× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মিয়ানমারে গৃহযুদ্ধ

রাখাইনে তীব্র লড়াই, এপারে বিকট শব্দের ঝংকার

নুপা আলম, কক্সবাজার

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৬:৪৬ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ১২:২০ পিএম

কক্সবাজারের টেকনাফে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী এলাকা। এপারে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়ন, ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের একাংশ। সম্প্রতি তোলা। প্রবা ফটো

কক্সবাজারের টেকনাফে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী এলাকা। এপারে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়ন, ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের একাংশ। সম্প্রতি তোলা। প্রবা ফটো

কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন ঘিরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের একাংশ। হ্নীলার পূর্বাংশে নাফ নদের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্য। জান্তা বাহিনী ও বিদ্রোহীদের সংঘাতের তীব্রতা এখন এ রাজ্যের দুটি এলাকা ঘিরে। প্রচণ্ড গোলার আওয়াজ, বিকট বিস্ফোরণ ও ধোঁয়ার কুণ্ডলী– এগুলো এপারের মানুষের চোখে-কানে ভেদ করছে ৩০ ঘণ্টার বেশি সময় পেরিয়ে গেছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, বৃহস্পতিবার ভোর থেকে সীমান্তের ওপারে গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। এখনও (শুক্রবার বিকাল) থেমে থেমে শব্দ আসছে।

স্থানীয় সূত্র জানায়, হ্নীলা ইউনিয়নের ওপারে রাখাইন রাজ্যের বলিবাজার এলাকার দক্ষিণে ও নাগাকুরা এলাকা ঘিরে চলছে মিয়ানমারের সরকারি বাহিনী ও বিদ্রোহীদের তুমুল লড়াই। বৃহস্পতিবার ভোর থেকে দুপুর পর্যন্ত টানা গোলাগুলির শব্দ শোনা গেছে। দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে থেমে-থেমে। সন্ধ্যার পর বাড়তে থাকে লড়াইয়ের তীব্রতা। রাতভর প্রচণ্ড গোলার আওয়াজ ও বিকট বিস্ফোরণ এপারে উদ্বেগ বাড়িয়ে দেয়। ভোলের আলো ফোটার পর আবার শুরু হয়ে দুপুর পর্যন্ত রাতের মতোই গোলাগুলি ও বিস্ফোরণ চলে। দুপুর থেকে সেই তীব্রতা কিছুটা কমেছে।

হ্নীলা ইউনিয়নের ব্যবসায়ী তারেক মাহমুদ রনি শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘একটু আগে নাফ নদের ওপারে একটা বিস্ফোরণ হয়েছে। এত বিকট শব্দ মনে হচ্ছে জীবনে প্রথম শুনলাম। বিস্ফোরণে হ্নীলায় যেন কম্পন সৃষ্টি হয়েছে। মনে হয়েছে ভূমিকম্প হয়েছে। শব্দ শুনেই শিশুরা কান্নাকাটি শুরু করে দিয়েছে।’

হ্নীলা এলাকার সীমান্তের এ বাসিন্দা আরও জানান, রাখাইন রাজ্যের বলিবাজারের দক্ষিণে ও নাগাকুরা এলাকায় বৃহস্পতিবার সন্ধ্যার পর সারা রাত টানা গোলাগুলির শব্দ শোনা গেছে। এপারের মানুষ নানাভাবে জানতে পেরেছে– জান্তা বাহিনীকে হটিয়ে ওই দুই এলাকা আরাকান আর্মি দখলে নিয়ে নিয়েছে। পুনঃদখলের জন্য মিয়ানমারের সেনাবাহিনী চেষ্টা করছে। এ কারণে দুপক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার ভোরের আগে তিন দিন হ্নীলা এলাকার বাসিন্দারা গোলার আওয়াজ ও বিকট শব্দ শুনতে পাননি। সবশেষ সোমবার বিকাল পর্যন্ত গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যায়। তিন দিন পর বৃহস্পতিবার ভোর থেকে গোলার আওয়াজ ও বিকট শব্দের সঙ্গে যুক্ত হয়েছে মিয়ানমারের আকাশে একের পর এক বিমানের চক্কর। বিমানগুলোর চক্কর দেওয়ার সময় যে শব্দ হচ্ছে তা হ্নীলা ইউনিয়ন ও তার উত্তর ও পশ্চিমে হোয়াইক্যং ইউনিয়নের বাসিন্দারাও শুনতে পাচ্ছেন।

জান্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে রাখাই রাজ্যের ওই দুই এলাকায় সংঘাতের তীব্রতার ব্যাপারে অবগত হয়ে নিজেদের প্রস্তুত রেখেছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী– বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ জানান, রাখাইনের পরিস্থিতি পর্যবেক্ষণ ও অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সদস্যদের তৎপর রাখা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা