× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাগর পাড়ে ভেসে আসা মৃত কচ্ছপের পেটে মিলল ৯০টি ডিম

কক্সবাজার অফিস

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৮ পিএম

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪১ পিএম

সমুদ্রসৈকতের হিমছড়ি পয়েন্টে ভেসে আসা মৃত কচ্ছপটির নমুনা সংগ্রহ করছেন সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের এক কর্মকর্তা। প্রবা ফটো

সমুদ্রসৈকতের হিমছড়ি পয়েন্টে ভেসে আসা মৃত কচ্ছপটির নমুনা সংগ্রহ করছেন সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের এক কর্মকর্তা। প্রবা ফটো

কক্সবাজার সমুদ্রসৈকতের হিমছড়ি পয়েন্টে আবারও একটি মৃত মা কচ্ছপ ভেসে এসেছে। মৃত কচ্ছপটির পেট কাটার পর ৯০টি ডিম মিলেছে। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে ওই মা কচ্ছপটি ভেসে আসে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম।

তিনি জানান, সৈকতে ভেসে আসা মৃত কচ্ছপটি অলিভ রিডলে প্রজাতির। এটির পেটে ৯০টি ডিম পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ডিম দিতে আসার সময় জেলেদের জালে আটকা পড়ে কিংবা অন্য কোনোভাবে আঘাতপ্রাপ্ত হয়ে কচ্ছপটি মারা গেছে। কচ্ছপটির নমুনা সংগ্রহ করে মাটিতে পুঁতে দেওয়া হয়েছে।

এর আগে তিন দিনে উপকূলে দেখা মিলেছে তিনটি মৃত ডলফিন, একটি মৃত পরপইস ও একটি কচ্ছপ।

এর মধ্যে শুক্রবার সকালে উখিয়ার সোনারপাড়া সৈকতে একটি এবং ইনানী সৈকতে একটি মৃত ডলফিন ভেসে আসে। এর আগে বৃহস্পতিবার হিমছড়ি সৈকতে মৃত ভেসে আসে আরও একটি ইরাবতি ডলফিন। একই দিন সকালে সৈকতের রেজুনদীর মোহনায় একটি অলিভ রিডলি বা জলপাই রঙের সামুদ্রিক মা কচ্ছপের মরদেহ ভেসে আসে। বুধবার কক্সবাজার সমুদ্রসৈকতের সুগন্ধা পয়েন্টে ভেসে আসে একটি মৃত পরপইস। 

গত বছরের ৩০ মার্চ সুগন্ধা পয়েন্ট সৈকতে একটি মরা ইরাবতি ডলফিন ভেসে এসেছিল। এর আগে গত বছরের ৮ ফেব্রুয়ারি ইনানীর হোটেল রয়েল টিউলিপসংলগ্ন সৈকতে একই প্রজাতির মরা ডলফিন ভেসে আসে। ২০২২ সালের ২৩ আগস্ট ও ২০ মার্চ একই সৈকতে মরা ডলফিন ভেসে আসে। ২০২০ সালের এপ্রিল মাসের শুরুতেও টেকনাফ সৈকতে দুটি মরা ডলফিন ভেসে আসে।

এ ছাড়া গত বছর ১৮ এপ্রিল রাতে কলাতলী সৈকতে একটি মরা তিমি ভেসে আসে। ২০২১ সালের ৯ ও ১০ এপ্রিল পরপর দুই দিনে হিমছড়ি সৈকতে দুটি মরা তিমি ভেসে আসে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা