× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভয়নগরে তিন দিনব্যাপী খেজুর গুড় মেলা ও পিঠা উৎসব

অভয়নগর (যশোর) প্রতিবেদক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৫ পিএম

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৬ পিএম

অভয়নগরে খেজুরের গুড় ও পিঠা উৎসব উদ্বোধন উপলক্ষে নওয়াপাড়া বাজারে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো।

অভয়নগরে খেজুরের গুড় ও পিঠা উৎসব উদ্বোধন উপলক্ষে নওয়াপাড়া বাজারে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো।

‘যশোরের যশ খেজুরের রস’ কথাটি যশোর অঞ্চলের মানুষের মুখে মুখে থাকলেও খেজুরগাছের সংকটে দিন দিন হারিয়ে যাচ্ছে উপজেলার শত বছরের এ ঐতিহ্য। খেজুর রস ও গুড়ের জন্য বিখ্যাত যশোরে সেই খাঁটি রস ও গুড় পাওয়াই যেন এখন ভাগ্যের ব্যাপার। আর তাই খেজুরগাছ রক্ষা, গাছিদের সম্মান দেওয়া ও উৎপাদিত গুড় সঠিক দামে বিক্রির উদ্দেশ্যে যশোরের অভয়নগর উপজেলায় প্রথমবারের মতো খেজুর গুড় ও পিঠা উৎসব আয়োজন করেছে অভয়নগর উপজেলা প্রশাসন। 

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকালে নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠে তিন দিনব্যাপী এ মেলার শুভ উদ্বোধন করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপপরিচালক মো. রফিকুল হাসান। মেলার উদ্বোধনের আগে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি উপজেলা থেকে শুরু হয়ে নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এসে শেষ হয়।

গুড় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপপরিচালক মো. রফিকুল হাসান বলেন, ‘খেজুরের গুড় ও পিঠা উৎসবে এসে আমি অভিভূত। এই গুড় মেলার যথেষ্ট গুরুত্ব রয়েছে। আমি মনে করি, মেলা থেকে খেজুরগাছ সংরক্ষণের একটি বার্তা সবার মধ্যে পৌঁছে যাবে। মেলা থেকে শিক্ষা নিয়ে আমরা পরিবেশকে সুন্দর রাখার চেষ্টা করব, সংরক্ষণ করব খেজুরগাছকে। মেলা থেকে গাছিরা যেমন উপকৃত হবেন, তেমনি ক্রেতাসাধারণ ভেজালমুক্ত গুড় কিনতে পারবেন। তাই প্রতিবছর মেলার কার্যক্রম অব্যাহত রাখতে আমাদের সহযোগিতা করতে হবে।

গুড় মেলা ও পিঠা উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আবু নওশাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তুষার কুমার পাল, যশোরের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম সোহাগ। এ ছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) থান্দার কামরুজ্জামান, অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম আকিকুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. লাভলী খাতুন, অভয়নগর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলী আহম্মদ খান।

মেলায় গাছিরা তাদের উৎপাদিত নির্ভেজাল গুড় বিক্রির জন্য হাজির হয়েছেন। উপজেলার চলিশিয়া ইউনিয়নের সাভারপাড়া গ্রামের বাবুল হোসেন, সরখোলা গ্রামের আকরাম মোল্যাসহ কয়েকজন গাছি জানান, তারা খাঁটি গুড় নিয়ে মেলায় এসেছেন। মেলার এই তিন দিনে লাখ টাকার গুড় বিক্রি করতে পারবেন বলে আশা ব্যক্ত করেন। 

গাছিরা জানান, খেজুরগাছ নিধন বন্ধ করলে গুড় উৎপাদন বাড়বে। এ ছাড়া প্রতিবছর অন্যান্য গাছের সঙ্গে খেজুরগাছ রোপণ করার জন্য সরকারি সহায়তা করা প্রয়োজন। প্রতিবছর শীত মৌসুমে এ ধরনের মেলার আয়োজন করা হলে ভালো লাগবে। মেলায় খেজুর গুড়ের তৈরি বিভিন্ন পিঠার ৩০টি স্টল রয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা