× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পেটে দেড়শতাধিক ডিম নিয়ে সৈকতে আরও ২টি মৃত কচ্ছপ

কক্সবাজার অফিস

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৩ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২০ পিএম

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে আসা মৃত কচ্ছপের নমুনা সংগ্রহ করছেন সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তা। প্রবা ফটো

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজার সমুদ্রসৈকতে ভেসে আসা মৃত কচ্ছপের নমুনা সংগ্রহ করছেন সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তা। প্রবা ফটো

কক্সবাজার সমুদ্রসৈকতে আরও দুটি মৃত কচ্ছপ ভেসে এসেছে। কচ্ছপ দুটির পেটে ১৮৫টি ডিম পাওয়া গেছে। এ নিয়ে গত ৬ দিনে সমুদ্র উপকূলে ভেসে এসেছে ৮টি মৃত কচ্ছপ। এসব কচ্ছপের পেট থেকে প্রায় ৭০০ ডিম পাওয়া গেছে। আর ১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ভেসে এসেছে ৩১টি মৃত মা কচ্ছপ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে উখিয়ার সোনাপাড়া সৈকতে সর্বশেষ ২টি মৃত মা কচ্ছপ পাওয়া গেছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার সকালে উখিয়া উপজেলার সোনারপাড়া সৈকতে মৃত কচ্ছপ দুটি ভেসে আসে। উদ্ধার হওয়া মৃত কচ্ছপ দুটির পেটে ১৮৫টি ডিম পাওয়া গেছে। কচ্ছপ দুটির সামনের ও পিছনের ফ্লিপারগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ছিল। ‘অলিভ রিডলি’ বা জলপাই রঙের এসব সামুদ্রিক কচ্ছপ ডিম পাড়তে সৈকতের বালিয়াড়িতে আসার পথে মারা পড়ছে বলে ধারণা করা হচ্ছে। 

এর আগে সোমবার (১৯ ফেব্রুয়ারি) সৈকতের হিমছড়ি প্যারাসেলিয়ং পয়েন্টে ভেসে এসেছে ৯৫টি ডিম পেটে থাকা একটি কচ্ছপ। রবিবার (১৮ ফেব্রুয়ারি) কক্সবাজার সমুদ্র উপকূলে আবারও ভেসে আসে তিনটি মৃত কচ্ছপ। যাদের পেটে মিলেছে ৩১০টি ডিম। এর আগে ১৭ ফেব্রুয়ারি সকালে কক্সবাজার সমুদ্রসৈকতের হিমছড়ি পয়েন্টে আবার একটি মৃত কচ্ছপ ভেসে এসেছে। যার পেটে ছিল ৯০টি ডিম। 

এর আগে উপকূলে দেখা মিলেছে ৩টি মৃত ডলফিন, ১টি মৃত পরপইস ও ১ টি কচ্ছপ। এর মধ্যে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে উখিয়ার সোনারপাড়া সৈকতে একটি এবং ইনানী সৈকতে একটি মৃত ডলফিন ভেসে আসে। গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) হিমছড়ি সৈকতে মৃত আরও একটি ইরাবতী ডলফিন ও সৈকতের রেজুনদীর মোহনায় একটি জলপাই রঙের সামুদ্রিক মৃত কচ্ছপ ভেসে আসে। গত বুধবার (১৪ ফেব্রুয়ারি) কক্সবাজার সমুদ্রসৈকতের সুগন্ধা পয়েন্টে ভেসে আসে একটি মৃত পরপইস। 

বোরির দেওয়া তথ্যমতে, ১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত কক্সবাজার সমুদ্র উপকূলের সোনাদিয়া, হিমছড়ি, সোনারপাড়া, ইনানী ও টেকনাফ সৈকতে অন্তত ৩১টি মৃত কচ্ছপ পাওয়া গেছে। শুধু মাত্র ৬ দিনে সৈকতে পাওয়া গেছে ৮টি মৃত মা কচ্ছপ। এই সময়ের মধ্যে ৩টি মৃত ডলফিন, ১টি মৃত পরপইস ভেসে এসেছে। এ পরিস্থিতি উদ্বেগজনক মন্তব্য করেছেন, বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ।  

তিনি বলেন, কয়েক দিন ধরে ভেসে আসা মৃত সামুদ্রিক প্রাণীগুলোর নমুনা সংগ্রহ করে মৃত্যুর কারণ অনুসন্ধানে সংশ্লিষ্টরা কাজ করছেন। বিষয়টি খুব গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হচ্ছে। এটা কখনও হয়নি।

গত বছর ৩০ মার্চ সুগন্ধা পয়েন্ট সৈকতে একটি মরা ইরাবতী ডলফিন ভেসে এসেছিল। এর আগে গত বছর ৮ ফেব্রুয়ারি ইনানীর হোটেল রয়েল টিউলিপ সংলগ্ন সৈকতে একই প্রজাতির মরা ডলফিন ভেসে আসে। ২০২২ সালের ২৩ আগস্ট ও ২০ মার্চ একই সৈকতে মরা ডলফিন ভেসে আসে। ২০২০ সালের এপ্রিল মাসের শুরুতেও টেকনাফ সৈকতে দুটি মরা ডলফিন ভেসে এসেছিল।

এ ছাড়া গত বছর ১৮ এপ্রিল রাতে কলাতলী সৈকতে একটি মরা তিমি ভেসে আসে। ২০২১ সালের ৯ ও ১০ এপ্রিল পরপর দুই দিনে হিমছড়ি সৈকতে দুটি মরা তিমি ভেসে এসেছিল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা