× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বরিশাল-ভোলা মহাসড়ক

ছোট ব্রিজ ভেঙে বড় দুর্ভোগ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪ ১০:২২ এএম

আপডেট : ০৪ মার্চ ২০২৪ ১০:৩০ এএম

বরিশাল সদর উপজেলার সাহেবের হাট এলাকায় শনিবার রাতে বেইলি ব্রিজ ভেঙে খালে পড়ে পণ্যবাহী ট্রাক । এর ফলে বন্ধ হয়ে যায় যান চলাচল। প্রবা ফটো

বরিশাল সদর উপজেলার সাহেবের হাট এলাকায় শনিবার রাতে বেইলি ব্রিজ ভেঙে খালে পড়ে পণ্যবাহী ট্রাক । এর ফলে বন্ধ হয়ে যায় যান চলাচল। প্রবা ফটো

বরিশাল সদর উপজেলায় একটি বেইলি ব্রিজ ভেঙে মালবাহী ট্রাক খালে পড়ে গেছে। শনিবার মধ্যরাতে উপজেলার টুঙ্গীবাড়িয়া ইউনিয়নের সাহেবের হাট স্লুইসগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে বরিশাল-ভোলা মহাসড়কে যান চলাচল হয়ে যায়। 

টুঙ্গীবাড়িয়া ইউপির ৫ নম্বর ওয়ার্ডের সদস্য অমর দেবনাথ জানান, বরিশাল-ভোলা মহাসড়কের সদর উপজেলার মেমানিয়া খালের ওপর বক্স কালভার্ট নির্মাণ করা হচ্ছে। কিন্তু যান চলাচল স্বাভাবিক রাখতে পাশেই একটি বেইলি ব্রিজ নির্মাণ করে দেওয়া হয়। সেটি ছিল ঝুঁকিপূর্ণ। কোনো পণ্যবাহী যানবাহন পার হওয়ার সময় মাঝখান দেবে যেত। বিষয়টি সড়ক ও জনপথ বিভাগকে এক সপ্তাহ আগেও জানানো হয়। কিন্তু তারা কর্ণপাত করেনি। পরে শনিবার রাতে এ দুর্ঘটনা ঘটে। 

এদিকে ব্রিজটি ধসে পড়ায় দুই পাশে যাত্রীবাহী বাসসহ পচনশীল পণ্যের অসংখ্য ট্রাক ও লরি আটকা পড়ে। এ রিপোর্ট লেখা সময় গতকাল রাত ৯টা পর্যন্ত যান চলাচল স্বাভাবিক হয়নি। 

দুর্ঘটনাকবলিত ট্রাকচালক মো. জাকির বলেন, বেনাপোল থেকে লোহার কুচি নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হই। ট্রাকটি রাত ১টার দিকে ব্রিজ পার হওয়ায় সময় উল্টে খালে পড়ে যায়। এ সময় সেখানে থাকা একজন নিরাপত্তাকর্মী দুজনকে টেনে-হিঁচড়ে বের করেছে। তবে তারা অক্ষত রয়েছে। 

জাকির অভিযোগ করে বলেন, বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ কিংবা কতটুকু পণ্য নিয়ে পার হওয়া যায় সেই ধরনের কোনো সতর্কবার্তা ছিল না। এমনকি ঘটনাস্থলে ঠিকাদার ও সড়ক বিভাগের কোনো লোকজন ছিল না। তারা যদি নিষেধ করত তাহলে ব্রিজটি পার হওয়ার সময় সতর্কতা অবলম্বন করা সম্ভব হতো। কিন্তু নিজেদের দোষ ঢাকতে এখন উল্টো আমাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দিচ্ছে।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাসুদ খান ও নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন। তারা ঘটনাস্থলে গিয়ে বিভিন্ন যানবাহন চালক ও স্থানীয়দের জানান, অন্তত ৪৮ ঘণ্টা সময় এখানে থাকার জন্য প্রস্তুতি 

মহানগর পুলিশের বন্দর থানার ওসি আব্দুর রহমান মুকুল জানান, রাত আড়াইটার দিকে বেইলি ব্রিজটি ভেঙে পড়ে। আর ওই সময় ব্রিজের ওপর থাকা বরিশাল থেকে ভোলামুখী ট্রাকটি খালে উল্টে পড়ে যায়। এতে ট্রাকের ভেতরে থাকা চালক ও হেলপার আহত হলেও তাদের কারও অবস্থা গুরুতর নয়। 

তিনি আরও বলেন, ঘটনার পর সকালে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন। তারা ব্রিজটি মেরামতের পাশাপাশি বিকল্পভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থা সচল করার চেষ্টা চালাচ্ছেন। সেটি না হওয়া পর্যন্ত বরিশাল-ভোলা রুটে যান চলচল বন্ধ থাকবে। 

সড়ক ও জনপথ বিভাগ বরিশালের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন জানান, ২০ টন ধারণক্ষমতাসম্পন্ন বেইলি ব্রিজটিতে অতিরিক্ত পণ্য ওঠাতেই দুর্ঘটনাটি ঘটেছে। দ্রুত সমাধানের চেষ্টা চলছে বলে দাবি করেন তিনি। ব্রিজটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে সেটিতে সময় লাগায় এখন বিকল্প অস্থায়ী সড়ক নির্মাণের কথা জানিয়েছেন তারা। ব্রিজ সংস্কারের কাজে নিয়োজিত শ্রমিকরা বলছেন, কমপক্ষে দুদিন লাগবে এটি ঠিক করতে।

এ বিষয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাসুদ খানের মোবাইল ফোনে কল করা হলে বলেন, অফিসে আসেন। কথা বলব বলে ফোন কেটে দেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা