× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘হকার সমস্যার’ সমাধানে মেয়রের নতুন চ্যালেঞ্জ

কাওছার আহমদ, সিলেট

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৫৮ পিএম

হকারদের জন্য অস্থায়ী মার্কেট নির্মাণকাজ পরিদর্শন করেন মেয়র আনোয়ারুজ্জামান। প্রবা ফটো

হকারদের জন্য অস্থায়ী মার্কেট নির্মাণকাজ পরিদর্শন করেন মেয়র আনোয়ারুজ্জামান। প্রবা ফটো

সিলেট নগরীর ‘হকার সমস্যার’ সমাধানে নতুন চ্যালেঞ্জ নিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র (সিসিক) আনোয়ারুজ্জামান চৌধুরী। রমজানের আগেই নগরীর ফুটপাথকে হকারমুক্ত করতে চান তিনি। এ লক্ষ্যে প্রস্তুত করা হচ্ছে লালদীঘিরপাড়স্থ হকার মার্কেটের মাঠ। হকারদের জন্য নির্ধারিত এই স্থানে গত বৃহস্পতিবার থেকে কাজ শুরু করেছে সিসিক। এর আগে আরও একবার মাঠ প্রস্তুত করা হলেও কার্যত কোনো কাজে আসেনি। এবার রমজানের আগেই মাঠকে ব্যবসার উপযোগী করে হকারদের পুনর্বাসনের মাধ্যমে এর সমাধান চায় সিসিক কর্তৃপক্ষ। 

এ তথ্য নিশ্চিত করেছেন সিসিকের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর। তিনি জানান, টেন্ডারের মাধ্যমে ১০টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার লালদীঘিরপাড়ের অস্থায়ী মার্কেট নির্মাণকাজ পরিদর্শনের সময় সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, এর আগে বহুবার হকারদের পুনর্বাসনের জন্য উদ্যোগ নেওয়া হলেও কাজে আসেনি। এ সমস্যা সমাধানে প্রতিজ্ঞা করেছিলাম। তারই প্রেক্ষিতে হকারদের নির্ধারিত স্থানে পুনর্বাসন করে নগরবাসীকে যানজট ও ফুটপাথ মুক্ত শহর উপহার দিতে চাই।

তিনি আরও বলেন, রমজানের আগেই মার্কেটের কাজ সম্পন্ন করতে ১০ ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ ভাগ করে দেওয়া হয়েছে। আশা করছি, কিছুদিনের মধ্যেই সমস্যা সমাধান হবে। একটি সুন্দর শহর নির্মাণ করতে নগরবাসীর সহযোগিতা প্রয়োজন। সবাইকে নিয়েই ‘গ্রিন ক্লিন, স্মার্ট সিলেট’ নির্মাণ করব।

একাধিক সূত্র জানায়, ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা (হকার) দীর্ঘদিন নগরীর ফুটপাথ থেকে শুরু করে রাস্তার অর্ধেক জায়গা দখল করে ব্যবসা করে আসছেন। এ কারণে নগরীতে সৃষ্টি হচ্ছে যানজট। ফুটপাথ দিয়ে হাঁটার সময় প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হয়ে থাকেন পথচারীরা। হকারমুক্ত ফটপাথ রাখতে সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী নানা উদ্যোগ নিয়ে ব্যর্থ হন। ২০২১ সালে হকার পুনর্বাসনের উদ্যোগ নেন সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী। ওই বছরের জানুয়ারিতে নগর ভবন-লাগোয়া লালদীঘিরপাড়ের খোলা মাঠে হকারদের জন্য অস্থায়ীভাবে পুনর্বাসনের ব্যবস্থা করেন। কিন্তু ব্যবসায়ীরা বেশি দিন সেখানে থাকেননি। তখন তারা অভিযোগ তুলেছিল অস্থায়ী এই মার্কেটে লাইটিং ও রাস্তা ছিল তাদের প্রধান সমস্যা। প্রাথমিক অবস্থায় ২০২১ সালে নগরের বিভিন্ন এলাকা থেকে ১ হাজার ৭০ হকারকে পুনর্বাসন করা হয়। 

ফলে দুই বছর না যেতেই ভেস্তে যায় হকার পুনর্বাসন উদ্যোগ। সিসিক নির্মিত অস্থায়ী মার্কেটে হাতেগোনা কয়েকটি দোকান ছাড়া বসেনি কেউ। উল্টো নগরের ফুটপাথ ছাপিয়ে সড়কেরও অধিকাংশ স্থান দখলে নেয় তারা। 

নতুন মেয়র আনোয়ারুজ্জামান দায়িত্ব নেওয়ার পর নগরীর লালদীঘিরপাড়ের হকার মার্কেট মাঠকে ফের ব্যবসা উপযোগী করে হকারদের পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়। ইতোমধ্যে সিসিকের সমন্বয়ে ২ হাজার হকারের তালিকা করা হয়েছে। যাদের মধ্যে কাপড়, সবজি, মাছ, মাংসসহ বিভিন্ন সামগ্রীর অস্থায়ী ব্যবসায়ী রয়েছেন বলে জানায় সংশ্লিষ্টরা। 

এ বিষয়ে হকার্স ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি রকিব আলী বলেন, বর্তমান মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী আমাদের আশস্ত করেছেন হকার্স মার্কেট মাঠকে ব্যবসা উপযোগী করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবেন। এখন মার্কেট নির্মাণের কাজ চলছে। তিনি আমাদের চাহিদামতো ব্যবস্থা করে দেবেন এবং রমজানের আগেই ফুটপাথ থেকে সব হকারকে লালদীঘিরপাড়ে নিয়ে আসা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা