× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নানা আয়োজনে চট্টগ্রামে বসন্তবরণ

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৮ পিএম

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:০৮ পিএম

নাচ, গানে চট্টগ্রামে বসন্তবরণ উদযাপন করা হয়েছে। প্রবা ফটো

নাচ, গানে চট্টগ্রামে বসন্তবরণ উদযাপন করা হয়েছে। প্রবা ফটো

নানা আয়োজনে চট্টগ্রামে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিয়েছে নানা শ্রেণি পেশার মানুষ। বসন্ত উদযাপনকে কেন্দ্র করে এদিন নগরীর বিভিন্ন এলাকায় আয়োজন করা হয় সাংস্কৃতিক উৎসবের। গান, নাচ, আবৃত্তিসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নেন নগরবাসী।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ফাল্গুনের প্রথম সকালের সূর্যের আলো ফোটার পরেই একক আবৃত্তি ও সেতার বাদনের মধ্য দিয়ে নগরীর লালদীঘি ময়দানে শুরু হয় বোধন আবৃত্তি পরিষদের বসন্তবরণের আয়োজন। দিনব্যাপী এ আয়োজনের শুরুতে একক আবৃত্তি পরিবেশন করেন সংগঠনটির সহসভাপতি শিমুল নন্দী। শিল্পী রোজী সেনের সেতার বাদনের পর দুপুর সাড়ে ১২টা পর্যন্ত একক ও দলীয় আবৃত্তি, গান এবং নৃত্য পরিবেশিত হয়।

লালদীঘির ঐতিহাসিক ছয় দফা মঞ্চে বড় পরিসরে বোধনের এই আয়োজনে গান, নাচ, আবৃত্তি পরিবেশন করেন সুরাঙ্গন বিদ্যাপীঠ, দি স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স, কৃত্তিকা নৃত্যালয়, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, অদিতি সংগীত নিকেতন, নটরাজ নৃত্যাঙ্গন একাডেমি, ওডিসি অ্যান্ড ট্যাগর ডান্স মুভমেন্ট সেন্টার, আলোড়ন ডান্স একাডেমি, সঞ্চারী নৃত্যকলা একাডেমি, ঘুঙুর নৃত্যকলা একাডেমি, প্রীতিলতা সাংস্কৃতিক অঙ্গন, নৃত্যনন্দন, নৃত্য নিকেতন। দলীয় সংগীত পরিবেশনায় থাকছে অভ্যুদয়, কালচারাল পার্ক, সংগীত ভবন, অদিতি সংগীত নিকেতন, উদীচী।  

একই সময়ে নগরীর পাহাড়তলী আমবাগান রেলওয়ে জাদুঘর সংলগ্ন শেখ রাসেল পার্কে বসন্তবরণ উৎসবের আয়োজন করে বোধন আবৃত্তি পরিষদের আরেকটি অংশ। সকালে দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক উৎসবের উদ্বোধন করেন। পরে সেখানে বসন্তের অনুভূতি তুলে ধরেন একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার।

একই সময়ে নগরীর সিআরবি শিরীষতলা মুক্তমঞ্চে বসন্ত উৎসবের আয়োজন করে প্রমা আবৃত্তি সংগঠন। সকালে দ্য ভায়োলিনিস্ট চিটাগংয়ের যন্ত্রীদের বেহালা বাদনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়। এরপর দুপুর পর্যন্ত পরিবেশিত হয় দলীয় আবৃত্তি, গান ও নাচ। বিকালে সেখানে শুরু হয়েছে কথামালা পর্ব। কথামলা পর্বে উপস্থিত আছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা