিক থেকে আসা যানবাহনের অবস্থান সহজে বুঝতে পারেন না চালকরা। ট্রাফিক পুলিশ না থাকায় শৃঙ্খলাভঙ্গের অপরাধও বেশি হয় এ সড়কে। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। বাঁকের কারণে গতি কমিয়ে গাড়ি চালাতে গিয়ে ছিনতাইয়ের শিকার হচ্ছে পণ্যবাহী গাড়িগুলো। এ অবস্থায় বহুল কাঙ্ক্ষিত এ মহাসড়কটির ঝুঁকিপূর্ণ বাঁকগুলো মারণফাঁদে পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, চারঘাটের সরদহ ট্রাফিক মোড়, পাইলট স্কুল মোড়, ফকিরের মোড়, সিনেমা হল মোড় ও কাঁকড়ামারী বাজার মোড় ঝুঁকিপূর্ণ। বাঘা উপজেলার মীরগঞ্জসহ মনিগ্রাম ইউনিয়নে পাঁচটি, বাজুবাঘার চণ্ডিপুর বাজারের পূর্ব পাশে চারটি ও নাটোরের লালপুর উপজেলা সদরে প্রবেশের মুখে রয়েছে ঝুঁকিপূর্ণ দুটি বাঁক। সরু রাস্তা থাকতে এসব বাঁক যতটা ঝুঁকিপূর্ণ ছিল, রাস্তা চওড়া হয়ে সেগুলো আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়েছে বলে চালকরা জানিয়েছেন।

গত বুধবার এই রাস্তার কাঁকড়ামারী বাঁক পার হওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে একটি মালবোঝাই ট্রাক উল্টে যায়। এর আগে গত ২৯ ফেব্রুয়ারি সকালে চারঘাটের ফকিরের মোড়ের বাঁকে টমেটোবোঝাই একটি ট্রাক উল্টে পড়ে। এর আগের দিন ভোরে সিমেন্টবোঝাই ট্রাক উল্টে পাশের বাসায় আঘাত করে। একই দিন বিকালে ওই বাঁকে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুইজন গুরুতর আহত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

গত ১৪ সেপ্টেম্বর দুপুরে এই মহাসড়কের বাঘা উপজেলার বিনোদপুর সাজির বটতলা বাঁকে দুর্ঘটনায় নিহত হন জুয়েল রানা নামে এক যুবক। বিয়ের আগের দিন চুল কাটানো শেষে বাড়ি ফিরছিলেন তিনি। গত বছরের ১৭ ফেব্রুয়ারি এই আঞ্চলিক মহাসড়কের চারঘাট-বানেশ্বর অংশের নাওদাড়া বাঁকে ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল রেসে নামা কলেজপড়ুয়া দুই বন্ধু অনিক ইসলাম ও মুরাদ আলী নিহত হন। গত ২৯ মে মহাসড়কের চারঘাট ফায়ার সার্ভিস মোড়ে অটোরিকশা ও মোটরসাইকেল সংঘর্ষে আব্বাস আলী নামে এক ব্যক্তির মৃত্যু হয়। একই জায়গায় তার আগে ৭ ফেব্রুয়ারি ট্রাক ও মোটরসাইকেল সংঘর্ষে খাইরুল ইসলাম নামে একজনের মৃত্যু হয়। এ ছাড়া বাঁকগুলোতে প্রতিদিনই ঘটছে ছোট-বড় অসংখ্য দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় আহতদের অধিকাংশ পঙ্গুত্ববরণ করছেন।

গত ১১ জানুয়ারি চারঘাটের কাঁকড়ামারী বাজার সংলগ্ন বাঁকে গতি কমালে ডালবোঝাই ট্রাকের রশি কেটে ডালের বস্তা নামিয়ে নেয় ছিনতাইকারীরা। এর আগে গত ২৪ আগস্ট মীরগঞ্জ মোড়ের বাঁকে রশি কেটে প্লাস্টিকের পণ্য নামিয়ে নেওয়া হয়। 

মহসিন আলী নামে একজন ট্রাকচালক বলেন, অধিকাংশ পণ্যবাহী ট্রাকে অনেক বেশি লোড থাকে। এজন্য বাঁকের স্থানে গতি সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে হয়। তখন গাড়ির পেছনে মোটরসাইকেল নিয়ে থাকা ছিনতাইকারীরা ট্রাকের রশি কেটে পণ্য নামিয়ে নেয়। এতে মাঝেমধ্যেই পণ্যের মালিকদের কাছে তাদের জরিমানা গুনতে হয়।

এজন্য সড়কে অপরিকল্পিত বাঁক এবং ট্রাফিক আইনের বাস্তবায়ন না থাকাকে দায়ী করেছেন স্থানীয় সচেতন নাগরিকরা। সড়ক আন্দোলন চারঘাট উপজেলা শাখার সভাপতি সাইফুল ইসলাম বাদশা বলেন, সড়কের কাজ শুরুর সময় থেকে আমরা দাবি করে আসছি ঝুঁকিপূর্ণ বাঁকগুলো সোজা করা হোক। কিন্তু সোজা না করে বরং আরও বাঁকা করা হয়েছে। এতে দুর্ঘটনা ঘটবে এটাই স্বাভাবিক। নতুন প্রকল্প কবে আসবে সেটাও বলতে পারছে না সরকারি দপ্তরগুলো। 

পুলিশ এ ব্যাপারে কিছু করতে পারছে না। চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান বলেন, আঞ্চলিক মহাসড়ক হওয়ার পর এ রাস্তায় গাড়ি চলাচল কয়েকগুণ বেড়েছে। এ সড়কে ট্রাফিক বিভাগ নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তাছাড়া আমরা ছিনতাইকারী চক্রকে আটকও করেছি।

ঝুঁকিপূর্ণ বাঁকগুলোর বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগ রাজশাহীর উপবিভাগীয় প্রকৌশলী রেজওয়ানা করিম বলেন, সরকারি জমি সবটুকু ব্যবহার করেও রাস্তার বাঁকগুলো সোজা করা সম্ভব হয়নি। জমি অধিগ্রহণের প্রয়োজন পড়ায় চারঘাট ও বাঘা বাজারে আমাদের এখনও দেড় কিলোমিটার কাজ বাকি আছে। সেই কাজ শেষ হলে বাঁকগুলো সোজা করার জন্য নতুন প্রকল্পের আবেদন করা হবে। দুর্ঘটনা প্রতিরোধে সাইন সিগন্যাল দেওয়াসহ অন্য ব্যবস্থাগুলো দ্রুত গ্রহণ করা হবে বলে তিনি জানান।

রাজশাহী সড়ক ও জনপথ (সওজ) বিভাগ জানিয়েছে, ৫৫৪ কোটি টাকা ব্যয়ে এই সড়ক নির্মাণ করছে তারা। সড়কটি আগে ছিল ১৮ ফুট চওড়া, বর্তমানে ৩৪ ফুট চওড়া করা হয়েছে। সওজ বলছে, এই সড়ক জেলা পরিষদের। জমি তাদের। রাস্তাটি শুধু সওজকে হস্তান্তর করা হয়েছে। এ কারণে তারা জমি অধিগ্রহণ করতে পারছে না। সওজের জমি যতটুকু আছে, তারা সবটুকুই নিয়েছে। কোথাও জমি ছেড়ে দেওয়া হয়নি। রাস্তার প্রকল্পের সঙ্গে জমি অধিগ্রহণ করার প্রক্রিয়া শুরু করলে রাস্তাটিই হতো না। এজন্য বাঁক রেখেই রাস্তার কাজ শেষ করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা