× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চট্টগ্রামে প্রফেশনাল ইন্টিগ্রেটেড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোর্সের যাত্রা

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫১ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৪ ১৭:১১ পিএম

চট্টগ্রামে প্রফেশনাল ইন্টিগ্রেটেড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোর্সের যাত্রা

বাংলাদেশের লজিস্টিক সেক্টরে কর্মীদের সক্ষমতা জোরদার করার জন্য চট্টগ্রামে প্রফেশনাল ইন্টিগ্রেটেড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোর্সের যাত্রা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকাল ৫টার দিকে নগরীর র‌্যাডিসন ব্লু হোটেলের মেঘলা সম্মেলন কক্ষে এই কোর্সটির ওরিয়েন্টেশন শেষ হয়। 

বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশন (বাফা) এবং চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী, বাফা ভাইস প্রেসিডেন্ট খায়রুল আলম সুজন, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের প্রফেসর ড. মামুন হাবীব, প্রতিষ্ঠানটির বিসনেজ ডিপার্টমেন্টের ডিন ড. সৈয়দ মঞ্জুর কাদের ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (পরিবহন) এনামুল করিম উপস্থিত ছিলেন। 

আয়োজকরা জানান, ইউএসএআইডি ট্রেড অ্যাক্টিভিটি সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য কোর্সটি তৈরি করেছে; যা সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের যাবতীয় বিষয়গুলিকে কভার করবে। অন্যদিকে সিআইইউ হল প্রথম বিশ্ববিদ্যালয় যেটি তার শিক্ষার্থীদের পাশাপাশি এইখাতে কর্মরতদের জন্য কোর্সটিতে অংশগ্রহণের সুযোগ রেখেছে। তাই এই কোর্সে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের পাশাপাশি এই সেক্টরে কর্মরতরাও ভর্তি হতে পারবেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন,  এই কোর্সের মাধ্যমে, লজিস্টিক সেক্টরের ছাত্র এবং পেশাদাররা সাপ্লাই চেইন ডাইনামিকস, অপ্টিমাইজেশন কৌশল এবং সর্বোত্তম অনুশীলন সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করবে। যা দেশে লজিস্টিক অপারেশনের দক্ষতা এবং কার্যকারিতা বাড়াতে পারে। শুধু তাই নয়, ক্রমবর্ধমান বাজারের প্রবণতা এবং বিশ্বব্যাপী সাপ্লাই চেইন চ্যালেঞ্জগুলির সঙ্গে খাপ খাইয়ে নিতে সহায়তা করবে। 

ট্রেড অ্যাক্টিভিটি আগ্রহী বিশ্ববিদ্যালয়গুলিকে কোনো ধরনের খরচ ছাড়াই সম্পূর্ণ পাঠ্যক্রম এবং প্রভাষকদের জন্য প্রশিক্ষণ প্রদান করে থাকে। তাদের এই কোর্সটি ইতোমধ্যে খুলনা ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে চালু করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা