× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাতামুহুরী নদীর কণ্যারকুমে স্থায়ী বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন

চকরিয়া (কক্সবাজার) প্রতিবেদক

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫০ পিএম

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২১ পিএম

মাতামহুরী নদীর বিএমচর কণ্যারকুম টার্নিং পয়েন্টে উপকূলীয় সাতটি ইউনিয়নের মানুষ মানববন্ধন করছেন। প্রবা ফটো

মাতামহুরী নদীর বিএমচর কণ্যারকুম টার্নিং পয়েন্টে উপকূলীয় সাতটি ইউনিয়নের মানুষ মানববন্ধন করছেন। প্রবা ফটো

কক্সবাজারের চকরিয়ায় মাতামহুরী নদীর বিএমচর কণ্যারকুম টার্নিং পয়েন্টে স্থায়ী বেড়িবাঁধ নির্মানের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে উপকূলীয় সাতটি ইউনিয়নের মানুষের ঘরবাড়ি ও ফসলি জমি বাঁচাতে কণ্যারকুম এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- বি এম চর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ইসমাঈল মানিক, ইউপি সদস্য মোহাম্মদ ইউনুচ, মাস্টার মোহাম্মদ হোসেন, কৃষক দেলোয়ার হোসেন, শহিদুল ইসলাম ও আবু ছালামসহ স্থানীয় অনেকে।

বক্তাদের দাবি, বর্ষা মৌসুম শুরুর আগেই পাথরের ব্লক দিয়ে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। অন্যতায় প্রতিবছরের মতো আবারও কয়েক হাজার একর ফসলি জমি, গ্রামীণ সড়ক ও বসতবাড়ি নদী ও বেড়িবাঁধ ভাঙ্গনে কবলে পড়ে তলিয়ে যেতে পারে। 

স্থানীয়রা জানান, প্রতিবছর বর্ষা মৌসুমে পাহাড়ী ঢলের পানির স্রোতে মাতামুহুরী নদীর কন্যারকুম ভেঙ্গে যায়। ভাঙ্গনের পর পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন জরুরি বরাদ্দ দিয়ে নয়-ছয় করে কোন রকম মাটির বাঁধ দিয়ে চলে যায়। এভাবে সরকারের অনেক টাকা নষ্ট হচ্ছে এবং সংশ্লিষ্টরা অনিয়মের মাধ্যমে তা আত্মসাত করছেন। তাই এভাবে টাকার অপচয় না করে মাটির বাঁধের সঙ্গে স্থায়ী পাথরের ব্লক বসালে উপকূলের ৭ ইউনিয়নের ৪ লক্ষাধিক মানুষ বন্যা থেকে পরিত্রাণ পাবে। শান্তিপূর্ণ বসবাসসহ কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। তাই আমরা ত্রাণ চাই না, চাই স্থায়ী বেড়িবাঁধ।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, ‘এটি দীর্ঘ দিনের সমস্যা। আরসিসি ঢালাইয়ের মাধ্যমে গাইডওয়াল নির্মাণ করতে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা