× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুসিক উপনির্বাচন

কেন্দ্রে যাচ্ছে সরঞ্জাম, সক্ষমতার সবটুকু প্রয়োগের আশ্বাস রিটার্নিং কর্মকর্তার

কুমিল্লা প্রতিবেদক

প্রকাশ : ০৮ মার্চ ২০২৪ ১৩:০৯ পিএম

আপডেট : ০৮ মার্চ ২০২৪ ১৩:১০ পিএম

শুক্রবার সকালে কুমিল্লা জিলা স্কুল থেকে ভোটগ্রহণের সরঞ্জামাদি বিতরণ শুরু হয়। প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং কর্মকর্তারা তা গ্রহণ করেন। প্রবা ফটো

শুক্রবার সকালে কুমিল্লা জিলা স্কুল থেকে ভোটগ্রহণের সরঞ্জামাদি বিতরণ শুরু হয়। প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং কর্মকর্তারা তা গ্রহণ করেন। প্রবা ফটো

কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনের ভোট আগামীকাল শনিবার। ইভিএমে হবে এই ভোটগ্রহণ। এ নির্বাচন সামনে রেখে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনি সরঞ্জাম।

শুক্রবার (৮ মার্চ) সকালে কুমিল্লা জিলা স্কুল থেকে ভোটগ্রহণের এসব সরঞ্জামাদি বিতরণ শুরু হয়। প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং কর্মকর্তারা তা গ্রহণ করেন। এর আগে কুমিল্লা স্টেডিয়ামে পুলিশ সদস্যদের নানা নির্দেশনা দেন পুলিশ সুপার আবদুল মান্নান।

এ উপনির্বাচনকে সামনে রেখে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন কর্মকর্তারা।

সেই প্রস্তুতির কথা জানিয়ে রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘শনিবারের নির্বাচনে আমরা সক্ষমতার সবটুকু প্রয়োগ করতে চাই। অপ্রীতিকর ঘটনা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে রয়েছে। তারপরও যদি নেতিবাচক ঘটনা ঘটে, পাঁচ মিনিটের মধ্যে যাতে ফোর্স সেখানে যেতে পারে, সে প্রস্তুতি নেওয়া হয়েছে। আমরা নির্বাচন কমিশনে আইনশৃঙ্খলা ঠিক রাখতে যা চেয়েছি, কমিশন তা পুরোপুরি দিয়েছেন।’

কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ উপজেলার ২৭ টি ওয়ার্ড ও ১০৫টি কেন্দ্র নিয়ে এই সিটি করপোরেশন। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার প্রার্থী। ঘড়ি প্রতীকে সাবেক মেয়র মনিরুল হক সাক্কু, ঘোড়া প্রতীকে  কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবকদলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার, বাস প্রতীকে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার ও হাতি প্রতীকে মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ সিটির মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১৮ হাজার ১৮২, নারী ১ লাখ ২৪ হাজার ২৭৪ এবং হিজড়া ২ জন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রতি তিনটি ওয়ার্ডে একজন করে নয়জন ম্যাজিস্ট্রেট ও আচরণবিধি প্রতিপালনে সব ওয়ার্ডে একজন করে ২৭ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। কেন্দ্রের নিরাপত্তায় ১২ প্লাটুনে ৪৫০ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‍্যাব ২৭টিমে ৯৩৯ জন, পুলিশের ২৭টি মোবাইল টিমে এক হাজার ৩৩৯ জন ও নয়টি স্ট্রাইকিং ফোর্স মাঠে থাকবে। প্রতি কেন্দ্রে সার্বক্ষণিক পাঁচজন পুলিশ সদস্য থাকবেন। এছাড়াও দুইটি থানার দুইটি টিম রিজার্ভ ফোর্স হিসেবে কাজ করবে।

কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, কুমিল্লাকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। দৃশ্যমান আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি থাকবে সাদা পোশাকের গোয়েন্দা সদস্যরাও। কোনো বিশৃঙ্খলা হলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

২০২২ সালের ১৫ জুন অনুষ্ঠিত হয় কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন। কিন্তু সাড়ে ৩ বছর মেয়াদ অপূর্ণ রেখেই গত ১৩ ডিসেম্বর মৃত্যু হয় এ সিটির মেয়র আরফানুল হক রিফাতের। তিনি বিএনপি থেকে বহিষ্কৃত সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে ৩৪৩ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র হয়েছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা