× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘নোয়ারামের দূরদর্শিতার কারণে চাকমা ভাষার বর্ণমালা দৃশ্যমান’

খাগড়াছড়ি প্রতিবেদক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪ ২৩:৫৫ পিএম

‘নোয়ারামের দূরদর্শিতার কারণে চাকমা ভাষার বর্ণমালা দৃশ্যমান’

খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামের চাকমা সমাজের গুণী লেখক, চাকমা বর্ণমালা প্রচার ও লোকসাহিত্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী প্রয়াত নোয়ারাম চাকমার ১০২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। সোমবার (২২জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের উদ্যোগে ইনস্টিটিউটের অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইনস্টিটিউটের আহ্বায়ক ও জেলা পরিষদের সদস্য নিলোৎপল খীসার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক একেএম মকসুদ আহমেদ। 

উপপরিচালক জীতেন চাকমার সঞ্চালনায় বক্তব্য দেন, সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা, উপজাতীয় শরণার্থী বিষয়ক ট্রাস্কফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, খাগড়াছড়ি সরকারি কলজের সাবেক অধ্যক্ষ মধুমঙ্গল চাকমা, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, লেখক ও গবেষক আর্য্যমিত্র চাকমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনন্দ মোহন চাকমা প্রমুখ। 

বক্তারা বলেন, ‘চাকমা বর্ণমালা রক্ষা ও সংস্কৃতি চর্চায় নোয়ারাম চাকমা ভূমিকা অপরিসীম। তার অক্লান্ত চেষ্টা ও দূরদর্শিতার কারণে চাকমা ভাষার বর্ণমালা আজ দৃশ্যমান। নোয়ারাম চাকমা ‘চাকমা বর্ণমালা চার্ট’ তৈরি করে প্রকাশের চেষ্টা করেছিলেন। তার অকাল প্রয়াণে অন্যান্য বিষয়ের মতো এগুলো অপ্রকাশিত থেকে যায়। চাকমা সমাজে চিরদিন বেঁচে থাকবেন তিনি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা