× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মামলা প্রত্যাহারসহ ছয় দফা দাবিতে মেয়রকে হকারদের স্মারকলিপি

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৫ পিএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৬ পিএম

বুধবার দুপুরে চট্টগ্রাম নগরের টাইগারপাস এলাকায় বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করেন হকাররা। প্রবা ফটো

বুধবার দুপুরে চট্টগ্রাম নগরের টাইগারপাস এলাকায় বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করেন হকাররা। প্রবা ফটো

সঠিক জায়গায় পুনর্বাসনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত হকারদের নগরীর ফুটপাথে ব্যবসা করার সুযোগ দেওয়াসহ ছয় দফা দাবি নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীকে স্মারকলিপি দিয়েছেন হকাররা। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে হকার ফেডারেশনের নেতারা নগর ভবনে গিয়ে মেয়র বরাবর এই স্মারকলিপি প্রদান করেন।

চট্টগ্রাম হকার্স লীগ সভাপতি প্রবীণ কুমার ঘোষ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘ছয় দফা দাবিতে আমরা মেয়রকে স্মারকলিপি প্রদান করেছি। দুপুরে আমরা মিছিলসহকারে টাইগারপাস এলাকায় নগরভবনে গিয়ে এই স্মারকলিপি প্রদান করি। কিন্তু ওই সময় মেয়র নগরভবনে না থাকায় তার পক্ষে করপোরেশনের সচিব স্মারকলিপি গ্রহণ করেন। তিনি জানিয়েছেন বিষয়টি তিনি মেয়রকে অবহিত করবেন।’

এর আগে দুপুর ১২টার দিকে নিউমার্কেটের দিক থেকে মিছিলসহকারে টাইগারপাস এলাকায় আসেন হকাররা। মিছিল নিয়ে হকাররা নগরভবনের দিকে যেতে চাইলে সেখানে পুলিশ হকারদের আটকে দেয়। পরে টাইগারপাস এলাকায় অবস্থান নেন কয়েকশ হকার। হকাররা সড়কে অবস্থান করায় এ সময় টাইগারপাস থেকে নিউমার্কেটমুখী সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। পরে সবাই একসঙ্গে না গিয়ে হকার নেতাদের নগরভবনে গিয়ে স্মারকলিপি প্রদানের কথা বলে। এরপর পুলিশের মধ্যস্থতায় ১০ হকার নেতা টাইগারপাসস্থ নগরভবনে গিয়ে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপি প্রদান করার পর হকার নেতারা পুনরায় টাইগারপাস আসার পর মিছিলসহকারে নিউমার্কেট এলাকায় চলে যান। সেখানে গিয়ে সমাবেশের মধ্য দিয়ে মিছিলটি শেষ হয়।

হকারদের ছয় দফা দাবি হলো— মানবিক বিবেচনায় আসন্ন পবিত্র মাহে রমজানকে সামনে রেখে পুনর্বাসনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত হকারদের আগের মতো নগরীর ফুটপাথে ব্যবসা করার সুযোগ দেওয়া, সিটি করপোরেশন কর্তৃপক্ষের হঠকারী সিদ্ধান্ত হকার উচ্ছেদকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনায় উদ্দেশ্যমূলক হকারদের বিরুদ্ধে গণহারে আসামি দিয়ে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। তৎকালীন মেয়রদের নির্দেশক্রমে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট দ্বারা জরিপ করা হকার শ্রমিকদের রক্ষিত তালিকা পুনরায় হালনাগাদ করে রাজস্ব নির্ধারণপূর্বক পরিচয়পত্র প্রদান এবং পুনর্বাসন না হওয়া পর্যন্ত আগের মতো বিকাল ৩টা থেকে ১১টা, সরকারি ছুটির দিনে পূর্ণ দিবস ব্যবসা করার সুযোগ দিতে হবে। কর্মরত হকারদের ওপর এলাকাভিত্তিক স্থানীয় সন্ত্রাসী, চাঁদাবাজি ও শারীরিক নির্যাতন বন্ধ করতে হবে। চট্টগ্রাম বিভাগীয় শ্রম দপ্তর নিবন্ধিত সংগঠনের সদস্য তথা হকার্স শ্রমিকদের রেশনিং ব্যবস্থা নিশ্চিত করতে হবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক হকার্স শ্রমিকদের নিরাপদ কর্মব্যবস্থা নিশ্চিত করতে জাতীয় শ্রমনীতি-২০১২ বিবেচনায় নিয়ে হকার নীতিমালা প্রণয়ন করতে হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা