× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিলারদের অনিয়মের সত্যতা মিলল অধিদপ্তরের তদন্তেও

খুলনা অফিস

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৪ ০৯:৪৯ এএম

আপডেট : ২১ জানুয়ারি ২০২৪ ১৪:০৪ পিএম

আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, খুলনা। প্রবা ফটো

আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, খুলনা। প্রবা ফটো

খুলনায় ওএমএস ডিলার ও আটা সরবরাহকারী মিলারদের অনিয়ম ও দুর্নীতির সত্যতা মিলেছে খোদ অধিদপ্তরের তদন্তেও। ঢাকা থেকে আসা খাদ্য অধিদপ্তরের দুই সদস্যের তদন্ত টিম সরেজমিন পরিদর্শন করে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রমাণ পায়। এর আগে প্রতিদিনের বাংলাদেশসহ বিভিন্ন সংবাদমাধ্যমে ডিলাররা তাদের বরাদ্দের চাল-আটা কম বিতরণ করে কালোবাজারে বিক্রি করে দেওয়াসহ নানা অনিয়মের বিষয়ে একাধিক প্রতিবেদন প্রাকাশিত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অনিয়মের সত্যতা পাওয়ায় খাদ্য অধিদপ্তর খুলনার দুইটি ওএমএস ডিলার ও একটি ময়দা মিল মালিকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য জেলা খাদ্য নিয়ন্ত্রককে নির্দেশনা দিয়েছে খাদ্য অধিদপ্তর। অধিদপ্তর থেকে পাঠানো নির্দেশনায় ওএমএস ডিলার মেসার্স শিকদার স্টোর ও মেসার্স পলাশ এন্টারপ্রাইজ এবং আটা সরবরাহকারী আশা ফ্লাওয়ার মিলের বরাদ্দ বন্ধসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পরমর্শ দেওয়া হয়। একই সঙ্গে সুপারিশ দ্রুত বাস্তবায়ন করে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেওয়া হয়েছে। 

এই দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আরও বেশ কিছু নিদের্শনা দেয় কর্তৃপক্ষ। এগুলোর মধ্যে রয়েছেÑ কোনো অচল ও বন্ধ ময়দাকলে যাতে গম বরাদ্দ না হয়, মিলসমূহ নিয়মিত পরিদর্শন, ওএমএস কেন্দ্রের বিক্রয় দিবসের চাল ও আটার পৃথক মাস্টাররোল খুলনার জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে সংরক্ষণ ও যথাযথভাগে যাচাইপূর্বক পরবর্তী বরাদ্দ আদেশ প্রদান, জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্তৃক নির্ধারিত এলএসডি/সিএসডিতে ময়দামিল কর্তৃক উৎপাদিত আটা সংরক্ষণ, ডিলার কর্তৃক সেখান থেকে তা উত্তোলন ও এ-সংক্রান্ত প্রয়োজনীয় রেকর্ডপত্রাদি পরিপালন করা, চাল ও আটা বিক্রয় চলাকালীন তদারককারীদের সার্বক্ষণিক উপস্থিতি নিশ্চিত করা।

খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. তাজুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে জানান, কিছু ওএমএস ডিলার ও আটা সরবরাহকারী মিলের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে তদন্ত করে কমিটি। কমিটির সদস্য অধিদপ্তরের সরবরাহ, বণ্টন ও বিপণন বিভাগের উপপরিচালক অনির্বাণ ভদ্র ও সহকারী উপপরিচালক মোহাম্মদ আক্তার হোসেন সরেজমিনে তদন্তে আসেন। তিনি আরও বলেন, নির্দেশনা পত্র আমরা পেয়েছি। ইতোমধ্যেই তার আলোকে বেশ কিছু ব্যবস্থাও গ্রহণ করেছি। বাকি বিষয়ে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে।

উপপরিচালক অনির্বাণ ভদ্র জানান, খুলনায় ওএমএস ডিলার ও আটা সরবরাহকারী মিলারদের বিরুদ্ধে অভিযোগের পরিপ্রেক্ষিতে মহাপরিচালকের নির্দেশনায় গঠিত তদন্ত কমিটির সদস্য হিসেবে সরেজমিন পরিদর্শনে যাই। ইতোমধ্যেই আমরা বেশ কিছু সুপারিশসহ তদন্ত কমিটির প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাখিল করেছি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হননি তিনি। 

এদিকে তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে ডিলার ও আটা সরবরাহকারী মিলারদের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনার খবরে খুলনার শতাধিক ওএমএস ডিলার ও আটা সরবরাহকারী ফ্লাওয়ার মিলের মালিকদের মধ্যে ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। ইতোমধ্যেই বেশ কিছু ডিলার ও আটা সরবরাহকারী মিল মালিকরা অনিয়ম ধামাচাপা দিতে দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানা গেছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা