× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধীরগতির শহরের তকমা ঘোচাতে চান ভোটাররা

ময়মনসিংহ সংবাদদাতা

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১২:০১ পিএম

ময়মনসিংহ শহরে গাঙ্গিনারপাড় সড়কের যানজট। প্রবা ফটো

ময়মনসিংহ শহরে গাঙ্গিনারপাড় সড়কের যানজট। প্রবা ফটো

ময়মনসিংহ শহরে বইছে সিটি নির্বাচনের হাওয়া। আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া এই ভোট ঘিরে নানা প্রতিশ্রুতির বাণী শোনাচ্ছেন প্রার্থীরা। প্রত্যাশার কথা জানাচ্ছেন ভোটাররাও। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় নগরীর যানজট। এই সমস্য নিরসনে প্রার্থীদের কাছ থেকে কার্যকর পরিকল্পনা শুনতে চান ভোটাররা। 

তাদের দাবি, যানজটের কারণে শিল্প সংস্কৃতির শহর ময়মনসিংহের গায়ে এখন বিশ্বের নবম ধীরগতির শহরের তকমা লেগেছে। তা দূর করতে সুনির্দিষ্ট কর্মপদ্ধতি ঘোষণা করতে হবে ভোটযুদ্ধে নামা মেয়র প্রার্থীদের। 

জানা যায়, ময়মনসিংহ প্রায় দুইশ বছরের পুরোনো শহর। বর্তমানে এটি সিটি করপোরেশনের পাশাপাশি পেয়েছে বিভাগীয় শহরের মর্যাদাও। এতে মানুষের আনাগোনা বেড়েছে আগের চেয়ে কয়েকগুণ। নগরজুড়ে নির্মিত হচ্ছে বহুতল আবাসিক ভবন। তিন চাকার যানের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ব্যক্তিগত গাড়িও। তবে প্রশস্ত হয়নি নগরীর কোনো রাস্তাঘাট। ফলে সকাল থেকে রাত পর্যন্ত নগরীর যানজটের চিত্র থাকে প্রায় একই রকমের।

সরেজমিন দেখা যায়, নগরীর চরপাড়া, গাঙ্গিনারপাড়, নতুন বাজার, জিলা স্কুল মোড়, টাউন হল, পাটগুদাম ব্রিজ, স্টেশন রোড, সানকিপাড়া রেলক্রসিং, ত্রিশাল বাসস্ট্যান্ড, পুরাতন ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড, সি. কে. ঘোষ রোড এলাকায় প্রতিদিন তীব্র যানজটের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীর। 

নগরীর দুর্গাবাড়ী রোড এলাকার ব্যবসায়ী আরিফুর ইসলাম জানান, মানুষ ও যানবাহনের চাপ দিন দিন বাড়ছে, কিন্তু সড়ক বাড়েনি। গেল কয়েক বছরে যে পরিমাণ বহুতল ভবন নির্মাণ হয়েছে তাতে সড়ক প্রশস্ত করার কোনো উপায় নেই। 

স্থানীয় বাসিন্দা জয় সাহা বলেন, ফুটপাথ দখল, যত্রতত্র পার্কিং, নগরীর ভেতরে দিয়ে রেলক্রসিং, অবৈধ ব্যটারিচালিত অটোরিকশার দৌরাত্ম্যের কারণে ভোগান্তি ক্রমেই বাড়ছে। এগুলো নিয়ন্ত্রণে না আনলে এই নগর বসবাসের অযোগ্য বলে বিবেচিত হবে।

একাধিক ভোটারের সঙ্গে কথা বললে তারা জানান, প্রতিশ্রুতি নয় নির্বাচিত হওয়ার পর যানবাহন নিয়ন্ত্রণে কাজ করবেন এমন প্রতিনিধিকেই ভোট দিবেন তারা। নতুন পরিষদ নির্বাচিত হয়ে ধীরগতির তকমা সরিয়ে ভালো কিছুর মাধ্যমে ময়মনসিংহ নগরীকে বিশ্ব দরবারে তুলে ধরবেন।

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের যুগ্ম-সম্পাদক অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, শহরকে যানজটমুক্ত রাখার দায়িত্ব জনপ্রতিনিধি থেকে শুরু করে সব শ্রেণির মানুষের। সবার সম্মিলিত প্রচেষ্টায় শহরকে সুন্দর করা সম্ভব। এ ক্ষেত্রে নেতৃত্ব দিতে হবে সিটি করপোরেশনকেই। 

জানতে চাইলে বর্তমান সিটি মেয়র ইকরামুল হক টিটু বলেন, বিলুপ্ত পৌরসভার যানবাহনের যে লাইসেন্স ছিল এখন পর্যন্ত সে সংখ্যা আর বাড়েনি। এর মধ্যে গত কয়েক বছরে অনেক যানবাহন কমিয়েও নিয়ে আসা হয়েছে। তিন চাকার যানবাহনে বিভিন্ন কালারের মাধ্যমে শিডিউল করে দেওয়া হয়েছে। অবৈধ যানবাহনের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হয়েছে।

সিটি মেয়র আরও জানান, দীর্ঘমেয়াদি কর্মসূচিতে নগরীর বাইরে বাস ও ট্রাকস্ট্যান্ড নির্মাণ, সড়ক প্রশস্তকরণ, মধ্যমেয়াদি কর্মসূচিতে নগরীর ব্যস্ত এলাকায় ফুট ওভারব্রিজ নির্মাণ, ফুটপাথ দখলমুক্ত করা অন্যতম। করোনা মহামারি এবং বৈশ্বিক সংকটের কারণে সবকিছু বাস্তবায়ন সম্ভব হয়নি। নগরবাসী যদি পুনরায় নির্বাচিত করে আমাকে সুযোগ দেন তাহলে অসমাপ্ত কাজগুলো করতে সম্পন্ন করব।

আগামী ৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ময়মনসিংহ সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। করপোরেশনে ৩৩টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। পুরুষ ভোটার রয়েছে ১ লাখ ৬৩ হাজার ৮৩২ জন, নারী ভোটার ১ লাখ ৭২ হাজার ৬৫৫ জন এবং হিজরা ভোটার রয়েছে ৯ জন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা