× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতারণা উৎসব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৯ এএম

নওগাঁ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতিতে ব্যবহৃত স্পাই ওয়্যারলেস ভিআইপি কিট ডিভাইস (ওপরে) এর বাইরে থেকে কথা বলে এবং ব্লুটুথ ইয়ারফোনে পরীক্ষার্থী শুনতে পায়। প্রবা ফটো

নওগাঁ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতিতে ব্যবহৃত স্পাই ওয়্যারলেস ভিআইপি কিট ডিভাইস (ওপরে) এর বাইরে থেকে কথা বলে এবং ব্লুটুথ ইয়ারফোনে পরীক্ষার্থী শুনতে পায়। প্রবা ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপে খুলনা, রাজশাহী, ময়মনসিংহ বিভাগের ২২ জেলায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় শুক্রবার (২ ফেব্রুয়ারি)। এ সময় পরীক্ষায় বিভিন্নভাবে অসদুপায় অবলম্বনের দায়ে কয়েকটি জেলায় সহকারী শিক্ষকসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা, আটক, কারাদণ্ড, অর্থদণ্ডের মতো ব্যবস্থা নেওয়া হয়েছে। 

বগুড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি করার অভিযোগে ১৯ জনকে আটক করেছে পুলিশ। শুক্রবার পরীক্ষা চলাকালে বিভিন্ন কেন্দ্র থেকে মোবাইল ও ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহারসহ নানাভাবে অসদুপায় অবলম্বন করায় তাদের গ্রেপ্তার করা হয়। এসব তথ্য নিশ্চিত করেছেন বগুড়া সদর থানার পরিদর্শক (তদন্ত) শাহীনুজ্জামান।  

পরীক্ষা চলাকালে আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে ১ জন, সরকারি আজিজুল হক কলেজ থেকে ৪, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩, বগুড়া সিটি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩, পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ থেকে ১, বগুড়া টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট থেকে ১, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে ১, বগুড়া সরকারি কলেজ থেকে ১ জন এবং বগুড়া পলিটেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ৪ জন পরীক্ষার্থীকে আটক করা হয়। 

জেলা প্রশাসক সাইফুল ইসলাম বলেন, বগুড়ায় প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় ৩৭টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিলেন ৩২ হাজার ১৭৯ জন। এদের মধ্যে উপস্থিত ছিলেন ২৩ হাজার ৫৬৫ এবং অনুপস্থিত ছিলেন ৮ হাজার ৬১৪ জন। ডিজিটাল ডিভাইস ও মোবাইলসহ পরীক্ষা কক্ষ থেকে ১৯ জনকে আটকসহ মোট ২৬ জনকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বগুড়া সদর থানার পরিদর্শক (তদন্ত) শাহীনুজ্জামান জানান, এখনও মামলা রেকর্ড করা হয়নি। সংশ্লিষ্ট ব্যক্তিরা বাদী হয়ে আটককৃতদের বিরুদ্ধে মামলা করবেন। 

নওগাঁয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতারণার দায়ে ১৫ জন পরীক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে অর্থ ও কারাদণ্ড প্রদান এবং একজনকে পুলিশে সোপর্দ করে মামলার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের মিডিয়া সেলে এসব তথ্য জানান প্রশাসক গোলাম মওলা। তিনি জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা চলাকালে মান্দা উপজেলার মমিন শাহানা সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে মিঠুন, সুলতান ও রবিউল ইসলাম নামে তিনজন চাকরিপ্রত্যাশীর কাছে ইলেকট্রনিকস ডিভাইস পাওয়া যায়। এ অপরাধে মিঠুন ও সুলতানকে ১ মাস এবং রবিউল ইসলামকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। একই উপজেলার শহীদ কামরুজ্জামান টেক্সটাইল কেন্দ্র থেকে আটক নাইমুর রহমান ও মোস্তাফিজুর বিন আমিনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া মান্দা থানা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ৫ জনকে আটক করা হয়। যেখানে জামাল উদ্দিন, আব্দুল্ল্যাহ সাইরাফি ও জারজিস আলমকে ১০ দিন, ফজলে রাব্বি মন্ডলকে ১ মাস, নুর আলমকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। নওগাঁ সদর উপজেলার বশির উদ্দিন মেমোরিয়াল কলেজ (বিএমসি) কেন্দ্রে দুজনকে ৫০০ টাকা করে মোট ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সদর উপজেলার চক এনায়েত উচ্চ বিদ্যালয় এবং পাহাড়পুর জিএম হাইস্কুল কেন্দ্রের ১ জন করে মোট দুজনকে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। মহাদেবপুর উপজেলায় একজনকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। অন্যদিকে বদলগাছী উপজেলার পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে একজনকে আটক করে পুলিশে সোপর্দের পর তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের হয়েছে।

জামালপুরের সদর উপজেলায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতারণার অভিযোগে সহকারী শিক্ষকসহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলেনÑ সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের রুদ্র বয়ড়া এলাকার আবুল কালাম আজাদ (৪৮) ও পূর্ব বয়ড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান ওরফে মিনার (৩৬)।

শুক্রবার এ তথ্য নিশ্চিত করেন জেলা ডিবির পরিদর্শক কাজী শাহনেওয়াজ। তিনি জানান, বৃহস্পতিবার উপজেলার শেখের ভিটা মির্জা আজম চত্বর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এলাকায় অভিযান পরিচালনা করে সহকারী শিক্ষকসহ দুজনকে গ্রেপ্তার করা হয়। আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে।

জয়পুরহাটে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার করে জালিয়াতির অভিযোগে তিন পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। গতকাল পরীক্ষা চলাকালে তাদের আটক করা হয়। তিনজনের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা আইনে একটি মামলা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোফাজ্জল হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহারসহ অসুদপায় অবলম্বন করে পরীক্ষা দিতে আসা তিনজনকে আটক করা হয়েছে।’ আটককৃতরা হলোÑ জেলার আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর এলাকার মোছা. সানজিদা বেগম, পাঁচবিবি উপজেলার বাঁশখুর গ্রামের মাহমুদুল হাসান ও একই উপজেলার তাজপুর গ্রামের মোস্তাকিম হোসাইন।

জয়পুরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, ‘আটককৃত তিনজনের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা আইনে মামলা হয়েছে।’ আজ শনিবার তাদের আদালতে পাঠানো হবে বলে জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে পরীক্ষা দেওয়ার অভিযোগে আজিম রেজা (২৯) নামে এক পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ। গতকাল শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের একটি কক্ষ থেকে তাকে আটক করা হয়। পুলিশ জানিয়েছে, কান ও বগলের মধ্যে দুটি ডিজিটাল ডিভাইস ব্যবহার করে পরীক্ষা দিচ্ছিলেন ওই যুবক।

জানা যায়, পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষে পরীক্ষা দিচ্ছিলেন আজিম রেজা। এ সময় কক্ষে থাকা শিক্ষকদের সন্দেহ হলে দেহ তল্লাশি করতে চাইলে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন আজিম। এ সময় দায়িত্বরত পুলিশ সদস্যরা তাকে আটক করেন। পরে দেহ তল্লাশি করে ডিজিটাল ডিভাইস পাওয়া যায়। 

আটকের পর তার কান তীব্র ব্যথা হলে জেলা হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা এই পরীক্ষার্থীকে। পরে চিকিৎসক কানের মধ্যে থেকে একটি ডিভাইস বের করেন। হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. আব্দুর রহমান বলেন, কান থেকে ডিজিটাল ডিভাইস বের করার পর ব্যথা কিছুটা কমেছে। তবে কী ধরনের ডিভাইস তা পরীক্ষার আগে নিশ্চিত করে বলা যাবে না।

চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ এজেএম মাসুদুর রহমান জানান, ডিজিটাল ডিভাইসসহ আটকের পর আজিম রেজাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। একেবারেই নতুন ধরনের ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার করে পরীক্ষা দিচ্ছিলেন আজিম। চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসি মিন্টু রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, ওই পরীক্ষার্থীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

(প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট জেলা ও উপজেলার প্রতিবেদকগণ)


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা