× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রদ্ধা-ভালোবাসায় সাংবাদিক তালাত মাহমুদের চিরবিদায়

শেরপুর সংবাদদাতা

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪ ২২:২৯ পিএম

কবি-সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদ। প্রবা ফটো

কবি-সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদ। প্রবা ফটো

আত্মীয়-স্বজন, গুণগ্রাহী ও সহকর্মীদের শ্রদ্ধা-ভালোবাসায় চিরবিদায় নিলেন শেরপুর প্রেসক্লাবের সিনিয়র সদস্য, কবি-সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদ। 

সোমবার (৪ মার্চ) সকালে শহরের তেরাবাজার জামিয়া সিদ্দিকিয়া মাদ্রাসা মাঠে প্রথম ও নকলা উপজেলার চন্দ্রকোনা ইউনিয়নের বাছুরআলগায় তার গ্রামের বাড়িতে দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়। 

জানাজাপূর্ব বক্তব্য রাখেন শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল, শেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরিফুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন, সাবেক অধ্যক্ষ শহিদুল ইসলাম মুকুল, সহসভাপতি এসএম শহিদুল ইসলাম, সাংবাদিক আব্দুর রফিক মজিদ, মাসুদ হাসান বাদল, নূর-ই-আলম চঞ্চল, কবি আরিফ হাসান, হাফিজুর রহমান লাভলু, আইয়ুব আকন্দ বিদ্যুৎ প্রমুখ।

সাংবাদিক তালাত মাহমুদ গত রবিবার সন্ধ্যায় জেলা সদর হাসপাতালে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, হৃদরোগ ও উচ্চ রক্তচাপসহ নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলেমেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

কবি-সাংবাদিক তালাত মাহমুদ ১৯৫৭ সালের ২০ আগস্ট শেরপুরের চন্দ্রকোনা ইউনিয়নের বাছুরআলগা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পাশ করার পর একইসাথে এলএলবি ও ময়মনসিংহ আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়ন করেন। তার পিতা মনিরুজ্জামান মুক্তিযুদ্ধের একজন পৃষ্ঠপোষক ছিলেন। 

তালাত মাহমুদ জাতীয় লেখক কবি শিল্পী সংগঠন ‘লেকশি’ এবং ‘কবি সংঘ বাংলাদেশ’-এর প্রতিষ্ঠাতা সভাপতি। 

তিনি ১৯৮০ সালে সাহিত্য ও সাংবাদিকতায় ‘জিলবাংলা সাহিত্য পুরস্কার’ লাভ করেন। তার প্রথম গ্রন্থ ‘স্বর্গের দ্বারে মর্তের চিঠি’ ১৯৭৫ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। 

কবি-সাংবাদিক তালাত মাহমুদ জামালপুর বার্তার প্রথম বার্তা সম্পাদকের দ্বায়িত্বসহ ইত্তেফাক, ইনকিলাব, আজকের পত্রিকা, জাহান, ভোরের আকাশসহ বিভিন্ন জাতিয় ও স্থানীয় পত্র-পত্রিকায় কাজ করেছেন। একইসাথে তার বিভিন্ন লেখা দেশের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা